পরিবেশ দূষণ: চিটাগাং এশিয়ান পেপার মিলসকে ২০ লাখ টাকা জরিমানা

চট্টগ্রামের হাটহাজারীর নন্দীরহাট এলাকায় পরিবেশ দূষণের দায়ে চিটাগাং এশিয়ান পেপার মিলসকে ২০ লাখ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর।

সোমবার পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম আঞ্চলিক কার্যালয়ে শুনানি শেষে পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম অঞ্চলের পরিচালক মোহাম্মদ মোয়াজ্জেম হোসাইন এ জরিমানা করেন।

পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম অঞ্চলের সহকারী পরিচালক মুক্তাদির হাসান জানান, তরল বর্জ্য শোধনাগার (ইটিপি) অকার্যকর রেখে প্রতিষ্ঠান পরিচালনার মাধ্যমে পরিবেশের ক্ষতি করায় এশিয়ান পেপার মিলকে ২০ লাখ টাকা জরিমানা করা হয়েছে। একইসাথে আগামী একমাসের মধ্যে ইটিপি চালু করার নির্দেশনা দেয়া হয়েছে।

সোমবারের শুনানিতে চিটাগাং এশিয়ান পেপার মিলস (প্রাইভেট) লিমিটেডের পক্ষে উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানটির প্রধান প্রকৌশলী (যান্ত্রিক) মো. সফিউল আলম এবং ব্যবস্থাপক মো. এহছানুল হক আজাদ।

পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম অঞ্চলের পরিচালক মোহাম্মদ মোয়াজ্জেম হোসাইন বলেন, তরল বর্জ্য শোধনাগার (ইফ্লুয়েন্ট ট্রিটমেন্ট প্ল্যান্ট) অকার্যকর রেখে কারখানা চালানো এবং কারখানার ভেতরে একটি প্রাকৃতিক পুকুরে রাসায়নিক মিশ্রিত তরল বর্জ্য সংরক্ষণের প্রমাণ মিলেছে। পরিবেশ ও প্রতিবেশের ক্ষতি সাধন করায় পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫ এর ধারা-৭ অনুসারে প্রাথমিকভাবে ‘এনভায়রনমেন্টাল ডেমেজ এসেসমেন্ট’ করে ২০ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

তিনি আরও বলেন, পাশাপাশি এক মাসের মধ্যে ইটিপি সম্পূর্ণরূপে কার্যকর করতে এবং প্রাকৃতিক পুকুরে রাসায়নিক মিশ্রিত তরল বর্জ্য সংরক্ষণ করা হবে না মর্মে ২৩ জুনের মধ্যে অঙ্গীকারনামা দিতে এশিয়ান পেপার মিলকে নির্দেশ দেওয়া হয়েছে। এসব নির্দেশ পালনে ব্যর্থ হলে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে পরিবেশ সংরক্ষণ আইন অনুসারে মামলাসহ আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলেও জানিয়ে দেওয়া হয়েছে।

এর আগে গত ২৭ মে হাটহাজারীর নন্দীরহাট এলাকায় এশিয়ান পেপার মিল পরিদর্শন করেন পরিচালক মোহাম্মদ মোয়াজ্জেম হোসাইন। এ সময় নমুনা সংগ্রহ করে তা পরীক্ষা করা হয়। পরে তাদের শুনানিতে হাজির হওয়ার জন্য নোটিশ দেয়া হয়।

এর আগে ৩০ জুন বর্জ্য ফেলে সংলগ্ন খাল ও হালদা নদীতে দূষণ ঘটানোয় উল্লিখিত এশিয়ান পেপার মিলের বিরুদ্ধে মামলাসহ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছিলেন পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব কবির বিন আনোয়ার। ওইদিন রাউজানের ছাত্তারঘাট এলাকায় ‘হালদা নদীর উভয় তীর সংরক্ষণ প্রকল্প পরিদর্শন এবং স্থানীয় অধিবাসীদের সঙ্গে মতবিনিময় সভায়’ তিনি এ নির্দেশ দেন।

 

টাইমস/এইচইউ

Share this news on: