ইয়েমেনের কারাগারে সৌদি জোটের হামলায় নিহত ৬০

ইয়েমেনের পশ্চিমাঞ্চলীয় ধামার প্রদেশে একটি কারাগারে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত নেতৃত্বাধীন জোটের বিমান হামলায় অন্তত ৬০ জনের প্রাণহানি ঘটেছে। হামলায় আরো ১০০ জন আহত হয়েছে।

রোববার ইয়েমেনের বিদ্রোহীগোষ্ঠী হুথির এক মুখপাত্রের বরাত দিয়ে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা এ তথ্য জানিয়েছে।

বিদ্রোহী গোষ্ঠী হুথির স্বাস্থ্যবিষয়ক মন্ত্রণালয়ের মুখপাত্র ইউসুফ আল-হাদরি বলেছেন, রোববার ইয়েমেনের ধামার শহরের একটি কারাগারে বিমান হামলা চালিয়েছে সৌদি ও আরব আমিরাত নেতৃত্বাধীন জোট। এতে কমপক্ষে ৬০ জন নিহত হয়েছেন।

কারাবন্দি বিষয়ক ইয়েমেনের জাতীয় কমিটির প্রধান কাদের আল-মোরদাতা জানিয়েছেন, কারাগারে ১৭০ জনের বেশি যুদ্ধবন্দি ছিলেন। এদের বেশিরভাগই স্থানীয় বন্দি বিনিময় প্রক্রিয়ার মধ্যে ছিলেন।

এদিকে সৌদি নেতৃত্বাধীন জোট এক বিবৃতিতে জানিয়েছে, ইয়েমেনের হুথি আনসারুল্লাহ বাহিনীর সদস্যদের টার্গেট করেই দামারে হামলা চালানো হয়েছে। হুথি যোদ্ধারা হামলার স্থলে ড্রোন এবং বিমান প্রতিরক্ষা সরঞ্জাম মজুদ করে রেখেছিল এবং আন্তর্জাতিক মানবাধিকার আইন মেনেই এ হামলা চালানো হয়েছে।

২০১৪ সালে রাজধানী সানা দখলে নেয়ার পর সৌদি সমর্থিত ইয়েমেনের প্রেসিডেন্ট আব্দ রাব্বু মনসুর আল হাদিকে ক্ষমতা থেকে বিতাড়িত করে হুথি। তারপর থেকেই দেশের বাইরে তিনি।

হাদিকে ক্ষমতায় ফেরাতে ২০১৫ সালের জুনে ইয়েমেনে হুথি বিদ্রোহীদের বিরুদ্ধে হামলা শুরু করে সৌদি নেতৃত্বাধীন আরব সামরিক জোট। হুথি বিদ্রোহীদের দমনে যুক্তরাষ্ট্রের সহায়তায় সৌদি ও আরব আমিরাত নেতৃত্বাধীন জোট ইয়েমেনে এখন পর্যন্ত অন্তত ১৮ হাজার বার বিমান হামলা পরিচালনা করেছে।

পাল্টা প্রতিরোধ মূলক অবস্থান নিয়ে কয়েক সপ্তাহ ধরে সৌদি আরবের রাজধানী রিয়াদসহ দেশটির আরো কয়েকটি শহরে ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালিয়েছে হুথিরা।

 

টাইমস/এইচইউ

Share this news on: