খুলনায় পাটকলে উৎপাদন ক্ষতি ১৫শ মেট্রিক টন, ফের উত্তেজনা

টানা ১৬ দিন আন্দোলনের পর দাবি পূরণের আশ্বাসে খুলনা ও যশোর অঞ্চলের রাষ্ট্রায়ত্ত ৯টি পাটকলের শ্রমিকরা বুধবার থেকে মিলে উৎপাদন শুরু করেছেন। পাটকলে শ্রমিকদের আন্দোলনে প্রায় ১ হাজার ৫০০ মেট্রিক টন পাটপণ্য উৎপাদন ক্ষতি হয়েছে বলে জানিয়েছে সংশ্লিষ্টরা।

এদিকে বৃহস্পতিবারও দ্বিতীয় দিনের মতো কাজে যোগ দেয় শ্রমিকরা। তবে প্রতিশ্রুতি অনুযায়ী সপ্তাহের শেষ দিন বকেয়া মজুরি না দেয়ায় কয়েকটি মিলে উত্তেজনা দেখা দেয়। উত্তেজিত শ্রমিকরা বৃহস্পতিবার দুপুরে কাজ বন্ধ করে ক্রিসেন্ট, স্টার ও পিপলস পাটকলের কর্মকর্তাদের অবরুদ্ধ করে রাখেন।

এর আগে সকালে জেলা প্রশাসনের সাথে দেখা করেন পাটকল শ্রমিক নেতারা। কিন্তু সেখানে বকেয়া মজুরি পরিশোধের ব্যাপারে কোনো সিদ্ধান্ত হয়নি।

বিজেএমসির খুলনা আঞ্চলিক কার্যালয় সূত্রে জানা গেছে, খুলনার ক্রিসেন্ট, প্লাটিনাম, স্টার, খালিশপুর, দৌলতপুর, ইস্টার্ন, আলিম এবং যশোরের জেজেআই ও কার্পেটিং জুট মিলে স্থায়ী শ্রমিক রয়েছেন ১৩ হাজার ১৭০ জন এবং বদলি শ্রমিক সংখ্যা ১৭ হাজার ৪১৩ জন। শ্রমিকদের ৯ থেকে ১২ সপ্তাহের মজুরি এবং কর্মকর্তা-কর্মচারীদের চার মাসের বেতন বকেয়া রয়েছে। তাদের পাওনার পরিমাণ প্রায় ৬০ কোটি টাকা।

পাটকল শ্রমিক লীগের খুলনা-যশোর আঞ্চলিক কমিটির আহ্বায়ক মো. মুরাদ হোসেন বলেন, চলতি সপ্তাহের মধ্যে বকেয়া দুই সপ্তাহের মজুরি প্রদান এবং আগামী এক সপ্তাহের মধ্যে বকেয়া সব মজুরি প্রদানের শর্তে শ্রমিকরা এক সপ্তাহের জন্য আন্দোলন স্থগিত করে। শ্রমিকদের ৯ থেকে ১২ সপ্তাহের মজুরি বকেয়া রয়েছে।

তিনি আরও বলেন, সপ্তাহের শেষ দিন মজুরি পরিশোধ করার কথা থাকলেও বিজেএমসি ও পাটকলগুলো কোন উদ্যোগ নেয়নি। এ কারণে বিক্ষুব্ধ শ্রমিকরা সকালে কয়েকটি মিলের উৎপাদন বন্ধ করে দেয়। পরে মিলের উৎপাদন পুনরায় চালু হলেও দুপুরের দিকে ক্রিসেন্ট, স্টার ও পিপলস পাটকলের কর্মকর্তাদের অবরুদ্ধ করেছে শ্রমিকরা বলেও তিনি জানান।

বাংলাদেশ জুট মিলস করপোরেশনের (বিজেএমসি) আঞ্চলিক সমন্বয়কারী মো. সাজ্জাদ হোসেন জানান, শ্রমিকদের আন্দোলনের কারণে প্রায় ১ হাজার ৫০০ মেট্রিক টন পাটপণ্য উৎপাদন ক্ষতি হয়েছে। পাটকলগুলোর সার্বিক বিষয় বিজেএমসিতে জানানো হয়েছে। শ্রমিকদের মজুরি ও মজুরি কমিশন বাস্তবায়নের বিষয়ে কাজ চলছে।

মো. সাজ্জাদ হোসেন আরও বলেন, পাটকল কর্মকর্তাদের অবরুদ্ধ করার বিষয়টি উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

আরও পড়ুন...

আশ্বাসে খুলনায় পাটকল শ্রমিকদের আন্দোলন স্থগিত

 

 

টাইমস/এইচইউ

Share this news on: