যুক্তরাষ্ট্রের হুমকিকে পাত্তা না দিয়ে এস-৪০০ কিনছে তুরস্ক

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা ও হুমকি সত্ত্বেও রাশিয়ার কাছ থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র কিনছে ন্যাটো সদস্য তুরস্ক। এই সিদ্ধান্তের কারণে যুক্তরাষ্ট্র  হুঁশিয়ারি দিয়ে বলেছে, এই চুক্তি বাতিল না করলে খেসারত দিতে হবে তুরস্ককে। শুধু তাই নয়, এফ-৩৫ যুদ্ধবিমানও তুরস্ককে বিক্রির সিদ্ধান্ত থেকে সরে আসবে যুক্তরাষ্ট্র।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান মার্কিন এই হুঁশিয়ারিকে বিশেষ পাত্তা দিতে নারাজ। পাল্টা তিনি বলেছেন, নিজের দেশকে রক্ষা করা একটা সার্বভৌমিক অধিকার। আর দেশের নিরাপত্তার খাতিরেই রাশিয়ার সঙ্গে এই চুক্তি করেছেন তারা।

এ চুক্তি নিয়ে আশঙ্কা প্রকাশ করে ন্যাটো বলছে, এই চুক্তির মাধ্যমে রাশিয়াকে চরবৃত্তি করার সুযোগ করে দিচ্ছে তুরস্ক। যদিও এই যুক্তিকে খণ্ডন করে এরদোয়ান জানিয়েছেন, এই চুক্তি কোনোভাবেই ন্যাটোর ওপর প্রভাব ফেলবে না। বরং তুরস্কের পাশাপাশি ন্যাটোরও সামরিক ক্ষমতা আরও মজবুত হবে বলেই দাবি এরদোয়ানের।

আনন্দবাজারের এক প্রতিবেদনে বলা হচ্ছে, রাশিয়ার কাছ থেকে অস্ত্র না কেনার জন্য দীর্ঘ এক বছর ধরে তুরস্ককে চাপ দিয়ে আসছিল যুক্তরাষ্ট্র। কিন্তু সেই নিষেধাজ্ঞা না মানায় এ বার দু’দেশের মধ্যে সম্পর্ক আরও তিক্ত হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

শুধু তাই নয়, সিরিয়া নিয়ে দু’দেশের মধ্যে সামরিক বোঝাপড়ার ওপরও ব্যাপক প্রভাব পড়তে পারে বলে মনে করা হচ্ছে।

 

টাইমস/এসআই

Share this news on: