ওয়েস্ট ইন্ডিজকে গুঁড়িয়ে সুপার এইটে শুভসূচনা ইংল্যান্ডের

টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ পর্বে অপরাজিত থেকেই সুপার এইট নিশ্চিত করেছিল ওয়েস্ট ইন্ডিজ। অন্যদিকে ইংল্যান্ডকে একেবারে শেষ পর্যন্ত অপেক্ষা করতে হয়েছিল। এমনকি সুপার এইট নিশ্চিতে অস্ট্রেলিয়ার দিকেও চেয়ে থাকতে হয়েছিল তাদের। এবার সেই ক্যারিবিয়ানদের গুঁড়িয়েই সুপার এইটের শুভসূচনা করলো ইংলিশরা। দুর্দান্ত এক জয়ে শিরোপা ধরে রাখার মিশনে বার্তাও দিলো বর্তমান চ্যাম্পিয়নরা।

বৃহস্পতিবার (২০ জুন) সেন্ট লুসিয়ার ড্যারেন স্যামি স্টেডিয়ামে সুপার এইটের ম্যাচে নির্ধারিত ২০ ওভারে ৪ উইকেট হারিয়ে ১৮০ রানের পুঁজি দাঁড় করায় ওয়েস্ট ইন্ডিজ। জবাবে ফিল সল্টের ৪৭ বলে ৮৭ রান এবং জনি বেয়ারস্টোর ২৬ বলে ৪৮ রানে ভর করে ১৭ দশমিক ৩ ওভারে ২ উইকেট হারিয়ে জয় তুলে নেয় ইংল্যান্ড।

ওয়েস্ট ইন্ডিজের এই পুঁজি যে যথেষ্ট নয়, লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই তা প্রমাণ করেন ইংলিশ ব্যাটাররা। সল্ট-বাটলারের চার-ছক্কার ফুলঝুরিতে কোনো উইকেট না হারিয়েই পাওয়ার প্লেতে ৫৮ রান তুলে ফেলে ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা।

তবে পাওয়ার প্লের পর ইংল্যান্ড অধিনায়ককে ফেরান রোস্টন চেজ। ফেরার আগে দুই বাউন্ডারিতে ২২ বলে ২৫ রান করেন এই ওপেনার।

তিনে নেমে দ্রুতই থামেন মঈন আলিও। আন্দ্রে রাসেলের বলে দুই অঙ্কের কোটা পেরিয়েই থামেন তিনি।

৩৮ বলে অর্ধশতকের পর ম্যাচকে একপেশে করে দেন ওপেনার সল্ট। রোমারিও শেফার্ডের করা ১৬তম ওভারে ৩ চার ও ৩ ছক্কায় ৩০ রান তুলেন এই ওপেনার। এতে ১৫ বল বাকি থাকতেই ৮ উইকেটের জয় পায় ইংলিশরা।

এর আগে, টস হেরে ব্যাট করতে নেমে রান উৎসবে মাতেন ওয়েস্ট ইন্ডিজের ব্যাটাররা। ওপেনিংয়ে নেমে ঝোড়ো গতিতে রান তুলতে থাকেন ব্র্যান্ডন কিং-জনসন চার্লস জুটি। তবে কুঁচকিতে টান পড়ে ১৩ বলে ২৩ রানে মাঠ ছাড়েন কিং।

এরপর নিকোলাস পুরানকে সঙ্গে নিয়ে ওয়েস্ট ইন্ডিজকে টেনে নেন চার্লস। তবে খানিকটা কমে তাদের রান তোলার গতি।

ইনিংসের ১২তম ওভারে দলীয় ৯৪ রানে চার্লসকে ফিরিয়ে এই জুটি ভাঙেন মঈন আলি। ফেরার আগে ৩৪ বলে ৩৮ রান করেন এই ওপেনার।

এরপর ব্যাট হাতে নেমে রানরেট বাড়ানোর দায়িত্ব নেন অধিনায়ক রোভম্যান পাওয়েল। তবে লিয়াম লিভিংস্টোনের স্পিন ফাঁদে পড়ার আগে ১৭ বলে ৫ ছক্কায় সাজান ৩৬ রানের ইনিংস।

অধিনায়কের বিদায়ে ফের থমকে যায় রান তোলার গতি। অন্যপ্রান্তে ৩২ বলে ৩৬ রানে বিদায় নেন পুরান। এরপর ক্রিজে এসে আদিল রশিদের ঘূর্ণিতেই ফেরেন আন্দ্রে রাসেল। শেষ দিকে শেরফাইন রাদারফোর্ডের ১৫ বলে ১ চার ও ২ ছক্কায় ২৮ রানে ভর করে বড় পুঁজি পায় ওয়েস্ট ইন্ডিজ।

Share this news on:

সর্বশেষ