নিজের গর্ভে নাতনির জন্ম দিলেন মার্কিন নারী!

সন্তান প্রতিপালনের বাসনা মানুষের মধ্যে প্রকৃতিগত। তেমনই নিজের সন্তান চেয়েছিলেন যুক্তরাষ্ট্রের নেব্রাস্কা রাজ্যের ম্যাথু এলিজ ও ইলিয়ট ডউঘার্টি। কিন্তু সন্তান ধারণ করতে সক্ষম নন তাদের কেউই। কারণ ম্যাথু ও ইলিয়ট দু’জন আসলে সমকামি দম্পতি।

ম্যাথু এলিজের বাবা হওয়ার স্বপ্ন বাঁচাতে এগিয়ে এলেন তার মা ৬১ বছর বয়সী সিসিলি এলিজ। অনেক পরীক্ষা-নিরীক্ষার পর দেখা গেল, এই বয়সেও তিনি সন্তানের জন্ম দিতে সক্ষম। এরপরই ম্যাথুর শুক্রাণু ও ইলিয়টের বোন লিয়া রিবের ডিম্বাণু সংগ্রহ করে তা ম্যাথুর মায়ের শরীরে প্রতিস্থাপন করা হয়। খবর বিবিসি।

শেষ পর্যন্ত সুস্থ কন্যা সন্তানের জন্ম দিয়েছেন ওই নারী। শিশুটির নাম রাখা হয়েছে উমা লুইস ডউঘার্টি এলিজ। নাতনি জন্ম দিয়ে ছেলেকে বাবা হিসেবে সন্তান পালনের সুযোগ দিলেন মা।

সিসিলি এলিজ বলেন, তার ছেলে ও ডোহার্টি যখন তাকে জানায় যে তারা সংসার শুরু করতে চায়, তখন তিনিই তাদের এই প্রস্তাব দেন।

স্কুলশিক্ষক ম্যাথু এরিজ বলেন, আমার সবসময়ই জানতাম নিজেদের সন্তান চাইলে আমাদের ভিন্নধর্মী কিছু ভাবতে হবে। তবে তার অন্য দুই ভাইবোন শুরুতে তাদের মা'র গর্ভবতী হওয়ার খবর শুনে কিছুটা চমকে গিয়েছিল বলে জানান এলিজ।

ম্যাথু এলিজ আরও বলেন, ভিন্নভাবে আমাদের সন্তান নেয়ার ক্ষেত্রে আইনী অনেক বাধা ছিল। একটি ক্ষুদ্র উদাহরণ হিসেবে তিনি জানান- আইন অনুযায়ী, সন্তানের জন্মদাত্রীকে মা হিসেবে চিহ্নিত করায় সদ্যজাত উমা'র মা হিসেবে তার জন্ম সনদে দেয়া হয়েছে সিসিলি এলিজের নাম, এবং বাবার নাম হিসেবে জায়গা পেয়েছে তারই ছেলে ম্যাথু এলিজের নাম। ম্যাথু এলিজের স্বামী ডোহার্টির নাম বাদ দেয়া হয়েছে জন্ম সনদ থেকে।

ম্যাথু বলেন, পরিবার গঠনের জন্য সৃজনশীল ও ব্যতিক্রম পদ্ধতি রয়েছে। যখন আপনি সমকামি সংসার করছেন তখন এ ধরনের বিশেষ পদ্ধতি বেছে নেয়ার উপায় রয়েছে। গর্ভে সন্তান ধারণ করে বাবা হওয়ার সুযোগ করে দেয়ায় মায়ের প্রতি কৃতজ্ঞ ম্যাথু। তিনি বলেন, এমন মা পাওয়া ভাগ্যের ব্যাপার।

২০১৫ সালে সুপ্রিম কোর্ট সমকামী বিয়েকে বৈধতা দিলেও ওই রাজ্যে যৌনতাকে কেন্দ্র করে বৈষম্যরোধ করার কোনো আইন এখনো নেই।

 

টাইমস/জিএস 

Share this news on: