ব্রেক্সিট ইস্যুতে আগাম নির্বাচন নিয়ে ভাবছেন বরিস জনসন

ব্রেক্সিট ইস্যুতে পরাজয় এড়াতে আগাম নির্বাচনের পথে হাটছেন ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী বরিস জনসন। সোমবার কেবিনেটের এক অনির্ধারিত সভায় এ কথা বলেন তিনি। বরিস জনসন মনে করছেন, চুক্তিবিহীন ব্রেক্সিট ইস্যুটি নিয়ে বিরোধী শিবিরের তোপের মুখে পড়বেন তিনি। যে কারনে আগাম নির্বাচনের মাধ্যমে আগাম হাতিয়ার প্রস্তুত রাখতে চান নতুন এ ব্রিটিশ প্রধানমন্ত্রী।

বার্তা সংস্থা বিবিসি তাদের এক প্রতিবেদনে জানায়, ব্রিটেন সরকারের এই চলমান কেবিনেট মিটিংয়ে স্ন্যাপ পোল অনুমোদনের ব্যাপারে সংসদের হস্তক্ষেপের বিষয়ে আলোচনা চলছে।

বিবিসির রাজনীতি বিষয়ক সম্পাদক লরা কুয়েন্সবার্গ বলেছেন, এ নির্বাচন বুধবারের মধ্যেই হতে পারে। তবে চূড়ান্ত সিদ্ধান্ত এখনও গৃহীত হয়নি।

এদিকে, কোনো চুক্তি ছাড়াই ৩১ অক্টোবর ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্যের বেরিয়ে আসা ঠেকাতে সাবেক অনেক মন্ত্রীও লেবার পার্টির সাথে চলমান এই আন্দোলনে যোগ দিয়েছেন।

অপরদিকে, প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন চুক্তির ভিত্তিতে অথবা চুক্তি ছাড়া যেকোন ভাবেই যুক্তরাজ্য ইউরোপিয় ইউনিয়ন থেকে আগামী ৩১ অক্টোবর বেরিয়ে আসবে। তাই সংসদ সদস্যদের উচিত হবে সরকারের সাথে যোগ দিয়ে এই সিদ্ধান্ত বাস্তবায়নে ভূমিকা রাখা।

তবে বিরোধি সংসদ সদস্যরা মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) চুক্তিবিহীন ব্রেক্সিট ঠেকাতে স্ট্যান্ডিং অর্ডার ২৪ এর অধীনে সংসদে বিতর্কের সুযোগ চাইবেন।

নিজ দলের বিরোধি সংসদ সদস্যদের হুঁশিয়ার করে বরিস বলেছেন, তাদের সংসদ সদস্য পদ থেকে বহিষ্কার করা হতে পারে এবং ব্যবস্থা গ্রহণ করা হতে পারে পার্টির পক্ষ থেকেও।

বরিস জনসনের এক মুখপাত্র বিবিসিকে জানিয়েছেন, ব্রেক্সিট ইস্যুতে আসছে সপ্তাহে আস্থা ভোট অনুষ্ঠিত হলে যদি সরকার পক্ষ পরাজিত হয় তবে সাধারন নির্বাচন ছাড়া আর কোনো গতি থাকবে না।

যদিও ২০২২ সালের আগে ব্রিটেনে জাতীয় নির্বাচনের কোনো সুযোগ নেই।

 

টাইমস/এমএস 

Share this news on: