যেভাবে সেমিফাইনালে যাবে বাংলাদেশ

এবারের বিশ্বকাপে চার ম্যাচে একটি জয়, দুটি হার আর একটি ড্র নিয়ে বাংলাদেশ দল চাপের মধ্যেই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৫ম ম্যাচ খেলতে নামে। ফলাফল সবারই জানা হয়ে গেছে। ওয়েস্ট ইন্ডিজের দেয়া ৩২২ রান তাড়া করতে নেমে ৭ উইকেট ও ৫১ বল হাতে রেখেই দুর্দান্ত জয় তুলে নেয় টাইগাররা।

আর এই জয়ের মধ্য দিয়ে বাংলাদেশ দলের সেমি-ফাইনাল খেলার পথ সুগম হলো। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জয়ের ফলে ৫ পয়েন্ট নিয়ে তালিকার পঞ্চম স্থানে উঠে এসেছে বাংলাদেশ।

বাংলাদেশের সামনে ম্যাচ বাকি রয়েছে মাত্র চারটি। এর মধ্যে ২০ জুন ৬ষ্ঠ ম্যাচ খেলবে তালিকার শীর্ষে থাকা শক্তিশালী অস্ট্রেলিয়ার বিপক্ষে। ২৪ জুন ৭ম ম্যাচ খেলবে তালিকার নিচে থাকা দল আফগানিস্তানের বিপক্ষে। এরপর ২ জুলাই ৮ম ম্যাচ খেলবে ভারতের বিপক্ষে। আর ৫ জুলাই ৯ম ম্যাচ খেলবে পাকিস্তানের বিপক্ষে।

বাকি চার ম্যাচের দুটিতে হারলেই বাংলাদেশ দলের সেমিফাইনাল খেলার সম্ভাবনা ক্ষিণ হয়ে যাবে। চার ম্যাচের মধ্যে তিনটিতে জিতলে সেক্ষেত্রে বাংলাদেশের পয়েন্ট হবে ১১। সেক্ষেত্রেও সেমিফাইনালের পথ খুলে যাবে বাংলাদেশের সামনে। কারণ উপরের সারির চার দল যেহেতু নিজেদের মধ্যে ম্যাচ খেলবে তাই তারা কেউ পয়েন্ট হারালেই উপরে উঠে আসবে বাংলাদেশ। 

আর যদি চার ম্যাচের সব কটি জিতে তাহলে আর পিছন ফিরে থাকাতে হবে না মাশরাফিদের। সোজা সেমিফাইনাল

তাই সেমিফাইনালে যাওয়ার জন্য সামনের চার ম্যাচে জয়ের কোন বিকল্প চিন্তার সুযোগ নেই মাশরাফিদের। প্রতিটি ম্যাচে জয়ের লক্ষ্য নিয়ে মাঠে নামতে হবে বাংলাদেশকে। কারণ দুটি দলের পয়েন্ট সমান হলে বেশি ম্যাচ জয়ে যে দল এগিয়ে থাকবে সেই যাবে সেমিতে। যদি সেটাও সমান সমান হয় তাহলে আসবে নেট রান রেট।

তবে সব সমীকরণকে ভেস্তে দিতে পারে বৃষ্টি। কারণ পয়েন্ট ভাগাভাগি হলে সেটা বাংলাদেশের জন্য দুঃসংবাদ বয়ে আনবে।

৫ ম্যাচে ৪ জয়ে ৮ পয়েন্ট নিয়ে তালিকার শীর্ষে রয়েছে অস্ট্রেলিয়া, এর পর যথাক্রমে দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ স্থানে অবস্থান করে সেমিফাইনালের জন্য এগিয়ে রয়েছে নিউজিল্যান্ড, ভারত এবং ইংল্যান্ড। পয়েন্ট টেবিলে এদের পয়েন্ট যথাক্রমে ৭, ৭ এবং ৬। এর ঠিক পরেই ৫ম স্থানে রয়েছে বাংলাদেশ।

 

টাইমস/এইচইউ/টিএইচ

Share this news on: