নির্বাচনের ফলাফল নিয়ে সহিংসতায় ইন্দোনেশিয়ায় নিহত ৬

নির্বাচনের ফলাফল ঘোষণাকে কেন্দ্র করে সহিংসতা হতো এমন আশঙ্কায় নির্ধারিত তারিখের একদিন আগে মঙ্গলবার দিনের শুরুতে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল ঘোষণা করা হয়। তাতে জোকো উয়িদোদো প্রেসিডেন্ট হিসেবে পুনর্নির্বাচিত হন। কিন্তু ফলাফল আগে ঘোষণা করেও সহিংসতা এড়ানো যায়নি দেশটিতে। রাজধানী জাকার্তায় ছড়িয়ে পড়া সহিংসতায় অন্তত ছয়জনের প্রাণ গেছে।

পুর্ননির্বাচনের দাবিতে মঙ্গলবার জাকার্তায় শান্তিপূর্ণভাবে বিক্ষোভ শুরু হয়। কিন্তু তা কিছুক্ষণ পরই সহিংস রূপ নেয়। বিক্ষোভকারীরা গাড়িতে আগুন দেয় এবং পুলিশদের লক্ষ্য করে আতশবাজি নিক্ষেপ করে। পুলিশ বিক্ষোভকারীদের বিচ্ছিন্ন করতে টিয়ার গ্যাস নিক্ষেপ করে।

জাকার্তার গভর্নর অ্যানিস বাসওয়েদান জানান, সহিংসতায় অন্তত ছয় জন নিহত এবং ২শ’ জন আহত হয়েছেন।  

দাঙ্গায় উসকানি দেয়ার অভিযোগে পুলিশ অন্তত ২০ জনকে গ্রেপ্তার করেছে।

মঙ্গলবার নির্বাচন কমিশনের ফলাফলে দেখা যায়, ১৭ এপ্রিল অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে ক্ষমতাসীন প্রেসিডেন্ট উয়িদোদো ৫৫ দশমিক পাঁচ শতাংশ ভোট পেয়ে পুনর্নির্বাচিত হয়েছেন এবং তার প্রতিদ্বন্দ্বী সাবেক জেনারেল প্রাবোও সুবিয়ান্তো ৪৪ দশমিক পাঁচ শতাংশ ভোট পেয়েছেন।

প্রেসিডেন্ট নির্বাচনে পড়া মোট ১৫ কোটি ৪০ লাখ ভোটের মধ্যে উয়িদোদো আট কোটি ৫০ লাখেরও বেশি ভোট পান। কিন্তু পরাজিত প্রার্থী সুবিয়ান্তো সংবাদ সম্মেলন করে ব্যাপক প্রতারণার অভিযোগ তোলেন।

সুবিয়ান্তোর হাজার খানেক সমর্থক মঙ্গলবার শান্তিপূর্ণভাবে প্রতিবাদ শুরু করলেও সন্ধ্যার দিকে তা সহিংস রূপ নেয়। জনতাকে ছত্রভঙ্গ করতে পুলিশ কাঁদুনে গ্যাস ব্যবহার করে।

 

টাইমস/এসআই

Share this news on: