কটন কাগজে ভার্নিশযুক্ত ১০০ টাকার নতুন নোট

বৃহস্পতিবার থেকে ১০০ ভাগ কটন কাগজে ভার্নিশযুক্ত ১০০ টাকা মূল্যমানের নতুন ব্যাংক নোট বাজারে ছাড়বে বাংলাদেশ ব্যাংক। মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

নতুন এ নোটটি ৭ই মার্চ বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিস থেকে এবং পরবর্তী সময়ে বাংলাদেশ ব্যাংকের অন্যান্য অফিস থেকে ইস্যু করা হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, নোটের নিরাপত্তা বৈশিষ্ট্য অধিকতর সুদৃঢ় করার লক্ষ্যে বিদ্যমান উন্নতমানের কোটিংকৃত দীর্ঘস্থায়ী ১০ভাগ কটন কাগজে ইউভি কিউরিং ভার্নিশযুক্ত করে গভর্নর ফজলে কবিরের স্বাক্ষর সম্বলিত (১৪০ মিমি X ৬২ মিমি পরিমাপের) ১০০ টাকা মূল্যমানের ব্যাংক নোট মুদ্রণ করা হয়েছে।

নতুন এ নোটটিতে বিদ্যমান ১০০ টাকা মূল্যমান ব্যাংক নোটের ডিজাইন ও রং অপরিবর্তিত রয়েছে। তবে এ নোটের উভয় পৃষ্ঠে ভার্নিশের প্রলেপ সংযোজন করা হয়েছে। ফলে নোটটি চকচকে অনুভূত হবে, স্থায়িত্ব বৃদ্ধি পাবে, কম ময়লা হবে এবং এর উপর কলম দ্বারা লিখা কঠিন হবে।

এছাড়া এ নোটটি ব্যবহারের সময় পূর্বের নোটের মত খসখসে অনুভূত না হয়ে কিছুটা পিচ্ছিল অনুভূত হবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

নতুন নোটের পাশাপাশি বর্তমানে প্রচলিত থাকা ১০০ টাকা মূল্যমানের অন্যান্য নোটও বৈধ ব্যাংক নোট হিসেবে চালু থাকবে বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

 

টাইমস/এএস

Share this news on: