তুষারঝড়ে বিপর্যস্ত যুক্তরাষ্ট্র, ২ হাজার ফ্লাইট বাতিল

একটি বড় শীতকালীন ঝড় যুক্তরাষ্ট্রের বড় অংশ জুড়ে শীতল বাতাস এবং ভারী তুষারপাতের ফলে ২ হাজারটিরও বেশি ফ্লাইট বাতিল এবং হাজার হাজার মানুষ বিদ্যুৎহীন হয়ে পড়েছে। খবর বিবিসির।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ওয়েদার সার্ভিস (এনডব্লিউএস) প্রায় প্রতিটি রাজ্যে আবহাওয়ার সতর্কতা জারি করেছে।পশ্চিম ওরেগন থেকে মেইন পর্যন্ত ভারী তুষারপাতের পূর্বাভাস রয়েছে। ৭০ মিলিয়নেরও বেশি মানুষ শীতকালীন আবহাওয়ার সতর্কতার আওতায় রয়েছে। শনিবার লোয়া রাজ্যে তাপমাত্রা ছিল মাইনাস ১৪।

এই সপ্তাহের শেষে কিছু এলাকায় তাপমাত্রা মাইনাস ৫০ ডিগ্রীর কাছাকাছি নেমে যাবে বলে জানিয়েছে এনডব্লিউএস।

আবহাওয়াবিদরা এটিকে ‘জীবন-হুমকিপূর্ণ শীতের আবহাওয়া’ বলে অভিহিত করেছেন।

ফ্লাইট-ট্র্যাকিং পরিষেবা ফ্লাইটএ্যাওয়ার-এর মতে, চরম আবহাওয়া শুক্রবার পর্যন্ত ২ হাজারটিরও বেশি ফ্লাইট বাতিল এবং প্রায় ৭৬০০ বিলম্বিত করতে বাধ্য করেছে। বাতিল ও বিলম্বিত ফ্লাইটগুলোর ৪০ শতাংশই মধ্যাঞ্চলীয় অঙ্গরাজ্য ইলিনয়সের রাজধানী শিকাগোর বিভিন্ন বিমানবন্দরের।

পাওয়ারআউটেস.ইউএস- এর তথ্য অনুসারে, শুক্রবার সন্ধ্যা পর্যন্ত মিশিগান এবং উইসকনসিন, ওয়েস্ট ভার্জিনিয়া, ওহাইও এবং পেনসিলভেনিয়ায় প্রায় ২ লাখ মানুষ বিদ্যুৎবিহীন রয়েছেন।

এনডব্লিউএস-এর আবহাওয়াবিদ ব্রায়ান হার্লি বিবিসিকে বলেছেন, পূর্ব আইওয়া, উত্তর ইলিনয় এবং দক্ষিণ উইসকনসিন সহ মধ্য-পশ্চিমাঞ্চলীয় রাজ্যগুলো ইতিমধ্যে শুক্রবার সন্ধ্যা পর্যন্ত ছয় থেকে ১০ ইঞ্চি তুষারপাত করেছে। শনিবার এলাকাটির জন্য আরও তুষারপাতের পূর্বাভাস রয়েছে, যেখানে গ্রেট লেকের কাছে মিশিগানের উপরের অংশে দুই ফুট তুষারপাত হতে পারে।

এদিকে চরম আবহাওয়ার কারণে শুক্রবার আইওয়া ককসেসের চারটি ব্যক্তিগত নির্বাচনি প্রচারণা অনুষ্ঠানের মধ্যে তিনটি বাতিল করেছেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। এছাড়াও নিকি হ্যালি এবং রন ডিস্যান্টিসসহ অন্যান্য প্রার্থীদেরও প্রচারণার অনুষ্ঠানগুলো বাতিল করতে হয়েছে।

Share this news on: