৩০ দিনে ৭৯ ধর্ষণ!

নতুন বছরের প্রথম মাসেই সারা দেশে ৭৯টি ধর্ষণের ঘটনা ঘটেছে। এরমধ্যে ৫২ টি ধর্ষণ, ২২টি গণধর্ষণ এবং পাঁচটি ধর্ষণের পর হত্যা।

বাংলাদেশ মহিলা পরিষদের পক্ষ থেকে এসব এ তথ্য জানানো হয়েছে।

রোববার সকালে সেগুনবাগিচায় এক সংবাদ সম্মেলনে সংগঠনটি আরও জানায়, ২০১৮ সালে ৯৪২টি ধর্ষণের ঘটনা হয়েছে সারা দেশে।

অনুষ্ঠানে জানানো হয়, চলতি বছরের জানুয়ারি মাসে দেশের বিভিন্ন জায়গায় নারী নির্যাতনের ঘটনা রেকর্ড করা হয় ২৯৮টি। এর মধ্যে ধর্ষণ ৫২টি। আর গণধর্ষণ ২২টি। আর ধর্ষণের পর পাঁচটি হত্যার ঘটনা ঘটেছে।

এ ছাড়া বাসা থেকে শুরু করে রাস্তাঘাট, পরিবহন সব জায়গায় নারী নির্যাতনের ঘটনা বেড়েই চলেছে বলে জানানো হয়।

একইভাবে ২০১৮ সালে তিন হাজার ৯১৮টি নারী ও কন্যাশিশু নির্যাতনের ঘটনা ঘটেছে। এর মধ্যে ৬৯৭ জন ধর্ষণের শিকার, ১৮২ জন গণধর্ষণের শিকার এবং ধর্ষণের পর হত্যার ঘটনা ৬৩টি।

এসব ঘটনায় উদ্বেগ জানিয়ে সংগঠনটি জানিয়েছে, রাজনৈতিক প্রভাব, সন্ত্রাস, আইনশৃঙ্খলা বাহিনীর উদাসীনতা কারণে এসব ঘটনায় অপরাধীরা ধরা পড়ছে না।

এছাড়া, সম্প্রতি ধর্ষণে অভিযুক্ত কয়েকজন ব্যক্তির গলায় চিরকুট ঝোলানো অবস্থায় মরদেহ পাওয়া নিয়ে উদ্বেগ জানিয়ে সংগঠনটির নেতারা বলেন, বিচার বহির্ভূত হত্যা কোনোভাবেই কাম্য নয়। অপরাধী যেই হোক বিচারিক প্রক্রিয়ার মাধ্যমে তাদের শাস্তি নিশ্চিত করতে হবে।

সংবাদ সম্মেলনে বাংলাদেশ মহিলা পরিষদের সভাপতি আয়েশা খানম বক্তব্যে বলেন, ধর্ষণ মামলায় একজন নারীকেই প্রমাণ করতে হয় তিনি ধর্ষণের শিকার হয়েছেন। ধর্ষণের ঘটনায় সাক্ষী হাজির করা কঠিন এবং এটি একটি আইনের জটিলতা বলে মনে করেন তিনি।

জাতীয় সংসদে সংরক্ষিত নারী আসনে মনোনয়নের পরিবর্তে সরাসরি নির্বাচন প্রক্রিয়া চালুর দাবিও করা হয় মহিলা পরিষদের পক্ষ থেকে।

 

টাইমস/এক্স

Share this news on: