ওমানে দূতাবাস খুলতে যাচ্ছে ইসরায়েল: মোসাদ

ওমানের রাজধানী মাস্কাটে ইসরায়েল দূতাবাস চালু করবে বলে জানিয়েছে ইসরায়েলের গুপ্তচর সংস্থা মোসাদ। সোমবার হার্জলিয়া সম্মেলনে এ তথ্য জানানো হয়।

মোসাদ প্রধান বলেন, সম্প্রতি ওমানের সঙ্গে আনুষ্ঠানিক সম্পর্কের কথা ঘোষণা করা হয়েছে এবং সেখানে এখন ইসরায়েলি পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধির কার্যালয় খোলা হবে। অনেক গোপন কিছুর মধ্যে এটি একটি তৎপরতা মাত্র।

ইয়োসি কোহেন বলেন, আরব এ রাষ্ট্রটির সঙ্গে আমাদের কোনো শান্তি চুক্তি নেই কিন্তু এরইমধ্যে যৌথ স্বার্থ, বৃহত্তর সহযোগিতা ও যোগাযোগের উন্মুক্ত চ্যানেল তৈরি হয়েছে।

ইসরায়েলি পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধির কার্যালয় খোলার অনুমতি দেয়ার প্রতিক্রিয়ায় ফিলিস্তিনি মুক্তি সংস্থা বা পিএলও’র নেতা হানান আশরাভি বলেছেন, ওমান সম্প্রতি ফিলিস্তিনে দূতাবাস খোলার যে সিদ্ধান্ত নিয়েছে তাকে স্বাগত জানাই। তবে ইসরায়েলের সঙ্গে ওমানের সম্পর্ক প্রতিষ্ঠার ক্ষেত্রে মাস্কাটকে রাজনৈতিক মূল্য দিতে হবে।

এর আগে ১৯৯০ সালের দিকে ইসরায়েল ওমানের সাথে বাণিজ্য সম্পর্ক প্রতিষ্ঠার উদ্যোগ নিয়েছিল। কিন্তু ২০০০ সালে দ্বিতীয় ইন্তিফাদা শুরুর পর ওমান সে প্রক্রিয়া বাতিল করে। তবে গত অক্টোবর মাসে ইসরায়েলের যুদ্ধবাজ প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু ওমান সফর করেন।

 

টাইমস/এএইচ/এসআই

 

Share this news on: