ইরাক-সিরিয়ায় মার্কিন বিমান হামলা, নিহত ৫

ইরাক-সিরিয়া সীমান্তে ইরান সমর্থিত মিলিশিয়া গ্রুপের বিভিন্ন স্থাপনা লক্ষ্য করে বিমান হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। এতে এক শিশুসহ কমপক্ষে পাঁচজন নিহত হয়েছেন। আহত হয়েছেন বেশ কয়েকজন। সোমবার (২৮ জুন) এ কথা জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সিরীয় অবজারভেটরি ফর হিউম্যান রাইটস।

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, স্থানীয় সময় গতকাল রবিবার সন্ধ্যায় পেন্টাগনের প্রেস সেক্রেটারি জন কিরবি জানিয়েছেন, ইরানসমর্থিত মিলিশিয়া গ্রুপগুলো ইরাকে মার্কিনীদের ওপর গাড়ি হামলা চালিয়েছে। সেটির জবাবেই পাল্টা হামলা চালানো হয়েছে।

এক বিবৃতিতে মার্কিন সামরিক বাহিনী বলেছে, তাদের যুদ্ধবিমান সিরিয়ার দুটি এবং ইরাকের একটি স্থানে ইরান-সমর্থিত সশস্ত্র গোষ্ঠীর কার্যক্রম পরিচালনা ও অস্ত্রঘাঁটি লক্ষ্য করে হামলা চালিয়েছে। এ হামলায় কেউ হতাহত হয়েছে কিনা তা নিশ্চিত করেনি মার্কিন বাহিনী।

বাইডেন গত জানুয়ারিতে যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতাগ্রহণের পর থেকে বিদেশের মাটিতে মার্কিন বাহিনীর দ্বিতীয় হামলা এটি। এর আগে, ক্ষমতাগ্রহণের মাত্র এক মাসের মাথায় গত ফেব্রুয়ারিতে সিরিয়ায় ইরান-সমর্থিত সশস্ত্র গোষ্ঠীর বিরুদ্ধে বিমান হামলার নির্দেশ দিয়েছিলেন তিনি।

 

টাইমস/এসজে

Share this news on: