পীরগঞ্জে জাল দলিলে এক আদিবাসীর জমি দখলের চেষ্টা



পীরগঞ্জে পৈত্রিক সূত্রে পাওয়া এক আদিবাসীর ৮৪ শতাংশ ভোগ দখলীয় জমি জাল দলিলের মাধ্যমে বলপূর্বক দখলের চেষ্টার অভিযোগ পাওয়া গেছে। ঘটনাটি ঘটেছে উপজেলার চৈত্রকোল ইউনিয়নের আদিবাসী পল্লী দানিসনগর গ্রাম সংলগ্ন।

অভিযোগে জানা যায়, দানিসনগর গ্রামের মৃত জয় নারায়ণের পুত্র রতিশ রাজপুত পৈত্রিক সূত্রে পাওয়া সিএস ও এসএ খতিয়ান মুলে ছিলিমপুর মৌজায় ৮৪ শতক জমি প্রায় ৪০ বছর ধরে ভোগদখল করে আসছিল। রতিশ রাজপুতের পিতা জয় নারায়ণ বেঁচে থাকা কালীন সময়ে ওই জমি একই ইউনিয়নের হাজিপুর গ্রামের জনৈক আব্দুল লতিফ মিয়া বন্ধক সূত্রে চাষাবাদ করতেন। এরই সুবাদে আব্দুল লতিফ মিয়া কৌশলে ৮৪ শতক জমিই নিজ নামে একটি জাল দলিল সম্পাদন করেন।

পরবর্তীতে জয় নারায়ণ মারা গেলে রতিশ রাজপুতের ভোগদখলে থাকা জমিটি আব্দুল লতিফ বর্তমান রেকর্ড ও দলিলমূলে নিজের দাবি করেন। এ বিষয়ে রতিশ রাজপুত জানান, আমার বাবা জয় নারায়ণ কখনই স্বাক্ষরজ্ঞান সম্পন্ন ছিলেন না। অথচ উক্ত দলিলে স্বাক্ষর দেয়া হয়েছে। তাছাড়া দলিলটি বিধি সম্মত না হওয়ায় বারবার অনুমোদনের আবেদন করেও ব্যর্থ হয়। এ ব্যাপারে রংপুর আদালতে রেকর্ড সংশোধনের মামলা করেছে রতিশ রাজপুত।

এদিকে কৌশলী আব্দুল লতিফ অবস্থা বেগতিক দেখে রতিশ রাজপুতের আপন কাকী রাইচ মনি'র নিকট বায়না সূত্রে উক্ত জমি বিক্রি করে দিলেও জমিটি রতিশ রাজপুতের দখলেই ছিল।

সম্প্রতি রাইচ মনি কুলিয়ে উঠতে না পেরে একই ইউনিয়নের ধর্মীয় শিক্ষা প্রতিষ্ঠান 'জলাইডাঙ্গা দারুল হাদিস ফোরকানিয়া মাদ্রাসা'র নামে বায়না সূত্রে জমিটি বিক্রি করে দেয়। ক'দিন আগে মাদ্রাসা কর্তৃপক্ষের কয়েক'শ লোকজন আকষ্মিকভাবে
অস্ত্র শস্ত্রে সজ্জিত হয়ে ওই ৮৪ শতাংশ জমি বলপূর্বক দখল দিয়ে সাইনবোর্ড ঝুলিয়ে দিয়েছে।

অসহায় রতিশ রাজপুত কোন দ্বন্দ্বে না জড়িয়ে এলাকার গন্যমান্য ব্যক্তি ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর নিকট ধর্ণা দিচ্ছেন। এ ব্যাপারে ভেন্ডাবাড়ী পুলিশ তদন্ত কেন্দ্রের ইনচার্জ ইন্সপেক্টর আসাদুজ্জামান বলেন, আইনশৃঙ্খলা পরিস্থিতি অবনতি যাতে না ঘটে, সে জন্য উভয় পক্ষকে নোটিশের মাধ্যমে জানানো হয়েছে।

Share this news on: