• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ০৭ মার্চ ২০২১, ২৩ ফাল্গুন ১৪২৭

ভোটার নেই কেন্দ্রে, তারপরও নানা বিতর্ক

ভোটার নেই কেন্দ্রে, তারপরও নানা বিতর্ক

নিজস্ব প্রতিবেদক১৬ জানুয়ারি ২০২১, ০৪:১৫পিএম, ঢাকা-বাংলাদেশ।

সারাদেশে দ্বিতীয় ধাপে পৌরসভা নির্বাচনের ভোটগ্রহণ চলছে। শনিবার সকাল থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে। তবে অধিকাংশ পৌরসভার ভোটকেন্দ্রে ভোটারদের উপস্থিতি একেবারেই কম। তারপরও কয়েকটি পৌরসভায় বিতর্কিত ও সংঘর্ষের ঘটনা ঘটেছে। ইভিএম নিয়েও পুরনো অভিযোগ আবার নতুন করে উঠে এসেছে। কয়েকটি নির্বাচনী এলাকায় আচরণবিধি ভঙ্গের অভিযোগও পাওয়া গেছে। দেশের বিভিন্ন পৌরসভার নির্বাচনের সর্বশেষ প্রাপ্ত খবর-

ছবি- কুষ্টিয়া

কুষ্টিয়া: কুষ্টিয়া পৌরসভা নির্বাচনে ভোটগ্রহণে দিন ভোটারদের বাড়ি বাড়ি খাবার পৌছে দেয়ার অভিযোগ উঠেছে। এজন্য বড় বড় ডেকচিতে পোলাও-মাংস রান্না করে তা প্যাকেটে ভরে ভোটারদের বাড়ি বাড়ি পাঠানো হয়।

কুষ্টিয়া পৌরসভার ১৩ নম্বর ওয়ার্ডের বারখাদা বালক সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্র এলাকায় এ ঘটনা ঘটে। ওই ওয়ার্ডের কাউন্সিলর পদপ্রার্থী রবিউল ইসলাম রবি পোলাও-মাংস রান্নার আয়োজন করেন। পরে ভ্রাম্যমাণ আদালত অভিযান চালিয়ে ১০ ডেচকি খাবার ও ১০০ প্যাকেট পোলাও জব্দ করে।

এদিকে জেলার কুমারখালী পৌরসভা নির্বাচনে জাল ভোট দেয়ায় দুই কিশোরকে আটক করা হয়েছে। কুমারখালী তেবাড়ীয়া জয়বাংলা প্রাথমিক বিদ্যালয়ের পৌরসভার ৮নং নির্বাচনী কেন্দ্রের ৬নং বুথে জাল স্মার্ট কার্ডের মাধ্যমে ভোট দিতে গিয়ে তারা ধরা পড়ে। আটক দুই কিশোর হলো- কুমারখালীর তেবাড়ীয়া গ্রামের দুলালের ছেলে মামুন (১৪) ও লিটনের ছেলে স্বজল (১৬)।

ছবি- কুমারখালী

দিনাজপুর : দিনাজপুর পৌরসভা নির্বাচনে শনিবার সকাল থেকেই ভোটগ্রহণ চলছে। তবে ভোট কেন্দ্রগুলোতে ভোটার উপস্থিতি একেবারেই কম। ভোটকেন্দ্রের সামনে ভোটারদের লাইন থাকলেও বুথে কোনো ভিড় নেই। ঘন্টার পর ঘন্টা একই ভোটাররা লাইনে দাড়িয়ে থাকছেন।

বিভিন্ন কেন্দ্রে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য ও আওয়ামী লীগের প্রার্থী ওর কর্মী-সমর্থকদের ভিড় লক্ষ করা গেছে। তবে সাধারণ ভোটারদের উপস্থিতি নেই বললেই চলে। দিনাজপুরের তিনটি পৌরসভার মোট এক লাখ ৮৩ হাজার ৯৬ জন ভোটারের জন্য ৭৪টি কেন্দ্রে এই ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে।

ছবি- বগুড়া

বগুড়া: জেলার শেরপুর পৌরসভা নির্বাচনে জাল ভোট দেয়ার অভিযোগে আবু সাঈদ (৩৮) নামে একজনকে সাত দিনের কারাদণ্ড দিয়েছেন নির্বাহী ম্যজিস্ট্রেটের আদালত।

সকাল সাড়ে ৯টার দিকে শেরপুর ডিজে উচ্চ বিদ্যালয় কেন্দ্র থেকে পুলিশ তাকে আটক করে। মাস্ক পরে সাঈদ ভোট দিতে কেন্দ্রে আসেন। এসময় তার আচরণ সন্দেহজনক হলে কেন্দ্রের এজেন্টরা দায়িত্বরত পুলিশ সদস্যদের জানায়। পরে পুলিশ তাকে আটক করে। আবু সাঈদ শেরপুর উপজেলার গারুদা এলাকার বাসিন্দা।

ছবি- কুমিল্লার চান্দিনা

কুমিল্লা: চান্দিনা পৌরসভায় দুই কাউন্সিলর প্রার্থী বিল্লাল হোসেন ও নাজমুল হাসানের সমর্থকদের মধ্যে সংঘর্ষে উভয়পক্ষের অন্তত ৫ জন আহত হয়েছেন। পৌরসভার তিন নম্বর ওয়ার্ডের হারং সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের পাশে শনিবার সকাল সাড়ে ৯টার দিকে সংঘর্ষ শুরু হয়। তবে এখন পর্যন্ত ওই ভোটকেন্দ্রে ভোটগ্রহণ চালু রয়েছে।

এদিকে চান্দিনা পৌরসভা নির্বাচনে প্রথমবারের মতো ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করা হচ্ছে। এতে ভোট প্রদানে বিলম্ব হওয়ায় দীর্ঘক্ষণ লাইনে দাড়িয়ে থাকতে বাধ্য হচ্ছেন ভোটাররা। এ নিয়ে কুমিল্লায় মিশ্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে।

বাগেরহাট: মোংলা পোর্ট পৌরসভা নির্বাচনে বিএনপির মেয়র প্রার্থীসহ ১২ জন কাউন্সিলর প্রার্থী ভোট বর্জন করেছেন। এদের মধ্যে জামায়াত সমর্থিত দুজন কাউন্সিলর প্রার্থী রয়েছেন। এছাড়া ৩ জন সংরক্ষিত নারী কাউন্সিলর প্রার্থীও ভোট বর্জনের ঘোষণা দিয়েছেন।

 

টাইমস/এসএন

কঠোরভাবে প্রয়োগ হচ্ছে ডিজিটাল নিরাপত্তা আইন : সম্পাদক পরিষদ

কঠোরভাবে প্রয়োগ হচ্ছে ডিজিটাল নিরাপত্তা আইন : সম্পাদক পরিষদ

ডিজিটাল নিরাপত্তা আইনকে সাংবাদিকদের ওপর নিপীড়ন ও নির্যাতনের হাতিয়ার হিসেবে

অনুপ্রেরণীয় শীর্ষ তিন নেতার একজন শেখ হাসিনা

অনুপ্রেরণীয় শীর্ষ তিন নেতার একজন শেখ হাসিনা

করোনা মোকাবিলায় সাফল্য অর্জনের স্বীকৃতস্বরূপ সবচেয়ে অনুপ্রেরণাদায়ী তিন নারী নেতার

৭ মার্চ পালন বিএনপির ভণ্ডামি : ওবায়দুল কাদের

৭ মার্চ পালন বিএনপির ভণ্ডামি : ওবায়দুল কাদের

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে বিএনপির ৭ মার্চের কর্মসূচিকে ভণ্ডামি ও ইতিহাস

আন্তর্জাতিক

কমিউনিস্টদের হত্যা করতে নির্দেশ দিলেন দুতার্তে

কমিউনিস্টদের হত্যা করতে নির্দেশ দিলেন দুতার্তে

ফিলিপিন্সের কমিউনিস্ট বিদ্রোহীদের হত্যা করার জন্য পুলিশ ও সেনাবাহিনীকে নির্দেশ দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে। কমিউনিজমের বিরুদ্ধে লড়াইয়ের লক্ষ্যে আয়োজিত এক সরকারি সভায় এ নির্দেশ দেন দুতার্তে।

রাজনীতি

সরকারের পেছনে ভয়ঙ্কর শক্তি কাজ করছে : মির্জা ফখরুল

সরকারের পেছনে ভয়ঙ্কর শক্তি কাজ করছে : মির্জা ফখরুল

সরকারের পেছনে থেকে ভয়ঙ্কর এক শক্তি দেশের প্রতিবাদী কন্ঠগুলোকে নির্যাতন করছে বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেছেন, সরকারের সমালোচনা করায় কত মানুষকে যে এই ভয়ঙ্কর একটি শক্তি ধরে নিয়ে গেছে, অমানবিক নির্যাতন করেছে, তার কোন হিসাব নেই।

জাতীয়

ব্রাহ্মণবাড়িয়ায় সড়কে প্রাণ গেল দুই শিশুর

ব্রাহ্মণবাড়িয়ায় সড়কে প্রাণ গেল দুই শিশুর

ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরে সড়ক দুর্ঘটনায় ইয়ামিন (৮) ও আদিব (৯) নামের দুই শিশু নিহত হয়েছে। শনিবার (৬ মার্চ) সকালে উপজেলার বড়িকান্দি ইউনিয়নে ও কাইতলা উত্তর ইউনিয়নে পৃথক দুটি দুর্ঘটনা ঘটে।

আন্তর্জাতিক

মালয়েশিয়ায় বাংলাদেশিসহ ২০৫ শ্রমিক আটক

মালয়েশিয়ায় বাংলাদেশিসহ ২০৫ শ্রমিক আটক

মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরের একটি অ্যাপার্টমেন্টে অভিযান চালিয়ে বাংলাদেশিসহ ২০৫ বিদেশিকে আটক করেছে পুলিশ। আটকদের মধ্যে বাংলাদেশ, ইন্দোনেশিয়া, মিয়ানমার এবং নেপালের নাগরিকরা রয়েছেন। আটকদের বেশির ভাগই নির্মাণ শ্রমিক হিসেবে কর্মরত ছিলেন।

জাতীয়

‘এ দুনিয়া আমার জন্য নই’ লিখে চবি শিক্ষার্থীর আত্মহত্যা

‘এ দুনিয়া আমার জন্য নই’ লিখে চবি শিক্ষার্থীর আত্মহত্যা

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীর ঝুলন্ত মরদেহ উদ্ধার করা হয়েছে। শনিবার (৬ মার্চ) সকালে খাগড়াছড়ি জেলার রামগড়ের সোনাইপুড়ে নিজ বাড়িতে তার মরদেহ পাওয়া যায়। মরদেহের পাশে থাকা ‘সুইসাইড নোট’দেখে ধারনা করা হচ্ছে তিনি আত্মহত্যা করেছেন।

খেলাধুলা

টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারত, প্রতিপক্ষ নিউজিল্যান্ড

টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারত, প্রতিপক্ষ নিউজিল্যান্ড

ইংল্যান্ডকে বিদায় করে দিয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে পৌছে গেছে ভারত। ফাইনালে বিরাট কোহলিদের প্রতিপক্ষ নিউজিল্যান্ড। আহমেদাবাদে দ্বিপক্ষীয় টেস্ট সিরিজের চতুর্থ ও শেষ টেস্টে ইংল্যান্ডকে বিশাল ব্যবধানে হারিয়েছে রবি শাস্ত্রীর শীষ্যরা।