ভূমধ্যসাগরে নিখোঁজ বাংলাদেশিদের সলিল সমাধির আশঙ্কা

তিউনিসিয়ার উপকূলে ভূমধ্যসাগরে নৌকাডুবিতে ৪০ থেকে ৪৫ জন বাংলাদেশি নিখোঁজ রয়েছেন। তাদের লাশ উদ্ধারের সম্ভাবনা খুবই কম। লিবিয়ার ত্রিপোলির বাংলাদেশ দূতাবাসের লেবার কাউন্সিলর এ এস এম আশরাফুল ইসলাম মঙ্গলবার এ তথ্য জানান। ফলে নৌকা ডুবে যারা মারা গেছেন, তাদের সলিল সমাধির আশঙ্কাই করা হচ্ছে।

বার্তা সংস্থা ইউএনবিকে বলেন তিনি বলেন, ৯ মে একই সময়ে দুটি নৌকা ইতালির উদ্দেশে রওনা হয়। অভিবাসী প্রত্যাশীদের নৌকা দুইটির একটিতে প্রায় ৫০ এবং অন্যটিতে ৭০ জন যাত্রী ছিল। একটি নিরাপদে ইতালি পৌঁছালেও অন্য নৌকাটি ওই দুর্ঘটনায় পড়ে।

আশরাফুল ইসলাম বলেন, এখন পর্যন্ত ১৪ বাংলাদেশিকে জীবিত উদ্ধার করা হয়েছে। এক ব্যক্তির লাশ উদ্ধার করা সম্ভব হয়েছে। নিহত ওই ব্যক্তির নাম উত্তম কুমার। তার বাড়ি শরিয়তপুরের নড়িয়ায়।

এর আগে সোমবার ভূমধ্যসাগরে নৌকাডুবির ঘটনায় নিহতের মধ্যে ২৭ বাংলাদেশি নাগরিকের পরিচয় শনাক্ত করা কথা জানায় বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি।

রেড ক্রিসেন্টের বিবৃতিতে সোসাইটির পারিবারিক যোগাযোগ পুনঃস্থাপন বিভাগে দায়িত্বরত পরিচালক ইমাম জাফর শিকদার জানান, তিউনিসিয়ায় রেড ক্রিসেন্টের প্রাদেশিক প্রধান ডা. মাঙ্গি সিলামের মাধ্যমে জীবিত চার বাংলাদেশি নাগরিকের কাছ থেকে তথ্য নেয়া হয়েছে। চারজনের সঙ্গে ফোনালাপের মাধ্যমে নিহত ২৭ বাংলাদেশি নাগরিকের পরিচয় নিশ্চিত করা হয়।

 

টাইমস/জিএস

Share this news on: