বিজয়ের দিনে বাংলাদেশের মেয়েদের ইতিহাসগড়া জয়

ব্যাট হাতে অল্পের জন্য সেঞ্চুরি পাননি মুর্শিদা খাতুন। তাতে অবশ্য তাত আক্ষেপ থাকল সামান্যই। কেননা ওয়ানডে ইতিহাসে প্রথমবার আড়াইশ ছোয়া সংগ্রহ পায় বাংলাদেশের মেয়েরা। এরপর দুর্দান্ত বোলিংয়ে সাউথ আফ্রিকাকে দেড়শর আগেই আটকে ফেলে বাংলাদেশের মেয়েরা। যার সুবাদে প্রোটিয়াদের মাটিতে প্রথমবার ওয়ানডে জয়ের স্বাদ নিল নিগার সুলতানা জ্যোতির দল। তাও বিজয়ের দিনে ইতিহাস গড়ে।

শনিবার (১৬ ডিসেম্বর) ইস্ট লন্ডনের বাফেলো পার্ক স্টেডিয়ামে টস হেরে আগে ব্যাট করতে নেমে মুর্শিদা খাতুনের ১০০ বলে অপরাজিত ৯১ রানে ভর করে ওয়ানডে ক্রিকেটে নিজেদের ইতিহাসে সর্বোচ্চ পুঁজির রেকর্ড গড়েছিল বাংলাদেশ। নির্ধারিত ৫০ ওভারে ৩ উইকেটে স্কোরবোর্ডে ২৫০ রান তোলে টাইগ্রেসরা।

পরে বোলিংয়ে নেমে প্রোটিয়া ব্যাটারদের নিয়ে ছেলেখেলায় মাতলেন নাহিদা-ফাহিমারা। বাংলাদেশের বোলিং তোপে তাসের ঘরের মতো ভেঙে পড়ে দক্ষিণ আফ্রিকার ব্যাটিং অর্ডার। শেষ পর্যন্ত স্বাগতিকরা অলআউট হয়ে গেছে মাত্র ১৩১ রানে। ১১৯ রানের বড় জয় পেয়েছে বাংলাদেশ।

রানের হিসাবে বাংলাদেশের সবচেয়ে বড় অংকের রানের ব্যবধানে জয় এটি। টিম টাইগ্রেস বিজয় দিবস রাঙাল ঐতিহাসিক জয়ে। মাঠেই দর্শকদের নিয়ে লাল-সবুজ পতাকা হাতে উৎসব করতে দেখা যায় নারী ক্রিকেটারদের।

পরে অধিনায়ক নিগার পুরষ্কার বিতরণী মঞ্চে বলেন, ‘বিশেষ দিনে পাওয়া এই জয় আমরা উৎসর্গ করছি মুক্তিযোদ্ধাদেরকে, যাদের জন্য আমরা একটি স্বাধীন দেশের পতাকা পেয়েছি।’

আইসিসির মাসসেরা হওয়া বাঁহাতি স্পিনার নাহিদা আক্তার নেন তিনটি উইকেট। সুলতানা খাতুন, রাবেয়া খান ও ফাহিমা খাতুন দুটি করে উইকেট নেন। একটি উইকেট নেন মারুফা আক্তার।

ওয়ানডে ক্রিকেটে দলীয় সংগ্রহের নতুন রেকর্ড গড়ে বাংলাদেশের মেয়েরা। প্রথমবার আড়াইশ রানের পুঁজি পায় নিগার সুলতানা জ্যোতির দল। সাউথ আফ্রিকা সফরে সিরিজের প্রথম ওয়ানডেতে সেঞ্চুরির আশা জাগিয়ে মুর্শিদা থামেন ৯১ রানে। শামীমা সুলতানা ও ফারজানা হকের ৬৬ রানের ওপেনিং জুটির পর বাঁহাতি ব্যাটার মুর্শিদা শেষ পর্যন্ত টানেন দলকে। ১০০ বলের ইনিংসে মারেন ১২টি চার।

প্রোটিয়া মেয়েদের বিপক্ষে ৫০ ওভারে ৩ উইকেট হারিয়ে টিম টাইগ্রেস তোলে ২৫০ রান। এর আগে ওয়ানডেতে বাংলাদেশের সর্বোচ্চ সংগ্রহ ছিল ২৩৪, হ্যামিল্টনে পাকিস্তানের বিপক্ষে।। গত বছরের মার্চে নিউজিল্যান্ডের মাটিতে হওয়া ওয়ানডে বিশ্বকাপের ম্যাচ ছিল সেটি।

ইস্ট লন্ডনের বাফেলো পার্কে টস হেরে ব্যাট করতে নেমে দুর্দান্ত সূচণা পায় বাংলাদেশ। শামীমা ৪৮ বলে ৩৪ রান করে ফিরলে ভাঙে পঞ্চাশোর্ধ্ব জুটি। ১৫তম ওভারে মুর্শিদা নেমে পুরো ৫০ ওভার খেলেন। ফারজানা ৭৬ বলে ৩৫ রান করে আউট হন। অধিনায়ক নিগার ৪৮ বলে ৩৮ রান করেন।

স্বর্ণা আক্তার ২৮ বলে ২৭ রান করে ফিনিশিং করে আসেন। মুর্শিদার সঙ্গে ৬০ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ে এনে দেন বড় পুঁজি। মি.এক্সট্রা থেকে আসে ২৫ রান। যার মধ্যে ২৪টি ওয়াইড, একটি লেগবাই।

Share this news on: