সাকিবের রংপুরকে বিদায় করে ফাইনালে তামিমের বরিশাল

চলমান বিপিএলে সাকিব আল হাসান বনাম তামিম ইকবালের ম্যাচ মানেই টানটান উত্তেজনা। টুর্নামেন্টে তৃতীয়বারের মতো মুখোমুখি সাকিবের রংপুর রাইডার্স ও তামিমের ফরচুন বরিশাল। টুর্নামেন্টের দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচে যে দল জিতবে তারা ফাইনালে সঙ্গি হবে কুমিল্লা ভিক্টোরিয়ানসের। আর হারা দলের বিদায়। এমন গুরুত্বপূর্ণ ম্যাচে আবার রোমাঞ্চ ছড়িয়েছে সাকিব-তামিমেরঅদৃশ্য দ্বৈরথের। যেখানে শেষ পর্যন্ত রংপুর রাইডার্সকে ৬ উইকেট ফাইনাল নিশ্চিত করে বরিশাল।

এর আগে লিগ পর্বে দুইবার মুখোমুখি হয় সাকিব-তামিম। দুই দলের প্রথম ম্যাচে রংপুরের বিপক্ষে তামিমের বরিশাল জিতেছিল ৫ উইকেটে। আবার চট্টগ্রামে লিগ পর্বের দ্বিতীয় ম্যাচে সাকিবের রংপুর জয় পায় ১ উইকেটে। তবে ফাইনাল নিশ্চিতের ম্যাচে শেষ পর্যন্ত তামিমের কাছে হেরে যায় সাকিব। শুক্রবার (১ মার্চ) ফাইনালে মুখোমুখি হবে ফরচুন বরিশাল আর কুমিল্লা ভিক্টোরিয়ান্স।

বুধবার (২৮ ফেব্রুয়ারি) আগে ব্যাট করে বরিশালের সামনে ১৫০ রানের লক্ষ্য দাঁড় করায় রংপুর। জয়ের লক্ষ্যে খেলতে নেমে তামিম ইকবালের সঙ্গে ওপেন করেন মেহেদী হাসান মিরাজ। দেখেশুনে শুরু করেছিলেন তারা। কিন্তু চতুর্থ ওভারে বল হাতে নিয়েই জোড়া শিকার করেন আবু হায়দার রনি। ৮ বলে ১০ করে তামিম ক্যাচ তুলে দেন, এক বল পর এলবিডব্লিউয়ের ফাঁদে পড়েন মিরাজ (১৮ বলে ৮)।

২২ রানে ২ উইকেট হারানো বরিশালকে এরপর টেনে নিয়ে যান সৌম্য সরকার আর মুশফিকুর রহিম। তৃতীয় উইকেটে ৩৭ বলে ৪৭ রান যোগ করেন তারা। সৌম্য ১৮ বলে ২২ করে ফিরলে ভাঙে এই জুটি। এরপর মুশফিক ২৭ বলে ৫০ রানের আরেকটি জুটি গড়েন কাইল মায়ার্সের সঙ্গে। মায়ার্স করেন ১৫ বলে ২৮। বাকি পথটুকু ডেভিড মিলারকে নিয়ে পাড়ি দিয়েছেন মুশফিক। মুশফিক ৩৮ বলে ৪৭ রানে অপরাজিত থেকে বিজয়ীর বেশে মাঠ ছাড়েন। মিলার করেন ১৮ বলে অপরাজিত ২২।

এর আগে টস হেরে ব্যাট করতে নেমে ৭৭ রানেই ৭ উইকেট হারায় রংপুর রাইডার্স। তখন প্রায় ১৫ ওভার খেলা হয়ে গেছে তাদের। রংপুরে সংগ্রহ ১০০ রানের আশেপাশে আটকে যাবে, মনে হচ্ছিল তেমনটাই। কে জানতো, শামীম পাটোয়ারী এমন চোখ ধাঁধানো ব্যাটিং করবেন!

দলের চরম বিপর্যয়ের মুখে শামীম শুধু হালই ধরলেন না, ২০ বলে ফিফটি করে রংপুর রাইডার্সকে এনে দিলেন লড়াকু পুঁজি। শামীম পাটোয়ারীর ২৪ বলে ৫৯ রানের হার না মানা ইনিংসে ভর করে শেষ ৫ ওভারে ৬৬ রান তুলেছে রংপুর। ৭ উইকেট হারিয়ে তাদের বোর্ডে জমা পড়েছে ১৪৯ রান।

Share this news on: