দীর্ঘদিন টমেটো সংরক্ষণ করার উপায়

টমেটো আজকাল কোনো বিলাসিতার চেয়ে কম নয়। দিন দিন সাধারণ মানুষের নাগালের বাইরে চলে যাচ্ছে এই সবজি। তাই এর সঠিকভাবে সংরক্ষণ খুবই প্রয়োজন। দীর্ঘ সময়ের জন্য টমেটো সংরক্ষণের প্রয়োজনীয়তা সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হয়ে দাঁড়িয়েছে। টমেটোর সঠিক উপায়ে সংরক্ষণ করার জন্য কিছু সহজ টিপস রয়েছে। তাই চেষ্টা করুন বেশি দিন রেখে টমেটো খেতে।

পিউরি

টমেটোর সতেজতা ধরে রাখার জন্য টমেটো কেটে একটি মসৃণ পিউরি তৈরি করে নিন। যা তরকারি, গ্রেভি, স্যুপ, স্টু এবং সস তৈরি করতে ব্যবহার করা যেতে পারে। এতে কিছু লবণ বা অল্প পরিমাণে তেল যুক্ত করে নিন। এতে টমেটো আরও ভাল থাকবে।

বীজ এবং খোসা অপসারণ

টমেটো সংরক্ষণের আরেকটি স্মার্ট উপায় হল টমেটোর বীজ এবং খোসা অপসারণ করা। টমেটো সিদ্ধ করে ঠান্ডা করে নিন। এরপর এগুলো এয়ারটাইট পাত্রে ফ্রিজে রাখুন।

হিমায়িত করা

প্রথমে টমেটো টুকরো করে কেটে নিন। এরপর একটি বেকিং শীটের উপর ছড়িয়ে রাখুন। এগুলোকে হিমায়িত করে রাখুন। টমেটো শক্ত না হওয়া পর্যন্ত ফ্রিজে রাখুন। এরপর এগুলো একটি প্যাকেটে রেখে দিন। এতে টমেটোর টুকরোগুলো এক সাথে লেগে যাবে না। বের করা সহজ হবে।

ভ্যাকুয়াম সিলিং

টমেটোর টুকরোগুলোকে হিমায়িত করার পর ভ্যাকুয়াম-সিলযুক্ত ব্যাগ বা এয়ারটাইট পাত্রে স্থানান্তর করুন। এতে টমেটোর গুণমান অনেক দিন বজায় থাকবে।

হিমায়িত টমেটো ৮-১২ মাস সংরক্ষণ করা যেতে পারে। ব্যবহারের আগে কিছুক্ষণ বের করে রাখুন। এরপর তরকারি, স্যুপ এবং সস তৈরির ক্ষেত্রে ব্যবহার করতে পারেন।



Share this news on: