পাকিস্তানে ভারতীয় হাইকমিশনার বহিষ্কার, সব ধরনের বাণিজ্যিক সম্পর্ক বাতিল

৭০ বছর পর জম্মু–কাশ্মীরের বিশেষ মর্যাদা বা স্বায়ত্তশাসন বাতিল করার প্রতিবাদে ভারতের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক হ্রাস ও সব ধরনের দ্বিপাক্ষিক বাণিজ্য বাতিল করেছে পাকিস্তান। খবর ডন নিউজের।

বুধবার পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সভাপতিত্বে জাতীয় নিরাপত্তা কমিটির(এনএসসি) বৈঠকে এই সিদ্ধান্ত হয়। জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা তুলে নেয়ার প্রেক্ষিতে পাকিস্তানের করণীয় কী তা ঠিক করতেই দেশটি সর্বোচ্চ নিরাপত্তা কমিটির এই বৈঠক অনুষ্ঠিত হয়।

ডন নিউজের খবরে আরও বলা হয়, বৈঠকে পাকিস্তান-ভারতের দ্বিপাক্ষিক ব্যবস্থার পর্যালোচনারও সিদ্ধান্ত নেয়া হয়। কাশ্মীরের এই ইস্যুটি জাতিসংঘে উত্থাপন করা এবং কাশ্মীরী জনগণের প্রতি সংহতি জানিয়ে ১৪ আগস্ট পাকিস্তানের স্বাধীনতা দিবসে পালন করার পরিকল্পনা নেয়া হয়েছে।

এই বৈঠকের পর এক বিবৃতিতে বলা হয়, প্রধানমন্ত্রী ইমরান খান সব ধরনের কূটনৈতিক তৎপরতা সক্রিয় করার নির্দেশ দিয়েছেন। কাশ্মীরে ভারতের বর্ণবাদী শাসন, ষড়যন্ত্র ও মানবাধিকার লঙ্ঘনের বিষয়গুলো বিশ্ববাসীর সামনে তুলে ধরার আহ্বান জানিয়েছেন পাক প্রধানমন্ত্রী। পাশাপাশি পাকিস্তানের সামরিক বাহিনীকে তাদের সতর্ক প্রহরা অব্যাহত রাখারও নির্দেশ দিয়েছেন তিনি।

পাকিস্তানের শীর্ষ বেসামরিক ও সামরিক কর্মকর্তারা এই বৈঠকে অংশ নেন। তারা নয়াদিল্লিতে পাকিস্তানের হাইকমিশনারকে দেশে ফেরত নিয়ে আসা এবং ইসলামাবাদে ভারতীয় হাইকমিশনারকে বহিষ্কারের সিদ্ধান্ত নিয়েছেন।

পাক পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশি অ্যারি নিউজকে বলেন, ‘আমাদের দূতরা আর নয়াদিল্লিতে থাকবে না এবং ভারতের দূতদেরও দেশে ফেরত পাঠানো হবে।’

কয়েক ঘণ্টা ধরে চলা এই বৈঠকে পররাষ্ট্র, প্রতিরক্ষা, স্বরাষ্ট্র, শিক্ষা, মানবাধিকার, কাশ্মীর বিষয়ক, গিলজিট-বালতিস্তান ও আইন মন্ত্রণালয়ের মন্ত্রীগণ, অর্থ উপদেষ্টা, জয়েন্ট চিফ অব স্টাফ কমিটির প্রধান, সেনা,  বিমান বাহিনীর প্রধান, নৌ বাহিনীর উপপ্রধান, সামরিক গোয়েন্দা বাহিনীর মহাপরিচালক, আইএসপিআরের মহাপরিচালক, পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব ও অন্যান্য জ্যেষ্ঠ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।    

 

টাইমস/এসআই

Share this news on: