বিশ্বকাপ ক্রিকেট ফাইনালের ৪১ শতাংশ টিকিট ভারতীয়দের দখলে

ভারত বিশ্বকাপ ক্রিকেটের ফাইনালে উঠছে এমনটা প্রায় ধরেই নিয়েছিলেন ভারতীয় সমর্থকরা। আর তাই আগেভাগেই বিশ্বকাপ ফাইনালের টিকিট কেটে নিয়েছিলেন ভারতীয় সমর্থকরা। যা মোট টিকেটের ৪১ শতাংশ। কিন্তু নিউজিল্যান্ডের বিরুদ্ধে সেমিফাইনালে হেরে আসর থেকে বিদায় নিয়েছে কোহলিরা।

ব্রিটিশ সংবাদ মাধ্যম গার্ডিয়ানের এক প্রতিবেদনে এই তথ্য জানা গেছে।

এদিকে রোববার পর্দা নামছে বিশ্বকাপ ক্রিকেট-২০১৯ এর। ক্রিকেটের মক্কাখ্যাত লর্ডসে অনুষ্ঠিত ফাইনালে মুখোমুখি হবে ইংল্যান্ড ও নিউজিল্যান্ড। ২৭ বছর পর বিশ্বকাপের ফাইনালে জায়গা করে নিয়েছে ইংল্যান্ড। সর্বশেষ ১৯৯২ সালে পাকিস্তানের কাছে হেরে তৃতীয়বারের মতো শিরোপা বঞ্চিত হয়েছিল ইংলিশরা। তবে টানা দ্বিতীয়বারের মতো শিরোপা নির্ধারণী ম্যাচে খেলার সুযোগ হয়েছে নিউজিল্যান্ডের।

কিন্তু ইচ্ছা থাকা সত্ত্বেও গ্যালারিতে গিয়ে ফাইনাল ম্যাচ দেখার সুযোগ পাচ্ছেন না অনেক ব্রিটিশ সমর্থক। কারণ ভারতকে মাঠের খেলায় পূর্ণ সমর্থন দেয়ার জন্য ফাইনালের অধিকাংশ টিকিট কেটে রেখেছিলেন ভারতীয় সমর্থকরা।

ব্রিটিশ সংবাদ মাধ্যম গার্ডিয়ান জানিয়েছে, ফাইনালের ৪১ শতাংশ টিকিট ভারতীয়দের দখলে। তাই ইচ্ছে থাকলেও মরগানদের শিরোপা লড়াই দেখতে পারছেন না ব্রিটিশরা। ২৯৫ পাউন্ডের টিকিট কালোবাজারে বিক্রি হচ্ছে ১৬ হাজার পাউন্ডে! এ ব্যাপারে আইসিসিও যেন অসহায়।

এদিকে, ভারত ফাইনালে না উঠতে পারলেও ফাইনালের টিকিট বিক্রি করছেন না অধিকাংশ ভারতীয় সমর্থকরা।

আইসিসির এক মুখপাত্র পিটিআইকে জানান, ইংল্যান্ডে ভারতের সমর্থকদের অধিকাংশই ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক। কাজেই ভারত ফাইনালে না উঠলেও রোববার ইংল্যান্ডের সমর্থনে লর্ডস মাতাবেন ভারতীয় সমর্থকরা।

বিশ্বকাপ আয়োজক কমিটির ব্যবস্থাপনা পরিচালক স্টিভ এলওয়ার্দি বলেছেন, ‘কালোবাজারে যে দামে ফাইনালের টিকিট বিক্রি হচ্ছে সেটা সত্যিই হাতাশাজনক। এটা মেনে নেওয়া খুব কঠিন।’

স্মিথ নামে এক ব্রিটিশ নাগরিক বললেন, ‘স্বপ্নেও ভাবিনি ইংল্যান্ড ফাইনালে যাবে। ২৭ বছর পর আমার দেশ ফাইনাল খেলবে। মাঠে গিয়ে দলকে সমর্থন করার ইচ্ছে থাকলেও পারছি না। আইসিসির কাছে কোনও টিকিট নেই। আর যাদের কাছে আছে, তারা এত দাম চাইছে যে কেনাই মুশকিল।’

নিয়ম অনুযায়ী, টিকিট কেনার পর একই দামে আইসিসির কাছে বিক্রি করা যাবে। কিন্তু নির্ধারিত মূল্যের চেয়ে অনেক বেশি দামে টিকিট বিক্রির চেষ্টা করছেন কেউ কেউ। অনেকেই টিকিট কিনতে না পেরে হতাশ।

এদিকে ফাইনাল ম্যাচের আগে ভারতীয় সমর্থকদের কাছে অন্যরকম এক আবদার করে বসলেন নিউজিল্যান্ডের অলরাউন্ডার জেমস নিশাম।

শনিবার নিজের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টে নিশাম লিখেন, ‘প্রিয় ভারতীয় সমর্থকরা, আপনারা যদি ফাইনাল খেলা দেখতে না চান, তবে দয়া করে অফিসিয়ালদের কাছে টিকিটগুলো বিক্রি করে দিন। আমি জানি এতে অতিরিক্ত মুনাফার প্রলোভন থাকে। তবে আসল খেলা প্রেমীদের ম্যাচটি দেখার সুযোগ করে দিন।’

 

টাইমস/এইচইউ

Share this news on: