নতুন ধরনের মাদক ক্রিস্টাল ম্যাথসহ নাইজেরীয় নাগরিক আটক

রাজধানীর খিলক্ষেত এলাকা থেকে বাংলাদেশের বাজারে আসা নতুন ধরনের মাদক আইসসহ (মেথামফিটামিন) নাইজেরিয়ার এক নাগরিককে আটক করেছে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর।

আজাহ আনায়োচুকাওয়া ওনেয়ানুশির(৩৮) কাছ থেকে আধা কেজি ক্রিস্টাল ম্যাথ পাওয়া গেছে। যা মাদকসেবীদের কাছে আইস নামে পরিচিত।

শুক্রবার এক সংবাদ সম্মেলনে অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক মো. মোসাদ্দেক হোসেন জানান, বৃহস্পতিবার বিকালে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের ঢাকার গোয়েন্দা দল ফাঁদ পেতে হোটেল লা মেরিডিয়ানের উল্টো পাশ থেকে আজাহ আনায়োচুকাওয়া ওনেয়ানুশি নামে  নাইজেরিয়ার ওই নাগরিককে আটক করা হয়। এই সময় তার প্যান্টের পকেট থেকে ৫০ গ্রাম ক্রিস্টাল ম্যাথ, যা বাজারে আইস নামে পরিচিত ও একটি মোবাইল জব্দ করা হয়। পরে বৃহস্পতিবার রাতে বসুন্ধরা এলাকায় আজাহর বাসায় অভিযান চালিয়ে ৪৭২ গ্রাম ক্রিস্টাল ম্যাথ জব্দ করা হয়।

সংবাদ সম্মেলনে জানানো হয়, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের জিজ্ঞাসাবাদে আজাহ জানান তিনি ঢাকার আশা ইউনিভার্সিটির ফার্মেসি বিভাগ থেকে স্নাতক পাস করে ঢাকাতেই পোশাকশিল্পের ব্যবসা শুরু করেন। তার পরিবার নাইজেরিয়াতে থাকে। আজাহ নিষিদ্ধ ডার্ক নেটের সদস্য হয়ে পোশাকশিল্প ব্যবসার আড়ালে মাদকের ব্যবসা শুরু করেন।

এ সময় তিনি ব্যাংকক, মালয়েশিয়া, ভারত, উগান্ডা, কেনিয়া যাতায়াত করেছেন। ইয়াবার চেয়ে শতগুণ শক্তিশালী ক্রিস্টাল ম্যাথ আফ্রিকা থেকে এনে এই দেশগুলোতে পাচার করতেন। বাংলাদেশে এই মাদককে মাদক ব্যবসায়ীদের কাছে পরিচিত করার জন্য দাম কমিয়ে বিক্রি করা শুরু করেন।

আজাহ জিজ্ঞাসাবাদে আরও জানান, প্রায় ছয় দিন আগে তার কাছে উগান্ডা থেকে ডিএইচএল কুরিয়ার সার্ভিসের মাধ্যমে আইস নামের মাদকের পার্সেল পাঠানো হয়। তার মা মারা যাওয়ায় তিনি দ্রুত তা বিক্রি করে নাইজেরিয়াতে ফিরে যেতে চেয়েছিলেন।

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর জানায়, আজাহর কাছ থেকে দেশি–বিদেশি বিভিন্ন মাদক সিন্ডিকেটের সদস্যদের সম্পর্কে তথ্য পাওয়া গেছে। এ বিষয়ে তদন্ত চলছে। মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের ঢাকার গোয়েন্দা দলের পরিদর্শক মোহাম্মদ মনিরুজ্জামান বাদী হয়ে খিলক্ষেত থানায় নাইজেরিয়ার এই নাগরিকের বিরুদ্ধে মামলা করেছেন।

 

টাইমস/এসআই

Share this news on: