গরু-ছাগলের মাংস সত্যিই স্বাস্থ্যকর?

অ্যানালস অব ইন্টারনাল মেডিসিন নামক জার্নালে ৩০শে সেপ্টেম্বর প্রকাশিত একটি গবেষণাপত্রে দাবি করা হয়েছে- রেড মিট বা গরু, ছাগল, ভেড়া প্রভৃতির মাংস খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর নয়। কারণ, গবেষকরা এসব মাংসের সঙ্গে হৃদরোগ ও ক্যান্সারের কোনো সম্পর্ক খুঁজে পাননি। সুতরাং যত খুশি গরু-ছাগলের মাংস খাওয়া যাবে।

কিন্তু, আমেরিকার কেন্দ্রীয় খাদ্যাভ্যাস সংক্রান্ত নির্দেশনায় প্রতিদিন রেড মিট, পোল্ট্রি, ডিম প্রভৃতি খাবার কমিয়ে আনার পরামর্শ দেয়া আছে। অন্যদিকে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রক্রিয়াজাত মাংসকে কলোরেক্টাল ক্যান্সার সৃষ্টির কারণ বলে চিহ্নিত করেছে। ফলে স্বভাবতই নতুন প্রকাশিত এই গবেষণাপত্রটিকে বিতর্কিত হিসেবে ধরে নেয়া হচ্ছে। সূত্র: টাইমস.কম

সন্দেহাতীতভাবে, নতুন এই দাবির ফলে প্রচলিত বিশ্বাসের উপর প্রচণ্ড আঘাত এসেছে এবং এ নিয়ে শুরু হয়েছে তীব্র বিতর্ক। অতিরিক্ত রেড মিট স্বাস্থ্যের জন্য ক্ষতিকর বলে এতদিন দাবি করে আসা স্বাস্থ্য ও পুষ্টি বিষয়ক গবেষকরা নতুন এই দাবিটির বিরুদ্ধে তীব্র প্রতিক্রিয়া জানিয়েছেন। বিভিন্ন ব্যক্তি, গোষ্ঠী, এমনকি ওই জার্নালটির একজন লেখক পর্যন্ত চিঠি দিয়ে পরবর্তী অনুসন্ধানের স্বার্থে গবেষণাপত্রটির প্রকাশনা পিছিয়ে দেয়ার অনুরোধ করেছেন।

আবেদনে স্বাক্ষরকারীদের একজন যুক্তরাষ্ট্রের হার্ভাড টি.এইচ. চ্যান স্কুল অব পাবলিক হেলথের পুষ্টি ও মহামারী-বিদ্যা বিষয়ের অধ্যাপক ওয়াল্টার উইলেট। তিনি মন্তব্য করেন, “এটি আমার দেখা সব থেকে গুরুতর তথ্যের অপব্যবহার। এর পরতে পরতে জটিলতা আছে।”

দ্যা আমেরিকান ইন্সটিটিউট ফর ক্যান্সার রিসার্চের ভাইস চেয়ারম্যান ড. নাইজেল ব্রোকটোন এ বিষয়ে বলেন, “নিয়মিত প্রক্রিয়াজাত মাংস এবং অতিরিক্ত রেড মিট খাওয়ার ফলে কলোরেক্টাল ক্যান্সারের ঝুঁকি বাড়ে। এসব মাংস কম খাওয়ার কোনো প্রয়োজন নেই এই রকম দাবি সাধারণ মানুষকে কলোরেক্টাল ক্যান্সারের ঝুঁকিতে ঠেলে দেবে।” তথ্যসূত্র: টাইম.কম ও ওয়েবএমডি.কম

 

টাইমস/এনজে/জিএস

Share this news on: