যে কারণে বেড়েছে বলিউড নায়িকাদের ডিপফেক ভিডিও

এক বলিউড স্টার ক্যামেরার সামনে অশ্লীল অঙ্গভঙ্গি করছেন, আরেকজন স্বল্পবসনা হয়ে ক্যামেরার সামনে পোজ দিচ্ছেন। কিন্তু আদতে এর কোনকিছুই ঘটেনি। এগুলো আসলে সাম্প্রতিক সময়ে ভাইরাল হওয়া অনেকগুলো ডিপফেক ভিডিওর মধ্যে দুটো।

এরকম ভিডিও যাদের নিয়ে করা হয়েছে তাদের মধ্যে রয়েছেন রাশমিকা মানদানা, প্রিয়াংকা চোপড়া, জোনাস ও আলিয়া ভাটের মতো তারকারা, যাদের চেহারা বা কণ্ঠ অন্যদের দিয়ে বদলে দেওয়া হয়েছে।

এক্ষেত্রে ছবিগুলো সাধারণত সামাজিক যোগাযোগের মাধ্যমগুলো থেকে নেওয়া হয় এবং অনুমতি ছাড়াই ব্যবহার করা হয়।

সম্প্রতি এআই যে উন্নতি সাধন করেছে, সেটা মানুষের ভুয়া অডিও ও ভিডিও তৈরি করার কাজ অনেক সহজ করে দিয়েছে, এমনটাই মনে করেন বিশ্লেষকরা।

এ বিষয়ে কৃত্রিম বুদ্ধিমত্তা বিশেষজ্ঞ সামানি বিবিসিকে বলেন, গত ছয় মাস বা এক বছরে এই টুলগুলো আরও নিখুঁত হয়ে উঠেছে, এ কারণেই আমরা এই কন্টেন্টগুলো এখন অন্যান্য দেশেও বেশি দেখতে পাচ্ছি।

সম্প্রতি, ২৭ বছর বয়সি অভিনেত্রী, রাশমিকা মানদানার একটা ইন্সটাগ্রাম ভিডিও ছড়িয়ে পড়ে যেখানে কালো পোশাক পরা এক মহিলার শরীরে তার চেহারাটা বসিয়ে দেওয়া হয়।

সামাজিক মাধ্যমে এটা ব্যাপক ভাইরাল হয়ে পড়ে। তবে ফ্যাক্ট চেকিং প্ল্যাটফর্ম অল্ট নিউজের এক সাংবাদিক রিপোর্ট করে যে এই ভিডিওটি আসলে ডিপফেক।

আরেক মেগাস্টার প্রিয়াংকা চোপড়ারও একটা ভিডিও সম্প্রতি ভাইরাল হয়েছে। তবে এক্ষেত্রে তার চেহারা নয় বরং কন্ঠ বদলে দেওয়া হয় যেখানে তিনি একটা ব্র্যান্ডের প্রচার চালাচ্ছেন এবং কিভাবে বিনিয়োগ করতে হবে সে সম্পর্কেও ধারণা দিচ্ছিলেন।

একই রকম ডিপফেকের শিকার হয়েছেন অভিনেত্রী আলিয়া ভাটও।

এক ভিডিওতে দেখা যায় তার মতোই দেখতে একজন ক্যামেরার সামনে অশ্লীল অঙ্গভঙ্গি করছেন।

অন্যান্য তারকা যেমন ক্যাটরিনা কাইফও এর লক্ষ্যবস্তু হয়েছেন। এক্ষেত্রে টাইগার থ্রি চলচ্চিত্র থেকে তার একটা ছবি, যেখানে তিনি টাওয়েল পেঁচিয়ে আছেন, সেটাকে আরেকটা পোশাকে বদলে দেওয়া হয়েছে যাতে তার শরীর আরও বেশি উন্মুক্ত করে দেওয়া হয়।

শুধু বলিউড তারকাই নয় অন্যরাও এর শিকার হচ্ছেন, সম্প্রতি ভারতীয় শিল্পপতি রতন টাটার একটা ডিপফেক ভিডিও বানানো হয় যেখানে তিনি বিনিয়োগের পরামর্শ দিচ্ছেন।

তবে ডিপফেকে নারীদেরকেই বেশি টার্গেট করা হচ্ছে।

ভারতীয় সরকার নির্বাচন সামনে রেখে ডিপফেকের বিরুদ্ধে অভিযান চালাচ্ছে। মানদানার ভিডিও ভাইরাল হবার পর ডিপফেকের বিরুদ্ধে কথা বলেন দেশটির প্রযুক্তি মন্ত্রী রাজিব চন্দ্রশেখর।

Share this news on: