সামরিক অভ্যুত্থানের চেষ্টা, বলিভিয়ার সেনাপ্রধান গ্রেপ্তার

লাতিন আমেরিকার দেশ বলিভিয়ায় সামরিক অভ্যুত্থানের চেষ্টার ঘটনা ঘটেছে। তবে শেষ পর্যন্ত সরকার হটাতে পারেনি বিদ্রোহী সেনারা। ব্যর্থ এই অভ্যুত্থানে জড়িত থাকার অভিযোগে দেশটির সেনাপ্রধানকে গ্রেপ্তার করেছে পুলিশ। খবর বিবিসির।

বুধবার (২৬ জুন) সন্ধ্যায় দেশের রাজধানী লাপাজের ঐতিহাসিক মুরিলো স্কয়ারে অবস্থান নিতে শুরু করে বিদ্রোহী সেনা ও সাঁজোয়া যান। এই চত্বরে বলিভিয়ার প্রেসিডেন্টের বাসভবন ও কংগ্রেস ভবন অবস্থিত। অভিযানের একপর্যায়ে একটি ট্যাংক প্রেসিডেন্টের বাসভবনের ধাতব ফটক ভেঙে ফেলার চেষ্টা করে।

এই ব্যর্থ অভ্যুত্থানে নেতৃত্ব দেন সেনাপ্রধান জেনারেল হুয়ান হোসে সুনিয়া। এ সময় তিনি প্রেসিডেন্টের বাসভবনের বাইরে অবস্থান করছিলেন। সেনাসদস্যসহ যুদ্ধ ট্যাংক বেষ্টিত হয়ে এক ভাষণে তিনি বলেন, সেনাবাহিনী দেশে গণতন্ত্র পুনর্গঠন করতে চায়, সত্যিকারের গণতন্ত্র প্রতিষ্ঠা করতে চায়। হাতে গোনা সেই একই ৪০-৫০ জনকে দেশ পরিচালনা করতে দেয়া হবে না।

তবে সেনাবাহিনীর এই অভ্যুত্থানের চেষ্টার পরপরই জেনালের হুয়ান হোসে সুনিয়াকে সেনাপ্রধানের পদ থেকে সরিয়ে দেন প্রেসিডেন্ট লুইস আর্চি। একই সঙ্গে তিনি নতুন সেনাপ্রধান হোসে উইলসন সানচেজকে নিয়োগ দেন। নিয়োগ পাওয়ার পরপরই সেনাদের ব্যারাকে ফিরে যাওয়ার নির্দেশ দেন তিনি। দেশের প্রেসিডেন্টও এই আহ্বান জানান। এরপরই সেনারা মুরিলো চত্বর থেকে সরে যান।

প্রেসিডেন্ট আর্চি এই অভ্যুত্থান চেষ্টার নিন্দা করে দেশের জনগণকে গণতন্ত্রের পক্ষ নিয়ে সংগঠিত ও সংঘবদ্ধ হওয়ার আহ্বান জানান। তিনি বলেন, আমরা বলিভিয়ার মানুষের জীবন কেড়ে নেয়ার জন্য আবারও অভ্যুত্থান চেষ্টার অনুমতি দিতে পারি না।

Share this news on:

সর্বশেষ