ব্রাজিলে খনির বাঁধ ধসে নিহত ৯, নিখোঁজ ২০০

ব্রাজিলে একটি আকরিক লোহার খনিতে বাঁধ ধসে অন্তত নয়জনের মৃত্যু হয়েছে। নিখোঁজ রয়েছেন আরও প্রায় ২০০ জন। নিহতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করছে কর্তৃপক্ষ।

স্থানীয় সময় শুক্রবার দুপুরে দেশটির দক্ষিণ-পূর্বাঞ্চলীয় মিনাইস গেরাইস রাজ্যের ব্রুমাদিনো এলাকায় এ ঘটনা ঘটে।

বিবিসি জানিয়েছে, ব্রাজিলের মিনাইস গেরাইস রাজ্যের ব্রুমাদিনহোর বেলো হরিজনতো থেকে ৪০ মাইল দক্ষিণ পশ্চিমে অবস্থিত ‘মিনা ফিইজো’ খনিতে এই বাঁধ ধসের ঘটনা ঘটে।

মিনা ফিইজো খনি ও ধসে পড়া বাঁধটি ব্রাজিলের সর্ববৃহৎ খনি কোম্পানি ভ্যালির মালিকানাধীন বলেও জানিয়েছে সংবাদমাধ্যমটি। তবে ঠিক কী কারণে এটি ধসে পড়েছে নিশ্চিতভাবে তা জানা যায়নি।

বিবিসি জানায়, বাঁধ সংলগ্ন ক্যাফেটেরিয়ায় শুক্রবার দুপুরের খাবার খাচ্ছিলেন খনির শ্রমিকরা। এ সময় হঠাৎ করেই বাঁধটি ধসে পড়ে। এতে কাদাপানিতে চাপা পড়ে ওই ক্যাফেটেরিয়া।

বাঁধ ধসে পড়ায় সংলগ্ন এলাকাগুলোতেও পানি ছড়িয়ে পড়ে। বহু ঘরবাড়ি ও যানবাহন কাদাপানিতে চাপা পড়ে। ক্ষতিগ্রস্ত হয় আটকে পড়েন অনেকে। পরে হেলিকপ্টারের সাহায্যে তাদের উদ্ধারের উদ্যোগ নেয় কর্তৃপক্ষ।

ব্রুমাদিনোর মেয়র আভিমার দে মেলো জানান, হতাহতদের অধিকাংশই ওই খনির শ্রমিক। এই মুহূর্তে নিখোঁজদের জীবিত উদ্ধারের ওপরই বেশি জোর দেয়া হচ্ছে। ইতোমধ্যেই দমকল বিভাগের শতাধিক কর্মী উদ্ধার তৎপরতায় যুক্ত হয়েছে। এ সংখ্যা আরও বাড়বে।

 

টাইমস/এএস/এক্স

Share this news on: