ঋণ খেলাপিদের বিশেষ সুযোগ আটকে দিল হাইকোর্ট

ঋণ খেলাপিদের বিশেষ সুবিধা দিয়ে বাংলাদেশ ব্যাংকের জারি করা সার্কুলারের ওপর ২৪ জুন পর্যন্ত স্থিতিবস্থা দিয়েছে হাইকোর্ট।

বৃহস্পতিবার কেন্দ্রীয় ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে 'ঋণ পুনঃতফসিল ও এককালীন এক্সিট সংক্রান্ত বিশেষ নীতিমালা' জারি করে ব্যাংকগুলোতে পাঠানো হয়েছিল। এ নীতিমালা অনুযায়ী খেলাপি ঋণের অনারোপিত সুদ মওকুফ সুবিধার পাশাপাশি খেলাপিদের বিরুদ্ধে ব্যাংকের দায়ের করা মামলাও স্থগিত রাখার কথা বলা হয়েছে।

একই সঙ্গে ওই দিনই আরেকটি সার্কুলারে যারা নিয়মিত ঋণ শোধ করেন, তাদের সুদে দশ শতাংশ রেয়াতি সুবিধা দেয়ার কথা বলেছে কেন্দ্রীয় ব্যাংক।

মঙ্গলবার ওই সার্কুলার স্থগিত চেয়ে আইনজীবী মনজিল মোরসেদের করা এক আবেদনের শুনানি করে বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেয়।

হাইকোর্টের স্থগিতাদেশের পর মনজিল মোরসেদ আদালত চত্বরে গণমাধ্যমকে বলেন, ;আদালত স্থিতাবস্থার আদেশ দিয়েছেন। তাই ওই সার্কুলারের ভিত্তিতে কোনো ধরনের ঋণ বিতরণ বা মওকুফের সুযোগ থাকল না।’

মনজিল মোরসেদ বলেন, ২ শতাংশ ডাউন পেমেন্টে ৯ শতাংশ সুদে ১০ বছরে খেলাপি ঋণ পরিশোধের সুযোগ দিয়ে কেন্দ্রীয় ব্যাংকের জারি করা ওই সার্কুলারকে আদালত ‘দুষ্টের পালন, শিষ্টের দমন’ হিসেবে বর্ণনা করেছে।

মনজিল মোরসেদ বলেন, আদালত বাংলাদেশ ব্যাংকের বিষয়ে বলেছে যে এটি স্বাধীন প্রতিষ্ঠান। কিভাবে তারা ঋণ খেলাপি বা রাজনৈতিক ক্ষমতার কারণে যারা লোন নিচ্ছেন তাদেরকে সহযোগিতা করে। এ প্রশ্ন আদালত তুলেছে।

মোরশেদ জানান, যারা বিদেশে টাকা পাচার করেছে তাদের তালিকাও চাওয়া হয়েছিল কেন্দ্রীয় ব্যাংকের কাছে। কিন্তু বাংলাদেশ ব্যাংক বলেছে সেই তালিকা তাদের কাছে নাই।

সেটি তাদের ইন্টেলিজেন্স অথরিটির [কর্তৃপক্ষ] কাছে আছে। আজ তাদের পক্ষ করার আবেদন আদালত মঞ্জুর করেছে। ওই তালিকা এখন তাদের দিতে হবে।

 

টাইমস/এসআই

 

Share this news on: