অল্প দিনের মধ্যে ডেঙ্গু নিয়ন্ত্রণে আসবে: স্বাস্থ্যমন্ত্রী

খুব অল্প দিনের মধ্যে ডেঙ্গু নিয়ন্ত্রণে চলে আসবে বলে আশা প্রকাশ করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

বৃহস্পতিবার সকালে রাজধানীর মিটফোর্ড হাসপাতালে এক সেমিনারে অংশ নিয়ে তিনি এ আশাবাদ ব্যক্ত করেন। এর আগে সমালোচনার মুখে সফর সংক্ষিপ্ত করে বুধবার মধ্যরাতে মালয়েশিয়া থেকে দেশে ফিরেন মন্ত্রী।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ডেঙ্গু নিয়ন্ত্রণে সিটি কর্পোরেশন, স্বাস্থ্য মন্ত্রণালয়সহ সব সরকারি সংস্থাগুলো কাজ করছে। আশা করছি, খুব অল্প দিনের মধ্যে ডেঙ্গু নিয়ন্ত্রণে চলে আসবে।

তিনি বলেন, ডেঙ্গু টেস্টিংয়ের জন্য সরকার কয়েক লাখ কিটস বিদেশ থেকে আনবে। বৃহ্স্পতিবার রাতের মধ্যে ১ লাখ কিটস আসবে। আগামীকাল শুক্রবার বাকিগুলো চলে আসবে।

ডেঙ্গু প্রতিরোধে সবাইকে একসঙ্গে কাজ করার আহ্বান জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ঈদের সময় ডেঙ্গু রোগীরা বাড়িতে যাবে, এ সময় ডেঙ্গুর প্রাদুর্ভাব আরও বাড়ার আশঙ্কা রয়েছে। তাই ডেঙ্গু প্রতিরোধে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে। ডেঙ্গু নিয়ন্ত্রণে আমরা স্বাস্থ্য মন্ত্রণালয়ের সব কর্মকর্তা-কর্মচারীর ঈদের ছুটি বাতিল করেছি।

জাহিদ মালেক বলেন, এখন পর্যন্ত কোনো সরকারি হাসপাতালে গিয়ে কোনো রোগী ডেঙ্গুর চিকিৎসা পাননি, এমন অভিযোগ আসেনি। কিন্তু বার্ন ইনস্টিটিউট, ডাইজেস্টিভ ইনস্টিটিটিউটের মতো কিছু হাসপাতাল আছে, যেগুলো উদ্বোধন করা হলেও চিকিৎসাসেবা এখনও শুরু হয়নি। দেশে যদি ডেঙ্গু রোগের প্রাদুর্ভাব বাড়ে এবং সরকারি হাসপাতালে যদি রোগী না ধরে, তাহলে আমরা এসব হাসপাতালে রোগী রাখার ব্যবস্থা করব। কেননা এসব হাসপাতালে শয্যার ব্যবস্থা রয়েছে।

সেমিনারে অংশগ্রহণ শেষে তিনি মিডফোর্ট হাসপাতালের ১০০ শয্যার ৪টি ডেঙ্গু ওয়ার্ড উদ্বোধন করেন। এসময় তিনি কয়েকজন ডেঙ্গু রোগীর সঙ্গে কথা বলেন।

 


টাইমস/এইচইউ

Share this news on: