চেন্নাইতে দ্বিতীয় সেশনেও বাংলাদেশের দাপট

প্রথম সেশনে বোলিং চমক দেখিয়েছেন হাসান মাহমুদ। একে একে তুলে নেন তিন শিকার। লাঞ্চ বিরতি থেকে ফিরে এই উইকেট উৎসবে যোগ দেন নাহিদ রানা ও মেহেদী হাসান মিরাজ। দুই পেসার ও এক স্পিনারের বোলিংয়ে ঘরের মাঠে রীতিমতো দিশেহারা ভারত। চেন্নাইতে প্রথম সেশনের পর দ্বিতীয় সেশন শেষেও স্বস্তিতে নাজমুল হোসেন শান্তর দল।

দ্বিতীয় সেশন শেষে ৬ উইকেট হারিয়ে স্কোরবোর্ডে ১৭৬ রান তুলেছে ভারত। উইকেটে লড়াই ছিলেন ২১ রান করা অশ্বিন। তার সঙ্গে ৭ রানে অপরাজিত আছেন রবীন্দ্র জাদেজা।

ঘরের মাঠে বিপদে ভারত, চেন্নাইতে বাংলাদেশের উৎসব

প্রথম সেশনটা নিজেদের রঙে রাঙিয়েছিল বাংলাদেশ। দ্বিতীয় সেশনেও চেন্নাইতে চলছে বাংলাদেশের উইকেট উৎসব। বিপদে পড়া ভারতকে উদ্ধারে লড়াই করা লোকেশ রাহুল ও জয়সওয়ালকেও বিদায় করেছে সফরকারীরা। একের পর এক উইকেট হারিয়ে নিজেদের মাঠে বিপদে রোহিত শর্মার দল।

লাঞ্চের পরপরই নিজের চতুর্থ শিকার হিসেবে রিশাভ পন্থকে তুলে নেন হাসান মাহমুদ। এরপর এই উইকেট উৎসবে যোগ দিয়েছেন নাহিদ রানা ও মেহেদী হাসান মিরাজ।

ভারতের বিপদে হাফসেঞ্চুরি কার জয়সওয়ালকে বিদায় করেছেন নাহিদ। ৫৬ রানে থামে তার ইনিংস। এর একটু পরেই মিরাজের স্পিনের ফাঁদে পড়ে বিদায় নেন রাহুল। ৫২ বল খেলে ১৬ রানের বেশি করতে পারেননি রাহুল। ১৪৪ রানে ছয় উইকেট হারিয়ে চেন্নাইতে বিপদে ভারত।

ধাক্কা সামলে ঘুরে দাঁড়ানোর চেষ্টায় ভারত

সান মাহমুদের বোলিং দাপটে দিশে হারা ভারত। চেন্নাই টেস্টের প্রথম সেশনে নেই তিন টপ অর্ডার। দ্বিতীয় সেশনের শুরুতে নেই আরেকজন। চার শিকারই বাগিয়ে নিয়েছেন হাসান। তবে, চার উইকেট হারানোর ধাক্কা সামলে জয়সাল ও লোকেশ রাহুলের ব্যাটে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছে ভারত।

এরই মধ্যে হাফসেঞ্চুরি করেছেন জয়সাল। তার সঙ্গে ব্যাট হাতে থিতু হওয়ার লড়াই করছেন কেএল রাহুল।

আবারও হাসানের তোপ, বিপাকে ভারত

টানা তিন টপ অর্ডারকে বিদায় করে চেন্নাই টেস্টের প্রথম ঘণ্টায়ই ভারতকে কাঁপিয়ে দিয়েছিলেন হাসান মাহমুদ। প্রথমে রোহিত শর্মা, এরপর শুভমান গিল ও বিরাট কোহলি। প্রথম সেশনে এই তিন শিকারের পর লাঞ্চের পর আবারও হাসানের তোপ। লাঞ্চ বিরতি থেকে ফিরেই থিতু হওয়া রিশভ পন্থকে বিদায় করলেন হাসান। তার বোলিং তোপে চিপকে বিপাকে ভারত।

দ্বিতীয় সেশনের শুরুতেই হাসানের আউট সুইং ডেলিভারিতে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে ফেরেন পন্থ। ৫২ বলে ৩৯ রান করে থামে তার ইনিংস। দলীয় ৯৬ রানে চতুর্থ উইকেট হারা ভারত।

হাসানের তোপে প্রথম সেশন বাংলাদেশের

প্রায় ৪২ বছর আগে চেন্নাইয়ে টস জিতে সবশেষ কোনো দল বোলিং করেছিল। শক্তিশালী ভারতের বিপক্ষে সেই দুঃসাহস দেখাল বাংলাদেশ। অধিনায়ক শান্তর সিদ্ধান্ত যে ভুল ছিল না, সেটাই প্রমাণ করলেন পেসাররা। বিশেষ করে পেসার হাসান মাহমুদের বোলিং তোপের সামনে দাঁড়াতেই পারেনি রোহিত-কোহলিদের মতো তারকা ব্যাটাররা। প্রথম সেশনেই প্রতিপক্ষের তিন উইকেট তুলে নিয়েছে বাংলাদেশ। তিনটিই নিয়েছেন হাসান মাহমুদ।

আজ বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) লাঞ্চের আগ পর্যন্ত ২৩ ওভারে ৩ উইকেট হারিয়ে স্কোরবোর্ডে ৮৮ রান তুলেছে ভারত। ক্রিজে আছেন দুই অপরাজিত ব্যাটার জয়স্বী জয়সওয়াল ও রিশাভ পন্থ। জয়স্বী ৩৭ রানে ও পন্থ ৩৩ রানে অপরাজিত আছেন।

Share this news on:

সর্বশেষ

img
ঢাবিতে যুবককে পিটিয়ে হত্যার ঘটনায় ৬ শিক্ষার্থী গ্রেপ্তার Sep 19, 2024
img
রাষ্ট্রায়ত্ত ৬ ব্যাংকের এমডির নিয়োগ বাতিল Sep 19, 2024
img
সালমান শাহ এক অকৃত্রিম ভালোবাসা ও ইতিহাসের নাম : শাবনূর Sep 19, 2024
img
প্রবাসী আয় বেড়েছে, ১৭ দিনে এলো ১৪৩ কোটি ডলার Sep 19, 2024
img
তিন হাজারের বেশি অবৈধ ইটভাটা বন্ধ করা হবে: পরিবেশ উপদেষ্টা Sep 19, 2024
img
অন্তর্বর্তীকালীন সরকার অধ্যাদেশের খসড়ার চূড়ান্ত অনুমোদন Sep 19, 2024
img
গণপিটুনিতে হত্যার ঘটনায় ৩ শিক্ষার্থীকে পুলিশে দিয়েছে ঢাবি প্রশাসন Sep 19, 2024
img
মেট্রোরেল: সাড়ে ২০ লাখ টাকায় মেরামত হলো কাজীপাড়া স্টেশন, শুক্রবার থেকে চালু Sep 19, 2024
img
টি ব্যাগ দিয়ে তৈরি চা কি সত্যিই ক্ষতিকর, যা বলছেন পুষ্টিবিদ Sep 19, 2024
img
আগস্টে সড়কে ঝরেছে ৪৭৬ প্রাণ: যাত্রী কল্যাণ সমিতি Sep 19, 2024