ভারতে পোশাক রপ্তানি বৃদ্ধির উদ্যোগ নেয়া হবে: বাণিজ্যমন্ত্রী

ভারতে বাংলাদেশের তৈরি পোশাক পণ্যের বিপুল চাহিদা রয়েছে। সেখানে পোশাক রপ্তানি বৃদ্ধির উদ্যোগ নেয়া হবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

সোমবার সচিবায়লয়ে নিজ কার্যালয়ে ঢাকায় ভারতের নবনিযুক্ত রাষ্ট্রদূত রিভা গাংগুলী দাসের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, ভারতে বাংলাদেশের তৈরি পোশাক পণ্যের বিপুল চাহিদা রয়েছে। কিন্তু বাণিজ্যের ক্ষেত্রে বেশ কিছু সমস্যা রয়ে গেছে। তাই দ্বিপাক্ষিক বাণিজ্য সহজীকরণে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের পাশাপাশি পোশাক রপ্তানি বৃদ্ধির উদ্যোগ নেয়া হবে।

বাণিজ্যমন্ত্রী বলেন, বর্ডার হাট ভারত এবং বাংলাদেশের মানুষের মধ্যে ব্যাপক আগ্রহের সৃষ্টি করেছে। বর্তমানে ৪টি বর্ডার হাট চালু আছে, আরো ৬টি বর্ডার হাট স্থাপন প্রক্রিয়াধীন। উভয় দেশের মানুষের পণ্য ক্রয়সীমা বৃদ্ধির পাশাপাশি হাটের পরিধিও বাড়ানো হচ্ছে।

এ সময় তিনি জানান, মিরসরাই এবং মোংলায় দুটি বড় অর্থনৈতিক অঞ্চলে ভারত বিনিয়োগের সিদ্ধান্ত নিয়েছে। এতে আগামীতে দ্বিপাক্ষিক বাণিজ্যে অনেক পরিবর্তন আসবে।

বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নের ভূয়সী প্রশংসা করে ভারতের নবনিযুক্ত রাষ্ট্রদূত রিভা গাংগুলী দাস বলেন, বাংলাদেশের পণ্য ভারতের বাজারে বিক্রয় হচ্ছে। অনেক পণ্যের বেশ চাহিদা রয়েছে ভারতে। বাণিজ্য বৃদ্ধির এ সুযোগ কাজে লাগাতে হবে।

বৈঠকে আরও উপস্থিত ছিলেন, বাণিজ্য সচিবের দায়িত্বে নিযুক্ত অতিরিক্ত সচিব এস এম রেজোয়ান হোসেন, অতিরিক্ত সচিব (এফটিএ) মো. শফিকুল ইসলাম প্রমুখ।

 

 

টাইমস/এএস/এসআই

Share this news on: