কফি কতটা স্বাস্থ্যকর ?

অনেকরই হয়তো মনে প্রশ্ন যে, কফি কতটা স্বাস্থ্যকর? এর উত্তরে বলতে হয়- হ্যাঁ, কফি স্বাস্থ্যের জন্য উপকারী। তাই দিনে দুই থেকে তিনবার কফি পান করুন। এটা আপনার স্বাস্থ্যের উন্নতি ঘটাবে ও দীর্ঘজীবী করবে।

কারণ বিশ হাজার লোকের উপর পরিচালিত একটি পর্যবেক্ষণমূলক গবেষণায় দেখা গেছে যে, যারা কখনো কফি পান করেনি বা মাঝেমধ্যে পান করেছে তাদের তুলনায় যারা দৈনিক অন্তত চার কাপ কফি পান করেছে তাদের মৃত্যুঝুঁকি ৬৪ শতাংশ কম।

প্রতিবেদনে বলা হয়, পঁয়তাল্লিশ বছর বা তার উপরের বয়সীদের ক্ষেত্রে কফি পানের ফলে মৃত্যুঝুঁকি হ্রাসের হার আরও উল্লেখযোগ্য। এটা প্রমাণ করে যে, বয়স্কদের ক্ষেত্রে কফি পান আরও উপকারী।

এর আগের কিছু গবেষণায়ও একই ধরনের ফলাফল পাওয়া গেছে। যেখানে পূর্ববর্তী গবেষণায় দেখা গেছে, কফি পানকারীদের আয়ু অন্যদের থেকে বেশি হয়।

বিশেষজ্ঞদের মতে, টাইপ-২ ডায়াবেটিস, লিভারের রোগ, কলোরেক্টাল ক্যান্সার, আলঝেইমার্স, ত্বকের ক্যান্সারসহ নানা রোগ প্রতিরোধে ভূমিকা রাখে কফি।

ন্যাশনাল কফি অ্যাসোসিয়েশনের মুখপাত্র জো ডি-রোপো বলেন, কফিতে প্রচুর পরিমাণে প্রাকৃতিকভাবে উৎপন্ন অ্যান্টিঅক্সিড্যান্ট রয়েছে, যা বিভিন্ন ধরনের রোগের ঝুঁকি হ্রাস করে।

কফির উপর পরিচালিত সাম্প্রতিক একটি গবেষণার প্রধান গবেষক কেক স্কুল অব মেডিসিনের অধ্যাপক উয়েন্ডি সেটিওয়ান বলেন, সাধারণত কফিতে এমন কিছু উপাদান পাওয়া যায়, যা ইনসুলিন সংবেদনশীলতা ও যকৃতের কার্যক্রম উন্নত করে এবং দুরারোগ্য প্রদাহ হ্রাস করে।

তবে কফির অনেক স্বাস্থ্য উপকারিতা থাকলেও গর্ভবতী নারীদের ক্ষেত্রে সীমিত পরিমাণে কফি পান করতে হবে বলে বিশেষজ্ঞরা মনে করেন।

ড. জোসেফ ওয়্যাক্স বলেন, কিছু কিছু গবেষণায় দেখা গেছে যে, গর্ভবতী নারীদের জন্য দৈনিক সর্বোচ্চ ২০০ মিলিগ্রাম ক্যাফেইন পান ঝুঁকিপূর্ণ নয়। তবে ২০০ মিলিগ্রামের বেশি কফি পানে গর্ভবতী মায়েদের উপর কী প্রভাব পড়ে সে বিষয়ে সুস্পষ্ট কোনো তথ্য নেই বলে তিনি জানান।

এদিকে ক্যাফেইন ব্যক্তির হৃদকম্পন বাড়িয়ে দেয় উল্লেখ করে আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের মুখপাত্র হৃদরোগ বিশেষজ্ঞ ডা. ভিন্স বাফালিনো বলেন, যাদের হার্টের সমস্যা ও উচ্চ রক্তচাপ আছে তাদের উচিত কফি বা ক্যাফেইন গ্রহণ সীমিত করা।

এক্ষেত্রে প্রতিদিন এক থেকে দুই কাপ কফি পান করা ভাল। তবে যারা সংবেদনশীল তাদের ক্ষেত্রে কফি পান একেবারে নিয়ন্ত্রণ করা উচিত বলে তিনি পরামর্শ দেন।

উল্লেখ্য কফি পানে উপকারিতা পেতে কিছু বিষয়ে সতর্ক থাকতে হবে বলে বিশেষজ্ঞরা মনে করেন। যেমন-

  • কম চর্বিযুক্ত দুধ মেশান এবং ক্রিম এড়িয়ে চলুন।
  • কফিতে চিনি মেশাবেন না। তবে সর্বোচ্চ এক চা-চামচ তেমন ক্ষতিকর নয়।
  • আপনার উচ্চমাত্রার কোলেস্টেরল থাকলে ফিল্টারকৃত কফি পান করুন।
  • যাদের ঘুমের সমস্যা আছে তাদের ক্ষেত্রে কফি বা ক্যাফেইন রয়েছে। এ জাতীয় যেকোনো কিছু থেকে বিরত থাকা সবচেয়ে ভালো।

 

টাইমস/এএইচ/জিএস

Share this news on: