মোজাম্বিকে ঘূর্ণিঝড়ে নিহতের সংখ্যা বেড়ে ৪১৭

আফ্রিকার দক্ষিণাঞ্চলে অবস্থিত মোজাম্বিকে ঘূর্ণিঝড় ইদাইয়ের আঘাতে নিহতের সংখ্যা বেড়ে ৪৩৭ জনে দাঁড়িয়েছে। এ সংখ্যা আরও বাড়তে পারে বলে বৃহস্পতিবার জাতিসংঘের এক কর্মকর্তা জানিয়েছেন। শনিবার দেশটির ভূমি ও পরিবেশমন্ত্রী সেলসো কোরিয়িয়া এ তথ্য জানিয়েছেন।

এছাড়াও ঘূর্ণিঝড়ের আঘাতে প্রতিবেশি দেশ জিম্বাবুয়েতে ২৫৯ জন এবং মালাউনে ঝড়টি শুরুর আগে ভারী বৃষ্টিপাতে ৫৬ জন মারা যায়। এই সংখ্যা বৃদ্ধির সম্ভাবনা রয়েছে বলে ত্রাণ সংস্থাগুলো জানিয়েছে।

সেলসো কোরিয়িয়া বলেন, মোজাম্বিকে এখন নিহতের সংখ্যা ৪১৭ জনে পৌঁছেছে। বেশিরভাগ এলাকা প্লাবিত থাকায় মোট নিহতের সংখ্যা জানতে সময় লাগবে এবং তা আরও বাড়বে।

তিনি আরও বলেন, এখন বন্যা পরিস্থিতি আগের চেয়ে ভাল। এতে উদ্ধার অভিযান পরিচালনা করা সহজ হবে। কিন্তু দুর্ভাগ্যবশত মৃতদের সংখ্যা বাড়ছেই।

জাতিসংঘের কোঅর্ডিনেশন অব হিউম্যানিটেরিয়াল অ্যাফেয়ার্সের সমন্বয়কারী সেবাস্তিয়ান রোডস স্ট্যাম্প্পা বলেন, মোজাম্বিকের আঘাতে ক্ষয়ক্ষতি ও হতাহতের পরিমাণ জানতে বন্যার পানি হ্রাস না হওয়া পর্যন্ত আমাদের অপেক্ষা করতে হবে।

গ্রীষ্মমণ্ডলীয় ঝড় ইদাই মার্চের শুরুতে কেন্দ্রীয় মোজাম্বিক এবং মালাউইর দক্ষিণাঞ্চলে বন্যার সৃষ্টি করে। পরে এটি সমুদ্রে ফিরে গিয়ে পূর্ণ শক্তির ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে ইতিমধ্যে বন্যার কবলে পড়া এলাকায় পুনরায় আঘাত হানে।

 

টাইমস/এএস/এসআই

Share this news on: