ডেঙ্গু রোগীর সংখ্যা নিয়ে গুজব ছড়ানো হচ্ছে: মেয়র

রাজধানীতে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা নিয়ে ছেলেধরার মতো গুজব ছড়ানো হচ্ছে বলে দাবি করে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র সাঈদ খোকন বলেছেন, ছেলেধরা নিয়ে যে গুজব রটেছে, এটিও সে রকম। সরকার এটি কঠিনভাবে মোকাবেলা করবে। সাড়ে তিন লাখ মানুষের ডেঙ্গুতে আক্রান্ত হওয়ার ওই তথ্য কাল্পনিক।

রাজধানীর মানিক মিয়া অ্যাভিনিউতে মশক নিধন ও পরিচ্ছন্নতা সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে বৃহস্পতিবার সকালে মেয়র এ কথা বলেন।

ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা নিয়ে গণমাধ্যমে আসা প্রতিবেদন প্রত্যাখ্যান করে সাঈদ খোকন বলেন, ‘ছেলেধরা, সাড়ে তিন লাখ ডেঙ্গুতে আক্রান্ত—এসব তথ্য একই সূত্রে গাঁথা। সরকার দৃঢ়ভাবে প্রতিজ্ঞ, জনগণকে সঙ্গে নিয়ে এই ষড়যন্ত্রকারীদের মোকাবিলা করবে। ডেঙ্গু রোগীদের পাশে থেকে কঠিন জবাব দেয়ার জন্য সরকার প্রতিজ্ঞ।’

এক প্রশ্নের জবাবে মেয়র বলেন, ‘মশা নিয়ে রাজনীতি কাম্য নয়। যে তথ্য এসেছে, সাড়ে তিন লাখ আক্রান্তের কাল্পনিক তথ্য এটা সম্পূর্ণভাবে কাল্পনিক, বিভ্রান্তিমূলক।’

এ পর্যন্ত আট হাজার ৫৬৫ জন ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে কেবল জুলাই মাসেই রেকর্ড ছয় হাজার ৪২১ জন হাসপাতালে গেছেন বলে স্বাস্থ্য অধিদপ্তর বলেছে। কিন্তু আক্রান্ত রোগীদের মধ্যে ৮৫ শতাংশই চিকিৎসা নিতে হাসপাতালে যান না এবং যারা হাসপাতালে যান, তাদের মাত্র ২ শতাংশের তথ্য সরকারি নজরদারির মধ্যে আসে। এমন যুক্তিতে চলতি বছর ডেঙ্গু আক্রান্তের একটি অনুমিত দুই দিন আগে একটি পত্রিকায় প্রকাশ করা হয়।

ডেঙ্গুজ্বরে আক্রান্তের সংখ্যা ইতোমধ্যে সাড়ে তিন লাখ ছাড়িয়ে গেছে। স্বাস্থ্য অধিদপ্তরের রোগনিয়ন্ত্রণ শাখার তথ্য বিশ্লেষণ করে আক্রান্তের এই অনুমিত সংখ্যা পাওয়া গেছে। আর এই অনুমিত হিসাব তৈরিতে স্বাস্থ্য অধিদপ্তরকে সহায়তা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

স্বাস্থ্য অধিদফতরের তথ্যানুযায়ী, বুধবার পর্যন্ত ২৪ ঘণ্টায় ৫৬০ জন ডেঙ্গুজ্বর নিয়ে দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে ঢাকাতেই আছেন ৫৫৯ রোগী।

 

টাইমস/এসআই

Share this news on: