করোনা ঠেকাতে চীনে বিদেশী প্রবেশ নিষিদ্ধ

করোনাভাইরাসে আতুর ঘর চীন। দেশটির হুবেই প্রদেশের উহান শহর থেকে উৎপত্তি হওয়া এ ভাইরাস এখন পৃথিবীর সব রাষ্ট্রে ছড়িয়ে পড়েছে। তবে করোনাভাইরাস এখন অনেকটাই চীনের নিয়ন্ত্রণে। এই নিয়ন্ত্রণ পাকাপোক্ত করতে সম্প্রতি চীন সরকার তাদের দেশে বিদেশীদের প্রবেশ নিষিদ্ধ করেছে।

শুক্রবার চীনা পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, দেশটিতে করোনাভাইরাসের সংক্রমণ শূণ্যের কোটায় নামিয়ে আনতে বিদেশীদের প্রবেশ অনির্দিষ্টকালের জন্য নিষিদ্ধ থাকবে। এছাড়া চীনে ব্যবসা করা ও বসবাসকারী সব বিদেশীর ভিসামুক্ত ট্রানজিট সুবিধাও স্থগিত করা হয়েছে।

তবে কূটনৈতিক, অর্থনৈতিক, বাণিজ্য ও বিজ্ঞান-প্রযুক্তি কাজে যোগাযোগ ও সহযোগিতা ও মানবিক প্রয়োজনে এই নিষেধাজ্ঞা শিথিলযোগ্য। কাজেই ‘সি’ (আন্তর্জাতিক পরিবহন পরিষেবার সঙ্গে সংশ্লিষ্টদের প্রদেয়) ভিসাধারীরা নিষেধাজ্ঞা চলাকালেও চীনে প্রবেশ করতে পারবেন।

প্রসঙ্গত, গত ৩১ ডিসেম্বর চীনের উহানে প্রথমবারের মত করোনাভাইরাস শনাক্ত করা হয়। এরপর থেকেই দেশটিতে কারফিউ ও লকডাউন জারি করে চীন সরকার। দীর্ঘ দুই মাস পর ভাইরাসের সংক্রমণ কমে গেলেও এখনও পুরোপুরি স্বাভাবিক হয়নি দেশটির পরিস্থিতি।

এদিকে চীনে গত ২৪ ঘণ্টায় ৬৭ জন করোনা আক্রান্ত নতুন রোগী শনাক্ত করা হয়েছে। এর মধ্যে মারা গেছেন ছয়জন। এতে নতুন করে চীনে আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

 

টাইমস/এসএন/এইচইউ

Share this news on: