নির্যাতন কমার আনন্দে ফেসবুক পোস্ট দেয়ায় মারধর

অভিযোগ উঠেছে, 'গেস্টরুম কর্মসূচি' শিথিল করায় আনন্দিত হয়ে ফেসবুক পোস্টের জের ধরে সিনিয়রদের মারধর ও গালিগালাজের শিকার হয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের পাঁচজন শিক্ষার্থী।

গতকাল, বৃহস্পতিবার রাতে বিশ্ববিদ্যালয়ের স্যার এ এফ রহমান হলে এ ঘটনা ঘটে।

জানা যায়, ছাত্রলীগের গেস্টরুম কর্মসূচি শিথিল হওয়ায় হলটির প্রথম বর্ষের কিছু ছাত্র 'ঈদ মোবারক', 'আলহামদুলিল্লাহ' ইত্যাদি লিখে ফেসবুকে পোস্ট দেয়। এ কারণে সিনিয়রদের মারধর ও গালিগালাজের শিকার হন সে শিক্ষার্থীরা। মারধরে জড়িত থাকার অভিযোগ ওঠা ওই চারজনও ওই হলেই থাকেন। বিভিন্ন বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র তারা।

অভিযুক্তরা হলেন- ভূগোল বিভাগের লালন হোসেন, মার্কেটিং বিভাগের এসএম আসিফ হোসেন ও আলিফ এবং সংগীত বিভাগের তাওসিফ।

অভিযোগের বিষয়ে জানতে চাইলে মার্কেটিং বিভাগের শিক্ষার্থী আলিফ বলেন, 'এ ধরনের কোনো ঘটনা ঘটেনি। কাউকে মারধর করা হয়নি।'

ভুক্তভোগী শিক্ষার্থী ও অভিযোগ ওঠা কর্মীরা সবাই হল শাখা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক সালাহউদ্দিন আহমেদের নিয়ন্ত্রণে থাকা বিভিন্ন কক্ষে থাকেন। তবে এ ঘটনাকে নিছক ভুল বোঝাবুঝি বলে উড়িয়ে দিয়েছেন সেই ছাত্রলীগ নেতা।

এ ব্যাপারে লিখিত অভিযোগ না পেলেও হাউজ টিউটরদেরকে বিষয়টি খতিয়ে দেখতে বলা হয়েছে বলে জানান এ এফ রহমান হলের প্রভোস্ট অধ্যাপক এ কে এম সাইফুল ইসলাম খান 

প্রসঙ্গত, আবাসন সংকটের কারণে ঢাবির গণরুমে গাদাগাদি করে থাকা প্রথম বর্ষের শিক্ষার্থীদের হলগুলোর অতিথিকক্ষে ডেকে আদব-কায়দা শেখানোর নামে মানসিক-শারিরীক নিপীড়নকে বলা হয় গেস্টরুম সংস্কৃতি। ক্ষমতাসীন দলের ছাত্রসংগঠনের সক্রিয় কর্মীরা প্রথম বর্ষের সাধারণ শিক্ষার্থীদের এমন গেস্টরুম করিয়ে থাকেন।

Share this news on: