ভারত-পাকিস্তানের দুই তরুণীর অন্যরকম ভালোবাসার গল্প

ভারত-পাকিস্তানের দা কুমড়া সম্পর্কের কথা সবাই জানে। কাশ্মীরসহ নানা ইস্যুতে এই দেশ দুইটির মধ্যে লড়াই লেগেই আছে। রাজনৈতিকভাবে দুই দেশের অবস্থান বিপরীত মেরুতে হলেও তাদের জনগণের মধ্যে সেই যুদ্ধংদেহী মনোভাব কিন্তু সবসময় পরিলক্ষিত হয় না।  ভারত ও পাকিস্তানের নাগরিকদের মধ্যে বহু ভালোবাসার গল্প রচিত হয়েছে এখন পর্যন্ত। তারকা থেকে শুরু করে সাধারণ জনগণ অনেকেই বিয়ে করে সুখেই আছেন।

এবার এমনি আরেকটি ভালোবাসার বাস্তব চিত্র দেখতে পেল নেটিজেনরা। তবে এই দম্পতি নারী-পুরুষের নয়, তারা সমকামী দম্পতি। থাকেন যুক্তরাষ্ট্রে। সম্প্রতি তাদের কিছু ছবি ইন্টারনেটে ভাইরাল হয়েছে।

আনন্দবাজারের এক প্রতিবেদনে বলা হচ্ছ, পাকিস্তানের শিল্পী সুন্দস মালিক এবং ভারতের অঞ্জলি চাকরা। দু’জনের সংসার নিউইয়র্কে। উত্তর পাকিস্তানের মেয়ে সুন্দসের সঙ্গে অঞ্জলির আলাপ নিউইয়র্কেই। প্রথম দর্শনেই ভালোলাগা, তার থেকে প্রেম। এম্পায়ার স্টেট বিল্ডিংয়ে প্রথম হাত ধরা থেকে প্রথম চুম্বন, দু’জনে মনে রেখেছেন প্রতিটা বিশেষ মুহূর্ত।

সম্প্রতি সুন্দস এবং অঞ্জলির একসঙ্গে পথ চলার এক বছর পূর্ণ হয়েছে। সেই উপলক্ষে ফটোশুট করেছেন দুই তরুণী। সোশ্যাল মিডিয়া আপাতত বুঁদ তাদের ছবিতে। ভালোবাসার ছবি ভেসে গেছে ৪১ হাজারেরও বেশি ‘লাইক’ এবং অসংখ্য কমেন্টে।

তাদের একজনের পরনে হালকা গোলাপি শাড়ি। অন্য জনের পরনে হালকা পুদিনা-সবুজ লেহেঙ্গা। সঙ্গে মানানসই গয়না। স্বচ্ছ ছাতার তলায় অন্তরঙ্গ মুহূর্তে একাত্ম দু’জন জীবনসঙ্গী।

একটি ছবিতে দেখা যাচ্ছে, ঝিরঝিরে বৃষ্টিতে স্বচ্ছ ছাতার নিচে তারা দুজন। একটি ছবিতে তো দু’জনে মগ্ন গভীর চুম্বনে। নেটিজেনরা কিন্তু অশালীনতা খুঁজে পাননি। বরং জীবনসঙ্গীকে নিঃশর্তভাবে ভালোবাসার অঙ্গীকার খুঁজে পেয়েছেন। আর খুঁজে পেয়েছেন দু’দেশের সীমান্তের বেড়াজাল ভাঙার অনন্য নজির। ভারত-পাকিস্তান মানেই যে শুধু রক্ত আর বারুদের গন্ধ নয়, তা দেখিয়ে দিয়েছেন সুন্দস-অঞ্জলি। বলছেন নেটিজেনরা।

এই দুই তরুণীকে এখন ভালোবাসার প্রতীক হিসেবে দেখছেন নেটিজেনরা। তাদের লেহেঙ্গা, মানানসই ভারী গয়নায় দু’দেশের সংস্কৃতিও সুন্দরভাবে ফুটে উঠেছে, অনেকেই লিখেছেন কমেন্ট-বক্সে।

বেশ কিছু পারিবারিক বিয়ের অনুষ্ঠানে সম্প্রতি এই দম্পতি যোগ দিয়েছিলেন। দু’জনেই সচেষ্ট ছিলেন তাদের দুই পরিবারের সদস্যদের মন জয় করতে।

সম্পর্কের এক বছর পূর্তি উপলক্ষে একে অন্যকেও শুভেচ্ছা জানিয়েছেন সুন্দস এবং অঞ্জলি। যুগলের ছবি পোস্ট করে অঞ্জলি লিখেছেন, সুন্দস-ই সেই মেয়ে যিনি তাকে শিখিয়েছেন কীভাবে ভালোবাসতে হয় আর কীভাবে ভালোবাসা পেতে হয়। সুন্দসের কথায়, অঞ্জলি আগের জন্মেও তার আপনজনই ছিলেন।

সুন্দস-অঞ্জলির ফটোশুট যিনি করেছেন, সেই ফটোগ্রাফার সারোয়ার আহমেদও আপ্লুত। তিনিও দু’জনকে শুভেচ্ছা জানিয়েছেন। সোশ্যাল মিডিয়ায় ছবির সিরিজ পোস্ট করে তার নাম দিয়েছেন ‘এ নিউইয়র্ক লাভ স্টোরি’।

তাদের দু’জনকে দু’জনের ‘জীবনসঙ্গী’ বলা হবে, নাকি ‘জীবনসঙ্গিনী’, তা নিয়ে ভাবিত নন এই দুই তরুণী। তারা শুধু চান বাকি জীবনটাও এভাবে ভালোবাসার তরীতে পাড়ি দিতে। একে অন্যের ‘বেটার হাফ’ হয়ে। তাদের দেখে মানবতার প্রেমে পড়েছেন নেটিজেনরা।

ভারত পাকিস্তান মানেই হিন্দু-মুসলিম বিভাজন বা প্রতিহিংসার রক্ত নয়। দম্পতি মানেই নারী পুরুষ নয়। এরকমই অনেকগুলো হ্যাঁ-কে না, আর না-কে হ্যাঁ করে বাজিমাত দুই তরুণীর।

 

টাইমস/এসআই

Share this news on: