• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ১৬ জুন ২০১৯, ২ আষাঢ় ১৪২৬

বসন্তে অপরূপা আনাতোলিয়ার আকদামা দ্বীপ 

বসন্তে অপরূপা আনাতোলিয়ার আকদামা দ্বীপ 

সেন্ট্রাল ডেস্ক২৯ এপ্রিল ২০১৯, ০৮:১৫পিএম, ঢাকা-বাংলাদেশ।

প্রাচীন স্থাপত্য আর প্রাকৃতিক সৌন্দর্যের অপরূপ মিশেল ইউরোপের মুসলিম প্রধান দেশ তুরস্ক। অটোমান সাম্রাজ্যের হাতে বিকশিত এ দেশটির অসংখ্য দৃষ্টিনন্দন স্থানের মধ্যে আকদামা দ্বীপটি সত্যিই মনোহর।

পূর্ব আনাতোলিয়ার এ দ্বীপের আকর্ষণে প্রতি বসন্তে সেখানে ছুটে যান হাজারো বিদেশি পর্যটক। তবে তাদের সবাই যে কেবল লেকের প্রেমে পড়েই সেখানে ছুটে যান তা নয়। মূলত এ দ্বীপের মূল আকর্ষণ আকদামা চার্চ। প্রাচীন অনন্য স্থাপনার এ চার্চটি এতোটাই দৃষ্টিনন্দন যে তুরস্ক ভ্রমণকারী কোনো পর্যটকই এটিকে মিস করতে চান না। বিশেষ করে আনাতোলিয়া যারা যান তারা।

বসন্তে লেক ঘিরে অসংখ্য কাঠ বাদাম গাছ তার গোলাপী-সাদা রঙে প্রাকৃতিকভাবে সাজিয়ে তুলেছে। সেইসঙ্গে সেখানকার বায়ুমণ্ডলে তৈরি এক ধরনের সজীব-স্নিগ্ধ পরিবেশ। তবে বেশ কিছু ছোটো-বড় পাহাড়ের ভাঁজে ভাঁজে স্বচ্ছ নীলাভ জলের এ লেক কিংবা পুরো এ দ্বীপটির আসল তারকা হলো আকদামা চার্চ। আর্মেনিয়ান অর্থডক্সদের এ চার্চটি পবিত্র ক্রস চার্চ নামেও পরিচিত।

মধ্যযুগে আব্বাসীয় সাম্রাজ্যের এ ছোট্ট দ্বীপ রাষ্ট্রটি ছিল ভাসপুরাকান রাজ্যের অধীন। দশম শতাব্দীতে অর্থাৎ ৯১৫ থেকে ৯২১ সালের মধ্যে আর্মেনিয়ার রাজা গগিক ই আরজরুনি বিসপ ম্যানুয়েল নামের দেশটির একজন বিখ্যাত স্থপতিকে দ্বীপটিতে একটি গির্জা স্থাপনের সিদ্ধান্তের কথা জানান। মূলত এই স্থপতিই গির্জাটির নকশা করেন। যিশু খ্রিস্টকে যে ক্রুশে বিদ্ধ করা হয়েছিল এটাকে সেই প্রকৃত ক্রস বলেই বিশ্বাস করা হয়।

গির্জাটি বঙ্গোপসাগরে হিপ্পিসিম চার্চের অনুকরণে ‘হ্রিপাইম টাইপ’ নামের একটি স্টাইলে নির্মিত। এটি একটি চার-স্তরীয় ক্লোভার-মত, ভল্ক্যানিক তুফায় ক্রস-আকৃতির পরিকল্পনায় নির্মিত। গির্জার এলাকায় আগ্নেয়গিরির পাথর দিয়ে তৈরি করা হয়েছে, এটি একটি রঙিন মুখোমুখি বৈশিষ্ট্য রয়েছে। তার পশ্চিম প্রাচীরটিতে রাজা গগিকের বর্ণনা রয়েছে। যিশুর কাছে গির্জার একটি মডেল উপস্থাপন করা এবং পূর্ব প্রাচীরের মাঝামাঝি আব্বাসীয় খলিফা মুক্তাদিরকে চিত্রিত করা হয়েছে। ইউনুস, শিশু যিশুর সঙ্গে মরিয়ম, আদম ও হাওয়ার স্বর্গ থেকে হুকুম, গলিয়াতের সঙ্গে দাউদের যুদ্ধ, শিমোন কর্তৃক এক ফিলিস্তিনিকে হত্যা, তিন ইহুদি যুবক এবং সিংহের ঘরে দানিয়েল এমন গুরুত্বপূর্ণ  অনেক দৃশ্য ছিল। যা রূপকভাবে ফুটিয়ে তোলা।

ধর্ম ও সংস্কৃতির মিশেল

আর্মেনিয়ায় অন্য যেসব অর্থডক্স গির্জা রয়েছে আকদামার গির্জাটি সেগুলো থেকে আলাদা। অভ্যন্তরের ফ্রেস্কোগুলো পৃথক পৃথক ভাবে সেট করা। এ ফ্রেসকোগুলি স্রষ্টার সৃষ্টি এবং যীশুর জীবনের নানা ধাপ ফুটিয়ে তোলে। এ গির্জার অধিকাংশ ফ্রেস্কো এখনও হুবহু সুরক্ষিত রয়েছে। তবে যে অল্পকিছু ক্ষতিগ্রস্থ হয়েছে সেগুলো পুরোপুরিই ক্ষতিগ্রস্থ হয়েছে। প্রত্নতাত্ত্বিক গুরুত্ব এবং এর সাংস্কৃতিক ঐতিহ্যের কারণে জাতিসংঘের সংস্কৃতি ও ঐতিহ্য বিষয়ক সংস্থা ইউনেস্কো ২০১৫ সালে এ গির্জাটিকে বিশ্ব ঐতিহ্যের স্বীকৃতির জন্য প্রাথমিকভাবে তালিকাভুক্ত করে।

আকদামার গির্জাটি কেবল আর্মেনীয় কিংবা অর্থোডক্সিদের শিল্পের স্মারকই নয়, এটি পূর্ব আনাতোলিয়ার সাংস্কৃতিক বৈচিত্র্য এবং ভাসপুরাকানের রাজত্বের মহিমাও প্রতিফলিত করে। ভবনটি বাইবেল এবং ওল্ড টেস্টামেন্টের জ্যামিতিক এবং ফুলের মূর্তিগুলোর সঙ্গে ইসলামি শিল্পের উপাদানগুলোর যে অপূর্ব সমন্বয় রয়েছে সেগুলো ফুটিয়ে তোলে।

প্রথম বিশ্বযুদ্ধে আমেরিকা-তুরস্কের অসংখ্য সৈন্য নিহত হয়। যুদ্ধ শেষে ১৯১৫ সালে চার্চটি পরিত্যক্ত হিসেবে ঘোষণা করে কর্তৃপক্ষ। এছাড়া ভূমিকম্প এবং কর্তৃপক্ষের উদাসীনতার কবলেও পড়েও বেশ ক্ষতিগ্রস্ত হয় এ স্থাপনাটি।

তবে ২০১৫ সালে দেশটির পর্যটন ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় এটির সংস্কারের জন্য ৪ মিলিয়ন টার্কি লিরা বরাদ্দ করে। দুই বছরের মধ্যে আকদামা গির্জাটি নতুন করে জেগে উঠে পুরনো অবয়ব নিয়ে।

 

টাইমস/এমএস/জেডটি

ইয়াবা কারবারি ছেলের পক্ষে সাফাই গাইলেন আ.লীগ নেত্রী!   

ইয়াবা কারবারি ছেলের পক্ষে সাফাই গাইলেন আ.লীগ নেত্রী!  

পরিস্থান পরিবহনের চেয়ারম্যান ও ঢাকা মহানগর উত্তর মহিলা আওয়ামী লীগের সদস্য শেখ শিরিন শান্তির ছেলেকে ইয়াবাসহ গ্রেপ্তার করেছে পুলিশ। বৃহস্পতিবার রাতে পল্লবীর ১১ নম্বর সেকশনের সি-ব্লক এভিনিউ-৫ এলাকা থেকে অর্ধশত ইয়াবাসহ শেখ নাজমুল হক সৈকতকে গ্রেপ্তার করে পুলিশ। এ সময় গ্রেপ্তার করা হয় সৈকতের সহযোগী অনিক আহম্মেদ দিপুকেও।

সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর ভাগ্নে অপহৃত, আল্টিমেটাম!

সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর ভাগ্নে অপহৃত, আল্টিমেটাম!

বিগত আওয়ামী লীগ সরকারের সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী তানজিম আহমেদ সোহেল তাজ অভিযোগ করেছেন যে, তার এক ভাগ্নেকে অপহরণ করা হয়েছে। শনিবার নিজের ভেরিফায়েড ফেসবুক পাতায় এক স্ট্যাটাসে সোহেল তাজ জানান, তার মামাতো বোনের ছেলে সৈয়দ ইফতেখার আলম প্রকাশ (সৌরভ)-কে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের সামনে থেকে অপহরণ করা হয়।

বাজেটকে ব্যবসা সহায়ক মনে করছে এফবিসিসিআই

বাজেটকে ব্যবসা সহায়ক মনে করছে এফবিসিসিআই

নতুন বাজেটকে জনকল্যাণমুখী ও ব্যবসা সহায়ক বলে মনে করছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই। সংগঠনটি বলছে, এবারের বাজেট দেশের অর্থনৈতিক উন্নয়ন পরিকল্পনার বাস্তবায়নকে ত্বরান্বিত করবে। শনিবার মতিঝিল ফেডারেশন ভবনে এক সংবাদ সম্মেলনে বাজেটের ২০টি ইতিবাচক দিক তুলে ধরেছে সংগঠনটি।

উক্তি প্রতিদিন

“দুঃখের সময় প্রকৃত  বন্ধু ভালোবাসা প্রদর্শন করে”

“দুঃখের সময় প্রকৃত বন্ধু ভালোবাসা প্রদর্শন করে”

প্রাচীন গ্রিক কবি ও নাট্যকার ইউরিপিডিস (খ্রিস্টপূর্ব ৪৮০-৪০৬)। বিখ্যাত গ্রিক ট্র্যাজেডির তিন রচয়িতার মধ্যে তিনি একজন। ইউরিপিডিসের জন্ম এথেন্সের একটি দ্বীপ অঞ্চলে। অল্প বয়স থেকেই তিনি কবিতা ও নাটক লেখা শুরু করেন। ইউরিপিডিসের নাটকে উঠে আসে সমকালীন রাজনীতির উত্থান-পতন ও নতুন জীবনদর্শনের বিষয়।

জাতীয়

ছোট ভাইকে বাঁচাতে গিয়ে বড় ভাইও ট্রেনের নিচে, পরিবারে শোকের মাতম

ছোট ভাইকে বাঁচাতে গিয়ে বড় ভাইও ট্রেনের নিচে, পরিবারে শোকের মাতম

ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ উপজেলায় ট্রেনে কাটা পড়ে দুই ভাইয়ের মর্মান্তিক মৃত্যু হয়েছে। শনিবার বিকেল সাড়ে ৫টার দিকে আশুগঞ্জ সদর ইউনিয়নের বড়তল্লা রেললাইন এলাকায় এ দুর্ঘটনা ঘটে। নিহতরা হলো- রিফাত ও সুজন। দুই ভাইয়ের মৃত্যুতে পরিবারের শোকের মাতম চলছে।

জাতীয়

রাজশাহীতে মাদকাসক্ত ছেলের নির্যাতন থেকে বাঁচতে অসহায় বাবার আকুতি!

রাজশাহীতে মাদকাসক্ত ছেলের নির্যাতন থেকে বাঁচতে অসহায় বাবার আকুতি!

রাজশাহীতে মাদকাসক্ত ছেলের নির্যাতন থেকে বাঁচতে সামছুর রহমান নামের অসহায় এক বাবা উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে আবেদন করেছেন। ওই আবেদনে তিনি তার ছেলেকে কারাগারে পাঠানোর জন্য ইউএনওকে অনুরোধ করেছেন। পরে তার আবেদনের প্রেক্ষিতে পুলিশ শনিবার তার ছেলে আমিনুল ইসলামকে (২০) আটক করেছে। এরপর ভ্রাম্যমাণ আদালত তাকে এক মাসের বিনাশ্রম কারাদণ্ড দেন।

জাতীয়

প্রথম স্ত্রীকে তালাক না দেওয়ায় দ্বিতীয় স্ত্রীর হাতে যুবক খুন!

প্রথম স্ত্রীকে তালাক না দেওয়ায় দ্বিতীয় স্ত্রীর হাতে যুবক খুন!

ময়মনসিংহে প্রথম স্ত্রীকে তালাক না দেওয়ায় দ্বিতীয় স্ত্রীর হাতে খুন হয়েছেন শফিকুল ইসলাম নামের এক যুবক। হত্যার কথা স্বীকার করে পুলিশের কাছে জবানবন্দি দিয়েছেন নিহতের দ্বিতীয় স্ত্রী আফরোজা শেখ।

জাতীয়

বিএসএমএমইউ’র নিয়োগ পরীক্ষা বাতিলের দাবি স্বাচিপের   

বিএসএমএমইউ’র নিয়োগ পরীক্ষা বাতিলের দাবি স্বাচিপের  

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) মেডিকেল অফিসার নিয়োগে আটটি অভিযোগ তুলে নিয়োগ প্রক্রিয়া বাতিলসহ তদন্ত কমিটি গঠন করার দাবি জানিয়েছে স্বাধীনতা শিক্ষক পরিষদের (স্বাচিপ) নেতৃবৃন্দ ও কর্মরত শিক্ষক-কর্মকর্তারা। শনিবার বিএসএমএমইউর শিক্ষক মিলানায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব দাবি জানানো হয়। পাশাপাশি সাম্প্রতিক ঘটনার প্রেক্ষিতে ভিসির করা মামলা প্রত্যাহারের দাবি জানানো হয়েছে।

বিনোদন

মনের সুখে লন্ডনে ঘুরে বেড়াচ্ছেন নায়িকা বুবলী   

মনের সুখে লন্ডনে ঘুরে বেড়াচ্ছেন নায়িকা বুবলী  

চিত্রনায়িকা বুবলী। এবারের ঈদের উৎসবে মুক্তি পেয়েছে এই নায়িকার সিনেমা ‘পাসওয়ার্ড’। এতে শাকিবের নায়িকা হয়ে অভিনয় করেছেন তিনি। আর ছবিটি পরিচালনা করেছেন মালেক আফসারী। এছাড়া ‘পাসওয়ার্ড’ ছবিটি ঢালিউড কিং শাকিব খানের এসকে ফিল্মসের ব্যানারে নির্মিত হয়েছে। এই ছবির সহ-প্রযোজক হিসেবে ছিলেন এমডি ইকবাল।