ভারতে পুলিশ হেফাজতে আসামির মৃত্যু, এএসপির যাবজ্জীবন

পুলিশ হেফাজতে থাকা অবস্থায় আসামির মৃত্যুর ঘটনায় করা এক মামলায় ইন্ডিয়ান পুলিশ সার্ভিস (আইপিএস) থেকে বরখাস্ত হওয়া এএসপি সঞ্জীব ভাটকে যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দিয়েছে আদালত।

বৃহস্পতিবার গুজরাট রাজ্যের জামনগর আদালত এই আদেশ দেন। এ ঘটনায় পারভীন সিং ঝালা নামের আরেক পুলিশ কর্মকর্তাকেও যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দেয় আদালত।

টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়, সঞ্জীব ভাট ১৯৯০ সালে জামনগরে অতিরিক্ত পুলিশ সুপারের দায়িত্ব পাওয়ার পর জামনগরের যোধপুর এলাকায় দাঙ্গার সময় সঞ্জীব ভাট প্রায় ১৫০ জনকে আটক করেন। আটক ব্যক্তিদের মধ্যে প্রভুদাশ ভিশানি নামের একজন ব্যক্তি মুক্তির পরে হাসপাতালে মারা যান।

এ ঘটনায় প্রভুদাশের ভাই সঞ্জীব ভাট ও ছয় পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে এফআইআর করেন। বন্দী থাকা অবস্থায় নির্যাতন করে প্রভুদাশকে হত্যা করা হয়েছে বলে অভিযোগে বলা হয়।

হিন্দুস্তান টাইমস এর খবরে বলা হয়, পুলিশ কর্মকর্তারা তাদের বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করেন। তারা কেবল দায়িত্ব পালন করছিলেন বলে জানান। হেফাজতে নির্যাতনের কারণে প্রভুদাশের মৃত্যু হয়নি বলেও দাবি করেন।

সঞ্জীব ভাট এই মামলায় অতিরিক্ত ১১ জনের সাক্ষ্য যাচাই–বাছাই করার জন্য আবেদন জানান। ভাট আবেদনে বলেন, এই মামলায় সঠিক ও ন্যায়সঙ্গত রায়ের জন্য ১১ জনের সাক্ষ্য নেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। তবে আদালত এই আবেদন প্রত্যাখ্যান করেন।

বিভিন্ন অভিযোগে সঞ্জীব ভাটকে ২০১১ সালে সাময়িক বরখাস্ত করা হয়। এরপর ২০১৫ সালে তাকে পুরোপুরি বরখাস্ত করা হয়।

 

টাইমস/এএইচ/এসআই

Share this news on: