পাঁচ সিংহ ও এক কুমিরের সঙ্গে মহিষের লড়াই (ভিডিও)

একেই বলে জলে কুমির ডাঙায় বাঘ। তবে বিপদ যত বড়ই হোক, লড়াই চালিয়ে গেলে এক সঙ্গে কুমির আর সিংহ দলের হাত থেকেও রক্ষা পাওয়া যায়, দেখিয়ে দিল এক ‘বীর’ মহিষ। দক্ষিণ আফ্রিকার ক্রুগার ন্যাশনাল পার্কের এই লড়াইয়ের ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গেছে।

ক্রুগার ন্যাশনাল পার্কের গাইড থুলি খুমালোর ক্যামেরায় ধরা পড়েছে একটি ভয়ংকর ভিডিও। ভিডিও’র প্রথমেই এক দল হরিণকে ছুটে পালাতে দেখা যাচ্ছে। অভিজ্ঞ চোখে থুলি খুলামো বুঝতে পারেন আশে পাশেই সিংহ রয়েছে। সেই মতো তার ক্যামেরা ঘুরতেই একটি মহিষকে দেখতে পায়। সেটিও ভয়ে দৌড়ে পালাচ্ছিল। এবার দেখা যায় সত্যিই কাছেই রয়েছে একদল সিংহ। তারাই মহিষটিকে একদিক থেকে ঘিরে ফেলে।

প্রাণে বাঁচতে পাশের নদীর জলে নেমে পড়ে মহিষটি। কিন্তু জলেও যে রয়েছে কুমির। একটি কুমির ওই মহিষটির গলায় কামড়ে ধরে কাবু করার চেষ্টা করে। কিন্তু হাল ছাড়ে না মহিষটিও। অগভীর জল থেকে ডাঙার দিকে উঠে আসার চেষ্টা করতেই কুমিরটি বুঝতে পারে একে কব্জা করা তার পক্ষে সম্ভব নয়। অবশেষে রণে ভঙ্গ দেয় কুমিরটি।

বিপদের এখানেই শেষ নয়, এতক্ষণ ডাঙায় অপেক্ষা করছিল সিংহগুলো। তবে জলের থেকে মাটির লড়াইটা যেহেতু মহিষটির চেনা তাই সেখানেই সে লড়াইটা নিয়ে যায়। ডাঙায় উঠে আসতেই পাঁচটি সিংহ তাকে ঘিরে আক্রমণ চালায়। কিন্তু মহিষের বিশাল শরীর আর শিং ও খুরের সামনে সিংহগুলো এঁটে উঠতে পারেনি। বার বার দৌড়ে নিজের অবস্থান পরিবর্তন করছিল অভিজ্ঞ মহিষটি। ফলে সিংহগুলোর চক্রব্যুহ রচনার চেষ্টা বার বার ভেঙে দিচ্ছিল সে।

কয়েক মিনিট চলে এই একের বিরুদ্ধে পাঁচের লড়াই। সেই সময় রণক্ষেত্রে হাজির হয় আরও কয়েকটি মহিষ। এবার বিষয়টা একেবারেই অসম লড়াই হয়ে যাচ্ছিল সিংহদের পক্ষে। একটিকেই কাবু করা সম্ভব হচ্ছিল না, তার ওপর আরও কয়েকটি মহিষ যদি পাল্টা আক্রমণে নামে তবে প্রাণটাই খোয়া যেতে পারে। তাই শেষপর্যন্ত ময়দান ছেড়ে পালাতে হয় সিংহগুলোকে।

 

 

টাইমস/এসআই

Share this news on: