জম্মু-কাশ্মীর বিষয়ে ভারতের পদক্ষেপ ‘অবৈধ ও একতরফা’: ওআইসি

জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল বিষয়ে ভারতের পদক্ষেপকে ‘অবৈধ ও একতরফা’ আখ্যা দিয়ে এর নিন্দা জানিয়েছে মুসলিম দেশগুলোর পারস্পরিক সহযোগিতামূলক সংস্থা-ওআইসি। একই সংঙ্গে জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল ও সেখানে চলমান উত্তেজনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে সংস্থাটি।

জম্মু-কাশ্মীরে মানবাধিকার লঙ্ঘনের ঘটনা যাছাই করতে স্বাধীন স্থায়ী মানবাধিকার কমিশন (আইপিএইচআরসি) ও অন্যান্য আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাকে সেখানে প্রবেশাধিকার দিতে নয়াদিল্লির প্রতি আহ্বান জানিয়েছে সংস্থাটি।

সৌদি আরবের জেদ্দায় জরুরি বৈঠক শেষে দেওয়া এক বিবৃতিতে ওআইসি মহাসচিব ইউসুফ বিন আহমেদ আল-ওতাইমিন বলেন, জম্মু-কাশ্মীরের জনগণের আইনসম্মত অধিকার সুরক্ষা, বিশেষত জাতিগত আত্মনিয়ন্ত্রণের অধিকার রক্ষার বিষয়ে ওআইসির পূর্ণ সমর্থন রয়েছে।

সোমবার (৫ আগস্ট) ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মধ্য দিয়ে কাশ্মীরের স্বায়ত্তশাসনের অধিকার কেড়ে নেওয়া হয়। এদিকে জম্মু-কাশ্মীরকে কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করতে পার্লামেন্টে একটি বিলও পাস করা হয়েছে। এই পদক্ষেপকে কেন্দ্র করে কাশ্মীরজুড়ে মোতায়েন করা হয়েছে অতিরিক্ত সেনা। গ্রেপ্তার করা হয়েছে সেখানকার শতাধিক স্থানীয় নেতাকে। ইন্টারনেট-মোবাইল পরিষেবা বন্ধ রাখা হয়েছে। বিরাজ করছে থমথমে পরিস্থিতি।

 

টাইমস/এইচইউ

Share this news on: