এক ছবিতেই ‘চিত্রনায়িকা’ বনেছিলেন যারা

ঢালিউড ইন্ডাস্ট্রিতে মাত্র একটি ছবিতে অভিনয় করেই ‘চিত্রনায়িকা’ বনে গেছেন এমন অনেকেই আছেন। গত কয়েক বছরে এই ধরণের নায়িকার আবির্ভাব কম ঘটেনি।

চলুন দেখে নেয়া যাক, একটি ছবিতে অভিনয় করে নায়িকা বনেছেন যারা-

রোদেলা জান্নাত: শাকিব খানের বিপরীতে প্রথম ছবিতে অভিনয় করেন রোদেলা জান্নাত। মূলত শাপলা মিডিয়ার মাধ্যমে চলচ্চিত্রে আগমন ঘটে তার। এসে শামীম আহমেদ রনি পরিচালিত ‘শাহেনশাহ’ ছবিতে শাকিবের নায়িকা হয়েছেন তিনি। রোদেলা জান্নাত বর্তমানে মালয়েশিয়ার একটি বিশ্ববিদ্যালয়ে পিএইচডি করছেন।

সানাই মাহবুব: চলচ্চিত্র পাড়ার সবচেয়ে আলোচিত নাম সানাই মাহবুব। তার শুরুটা হয়েছিল পরিচালক গাজী মাহবুবের হাত ধরে। ‘ভালোবাসা ২৪/৭’ ছবিতে অভিনয় করার কথা ছিল তার। তবে শেষ পর্যন্ত সিনেমাটি আর করতে পারেননি তিনি। তবুও শোবিজে চিত্রনায়িকা তকমা নিয়েই ঘুরে বেড়ান সানাই। বিভিন্ন সময় কারণে-অকারণে আলোচনায় আসেন তিনি।

এদিকে, কিছুদিন আগে নিজের ব্রেস্ট ইমপ্লান্ট থেকে শুরু করে শরীর প্রদর্শন—কোনোটাতেই কম যাননি সানাই। আলোচনায় থাকার জন্য কি না করেছেন তিনি, মাঝে মাঝে বিভিন্ন বিষয় নিয়ে ফেসবুক লাইভে কথা বলেও আলোচনায় আসেন সানাই।

সুচিস্মিতা মৃদুলা: ঢালিউডে সুচিস্মিতা মৃদুলারও আগমন ঘটেছিল শাপলা মিডিয়ার মাধ্যমে। সেলিম খান প্রযোজিত ‘একটু প্রেম দরকার’ ছবিতে অভিনয় করছেন তিনি। ছবিটি পরিচালনা করছেন শাহিন সুমন। এ ছবির চিত্রায়ণ থেমে থেমে এখনো চলছে বলে জানা গেছে।

এদিকে, গোপন খবরে জানা গেছে, রুপালি পর্দায় ‘একটু প্রেম দরকার’ ছবিটি সুচিস্মিতার প্রথম এবং শেষ ছবি। বর্তমানে মিডিয়া পাড়া থেকে দুরত্ব রেখে চলছেন মৃদুলা। তবে মাঝে মধ্যে বিজ্ঞাপনে কাজ করবেন বলেও খবর পাওয়া গেছে।

সেমন্তি সৌমি: সেমন্তি সৌমি। ২০১২ সালের লাক্স চ্যানেল আই সুপারস্টার প্রতিযোগিতায় সেরা দশে ছিলেন এই নয়া অভিনেত্রী। এরপর বিভিন্ন বিজ্ঞাপন ও নাটকে অভিনয় করে সাড়া ফেলেন তিনি। চলচ্চিত্রে সৌমির প্রথম কাজ উত্তম আকাশ পরিচালিত ‘বয়ফ্রেন্ড’ ছবিতে। এতে তাসকিনের বিপরীতে অভিনয় করেন নায়িকা। চলতি বছর ১২ এপ্রিল মুক্তি পায় ছবিটি।

এদিকে, এই ছবিতে অভিনয়ের পর অনেকেই ভেবেছিলেন, সুঅভিনেত্রী হিসেবে চিত্রাঙ্গনে অবস্থান তৈরি করতে পারবেন সেমন্তি। কিন্তু হতাশ করলেন তিনিও। ছবিটি মুক্তির পর দর্শক টানতে চরমভাবে ব্যর্থ হয়েছেন তিনি। ফলে যা হওয়ার তাই হলো, অঘোষিতভাবে নিজেকে বড়পর্দা থেকে সরিয়ে নিয়েছেন সেমন্তি। নিয়মিত কাজ করছেন ছোটপর্দায়। বর্তমানে বিভিন্ন নাটকে অভিনয়ের পাশাপাশি একাধিক অনুষ্ঠান উপস্থাপনা করেন তিনি।

মৌ খান: মৌ খানের শুরুটা মডেলিং দিয়ে তবে জায়েদ খানের বিপরীতে অভিনয় করে বড়পর্দায় অভিষেক ঘটে তার। মোহাম্মদ আসলাম পরিচালিত ‘প্রতিশোধের আগুন’ ছবিতে দেখা গিয়েছিল এই নায়িকাকে। চলতি বছর ৫ এপ্রিল সারাদেশে মুক্তি পায় ছবিটি। এ ছবির মুক্তির সময় প্রচারণা বেশ সরব ছিলেন মৌ খান।

তবে এখন শোনা যাচ্ছে, শফিক হাসানের ‘বাহাদুরি’ এবং সুজন বড়ুয়ার ‘বান্ধব’ ছবিতেও অভিনয় করেছেন মৌ খান। তবে এগুলোর মুক্তির ব্যাপারে কোন আপডেট জানা যাচ্ছে না আর।

রাহা তানহা খান: রাহা তানহা খান। এই সুন্দরী মিডিয়ায় পরিচিতি পেয়েছিলেন রূপে! যার শুরুটা হয়েছিল উপস্থাপনা ও মডেলিং দিয়ে। তবে রুপালি পর্দায় তাকে দেখা গিয়েছিল মুকুল নেত্রবাদি পরিচালিত ‘বউ বাজার’ ছবিতে। চলতি বছর ১৫ মার্চ মুক্তি পায় ছবিটি। এতে রাহা তানহার বিপরীতে অভিনয় করেছেন চিত্রনায়ক শাহরিয়াজ।

মাঝে একাধিক ওয়েব সিরিজে অভিনয়ের খবর পাওয়া গিয়েছিল রাহার। তবে এই সম্পর্কে বিস্তারিত আর জানা যায়নি। তবে এইবার মোহাম্মদ আসলাম পরিচালিত ‘ভালোবাসা ডটকম’ শিরোনামের একটি ছবিতেও অভিনয় করেছেন রাহা তানহা খান। শোনা যাচ্ছে, আগামী সপ্তাহে প্রেক্ষাগৃহে আসবে ছবিটি।

এমিয়া এমি: এমিয়া এমির শুরুটা হয়েছিল দুই নায়কের বিপরীতে। তার প্রথম ছবি শাহ আলম মন্ডল পরিচালিত ‘ডনগিরি’। এতে তিনি চিত্রনায়ক বাপ্পি চৌধুরী ও আনিসুর রহমান মিলনের বিপরীতে অভিনয় করেছিলেন। ২০১৮ সালের ঈদুল আজহায় ছবিটি মুক্তির কথা থাকলে পরে পিছিয়ে আসেন পরিচালক। এখন পর্যন্ত ছবিটি মুক্তি কোনো আওয়াজ শোনা যাচ্ছে না।

শুরুতে এমিয়া এমির ক্যারিয়ার বদলে দিবে এই ছবি, এমনটাই মনে করেছিলেন তিনি। কারণ ওই সময় সাংবাদিকদের এমি শুনিয়েছিলেন, আগামীতে আরও ভালো কাজ করতে চান তিনি। কিন্তু তারপর থেকে এক প্রকার হারিয়েই গেলেন এ নায়িকা। নতুন কাজের খবর তো দূরে কথা, তার নিজের খবরই পাওয়া যাচ্ছে না।

রুমাই নোভিয়া: রুমাই নোভিয়াকে প্রথম সায়মন তারিক পরিচালিত ‘ক্রাইম রোড’ ছবিতে দেখা গিয়েছিল। এতে তার বিপরীতে নায়ক ছিলেন জেফ। প্রথম ছবিতে বেশ বোল্ড অবতারে ধরা দিয়েছিলেন রুমাই নোভিয়া। ছবিটি মুক্তির সময়ও বেশ সরব ছিলেন তিনি। চিত্রাঙ্গন নিয়ে তার পরিকল্পনাও ছিল বেশ।

এরপর বাণিজ্যিক ধারার বাইরে রুবেল আনুশ পরিচালিত ‘প্রেমকাহন’ ছবিতে অভিনয় করেছিলেন রুমাই। তবে ছবিটি আজও শেষ হয়নি বলে জানা গেছে। অন্যদিকে, হতাশায় চিত্রাঙ্গন থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন রুমাই। আলাপকালে বাংলাদেশ টাইমস প্রতিনিধিকে এমনটাই জানান।

তবে কী কারণে সরে গেলেন? উত্তরে রুমাই বলেন, চলচ্চিত্রের অবস্থা তো এখন এমনিতেই ভালো না। অনেক তো চেষ্টা করলাম। সবদিক বিবেচনা করেই নিজেকে সরিয়ে নিলাম। বর্তমানে একটি বহুজাতিক প্রতিষ্ঠানে চাকরি করছেন ঢালিউড ইন্ডাস্ট্রির একটি ছবির নায়িকা রুমাই নোভিয়া।

মারজান জেনিফা: মারজান জেনিফার শুরুটা হয়েছিল বেশ জাঁকজমকভাবে। ‘মুসাফির’ ছবির নায়িকা হিসেবেই আবির্ভূত হয়েছিলেন তিনি। তবে এর আগে অনন্য মামুন পরিচালিত ‘রোমান্স’ ছবিতেও অভিনয় করেছিলেন বলে শোনা গেছে। মাঝপথে এসে নাকি বন্ধ হয়ে যায় সেই ছবির কাজ।

এদিকে, চট্টগ্রামের মেয়ে মারজান জেনিফার বিয়ে করে এখন দূরে আছেন চলচ্চিত্র থেকে। দীর্ঘদিন প্রেম করার পর ২০১৬ সালে ২৯ জুলাই ‘মুসাফির’ ছবির প্রযোজক জুবায়ের আলমকে বিয়ে করেন তিনি। বর্তমানে একটি ফ্যাশন হাউজ নিয়েই ব্যস্ত আছেন মারজান জেনিফা।

তামান্না শুদ্ধতা: তামান্না শুদ্ধতার আগমন সাফি উদ্দিন সাফির হাত ধরে। তার পরিচালিত ‘মিসড কল’ ছবিতে অভিনয় করার মাধ্যমে রুপালি পর্দায় পা রাখেন তিনি। এ ছবিতে তামান্নার বিপরীতে অভিনয় করেছিলেন চিত্রনায়ক বাপ্পি চৌধুরী। ২০১৭ সালের ৩ মার্চ সারাদেশে মুক্তি পেয়েছিল ছবিটি। এরপর বেশ আলোচনায় এসেছিলেন এ নায়িকা।

তবে আলোচনার মাঝে থেকেও এক ছবিতে অভিনয় করেই ছাড়তে হয়েছে চিত্রাঙ্গন। জানা গেছে, চিত্রগ্রাহক মিঠু মনিরকে ভালোবেসে বিয়ে করেন তামান্না। পরে সংসারী হওয়ার কারণে চলচ্চিত্র থেকে দূরে চলে যান এ নায়িকা। তবে আবারো পর্দায় ফিরতে আগ্রহী তিনি। বর্তমানে বিভিন্ন ব্র্যান্ডের মডেলিং করেন তামান্না।

সুস্মি রহমান: সুস্মি রহমানের আগমনও হয়েছিল বাপ্পি চৌধুরীর বিপরীতে অভিনয় করে। এম সাখাওয়াত হোসেন পরিচালিত ‘আসমানী’ ছবিতে দেখা গিয়েছিল তাকে। ২০১৮ সালের ২ নভেম্বর মুক্তি পেয়েছিল ছবিটি। কিন্তু ছবি মুক্তির পর পুরো নিরব হয়ে গিয়েছেন নায়িকা।

অনেকেই বলছেন, হারিয়ে গেছেন সুস্মি। আবার অনেকেই বলেছেন ফিরে আসবেন তিনি। শেষমেশ একটিও হয়নি তার। তবে জানিয়েছেন, নতুন ছবিতে কাজের ব্যাপারে কথা হচ্ছে তার। অভিনয়ের বাইরে সুস্মি একটি বুটিক হাউজ পরিচালনা করেন। পাশাপাশি একটি ইভেন্ট ম্যানেজমেন্ট প্রতিষ্ঠানের দায়িত্বেও রয়েছেন তিনি।

এছাড়াও নব্বই দশকে এক ছবি করে হারিয়ে গিয়েছেন অনেকেই। ‘হৃদয়ের আয়না’ ছবিটি যারা দেখেছেন তাদের হয়ত নবাগত নায়িকা জেবাকে মনে থাকার কথা। ওই ছবিতে ‘আয়না’ চরিত্রে অভিনয় করে বেশ সুনাম কুড়িয়েছিলেন জেবা। কিন্তু তাকেও আর দেখা যায়নি।

 

টাইমস/জেকে

Share this news on: