ভারতে যেতে অস্বীকৃতি পাকিস্তানি ট্রেনের

জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা কেড়ে নেয়ায় ক্রমেই উত্তপ্ত হচ্ছে ভারত-পাকিস্তানের মধ্যকার সম্পর্ক। এরই মধ্যে বৃহস্পতিবার পাকিস্তানের ওয়াঘা সীমান্তে সমঝোতা এক্সপ্রেস থামিয়ে যাত্রীদের ভারতে আসা থেকে আটকে দেয়। খবর এনডিটিভির।

বৃহস্পতিবার পাকিস্তানের রেলমন্ত্রী শেখ রশিদ এক সংবাদ সম্মেলনে বলেছেন, 'আমরা সমঝোতা এক্সপ্রেস বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছি। আমি যতক্ষণ রেলমন্ত্রী আছি ততদিন সমঝোতা এক্সপ্রেস চলবে না।’

এনডিটিভির খবরে বলা হয়, পাকিস্তানের লাহোর থেকে আসা সমঝোতা এক্সপ্রেস বৃহস্পতিবার দুপুর ১টার দিকে পাকিস্তানের ওয়াঘা সীমান্তে পৌঁছায়। পাকিস্তানের রেলের ক্রুরা ট্রেনটি ভারত পর্যন্ত নিয়ে যেতে অস্বীকৃতি জানায়। তারা দাবি করেন, ভারতীয় রেলের কর্মীরা এখানে এসে ট্রেনটিকে ভারত পর্যন্ত নিয়ে যেতে হবে।  প্রায় তিন ঘণ্টা পরে ট্রেনটি  আট্টারির উদ্দেশ্যে চালিয়ে নিয়ে আসেন ভারতের রেল কর্মীরা।

জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা অবলুপ্তি এবং দুটি কেন্দ্রশাসিত অঞ্চলকে দ্বিখণ্ডিত করার সরকারি পদক্ষেপ নিয়ে ইসলামাবাদ বুধবার নয়াদিল্লির সঙ্গে কূটনৈতিক সম্পর্ক হ্রাস ও সব ধরনের বাণিজ্যিক সম্পর্ক বাতিলের ঘোষণা দেয়। পাকিস্তানের ভারতীয় হাইকমিশনারকে বহিষ্কারও করা হয়।

ইসলামাবাদ বলেছে, তারা কাশ্মীরের এই বিষয়টি নিয়ে জাতিসংঘ পর্যন্ত যাবেন।   

দুই দেশের মধ্যে একটি "চুক্তি" হওয়ার পর সমঝোতা এক্সপ্রেস নাম দিয়ে ওই ট্রেনটি চালু হয়। ভারত ও পাকিস্তানের মধ্যে রেলপথে যোগাযোগ রক্ষাকারী ওই ট্রেনটেতে ৬ টি স্লিপার কোচ এবং ১ টি এসি থ্রি টায়ার কোচ রয়েছে।

দুই দেশের মধ্যে একাত্তরের যুদ্ধ নিষ্পত্তির পর ১৯৭৬ সালের ২২ জুলাই শিমলা চুক্তির আওতায় ওই ট্রেন পরিষেবা শুরু হয়েছিল।

ভারতের দিকে সমঝোতা এক্সপ্রেস দিল্লি থেকে আট্টারি এবং পাকিস্তানের দিক থেকে লাহোর থেকে ওয়াঘা সীমান্ত পর্যন্ত যাতায়াত করে।

 

টাইমস/এসআই

 

 

 

 

Share this news on: