বাম গণতান্ত্রিক জোটের অর্ধদিবস হরতাল

গ্যাসের দাম বৃদ্ধির প্রতিবাদে বাম গণতান্ত্রিক জোটের ডাকে রোববার দেশব্যাপী অর্ধদিবস (সকাল ৬টা-দুপুর ২টা) হরতাল। বিএনপি, জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি হরতালে নৈতিক সমর্থন জানিয়েছে। এদিকে পুরোপুরি সমর্থন জানিয়েছে গণফোরাম, নাগরিক ঐক্য, বাংলাদেশ ন্যাপ, গণতান্ত্রিক বাম ঐক্য এবং ক্ষেতমজুর সমিতি।

হরতালের সমর্থনে সকালে রাজধানীর পল্টনে মিছিল করেছে বাম গণতান্ত্রিক জোট। মিছিলটি পল্টন থেকে বাহাদুর শাহ পার্কের দিকে যেতে দেখা গেছে।

মিছিল থেকে দাবি করা হয়, হরতাল পালনকালে খুলনাসহ দেশের বিভিন্ন এলাকায় পুলিশ হামলা চালিয়েছে। এছাড়া অনেক নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে।

রাজধানীর শাহবাগ মোড়ে সড়ক সকাল আটটায় বন্ধ করে দিয়েছে প্রগতিশীল ছাত্র জোট। এতে চারপাশে যানজটের সৃষ্টি হয়েছে।

মিরপুর ১০ নম্বর গোলচত্বর এলাকায় মিছিল করেছেন বামপন্থী বিভিন্ন সংগঠনের নেতাকর্মীরা। 

এছাড়া হরতালের সমর্থনে সকালে প্রেসক্লাব, ফার্মগেট, কারওয়ান বাজার এলাকা ঘুরে দেখা গেছে, ঢিলেঢালাভাবে হরতাল চললেও কোথাও কোথাও হরতালের পক্ষে মিছিল ও নেতাকর্মীদের অবস্থান। তবে এখন পর্যন্ত কোথাও কোনো অনাকাঙ্ক্ষিত ঘটনার খবর পাওয়া যায়নি।

মিছিলে বাম গণতান্ত্রিক জোটের সাবেক সমন্বয়ক সাইফুল হক বলেন, জনগণ স্বতঃস্ফূর্তভাবে হরতাল পালন করছে। পুলিশ দিয়ে হামলা করে হরতাল ঠেকানো যাবে না।

এসব মিছিলে অংশ নেন বাংলাদেশ ন্যাপের মহাসচিব গোলাম মোস্তফা, এনডিপির মহাসচিব মো. মঞ্জুর হোসেন, গণসংহতি আন্দোলনের জোনায়েদ সাকি, সিপিবির রুহুল হোসেন প্রিন্সসহ অসংখ্য নেতাকর্মী।

সকাল থেকেই পুলিশকে জলকামান, প্রিজন ভ্যান নিয়ে পল্টন মোড়ে অবস্থান করতে দেখা যায়।

 

টাইমস/জিএস

Share this news on: