১৩ বছরের শিরোপার আক্ষেপ ঘুচিয়ে বিশ্বচ্যাম্পিয়ন ভারত

ওয়ানডে বিশ্বকাপ ফাইনালে হারের দুঃসহ স্মৃতি ভুলে ১৩ বছরের শিরোপার আক্ষেপ ঘুচিয়ে বিশ্বের তৃতীয় দল হিসেবে টি-টোয়েন্টি বিশ্বকাপে দ্বিতীয়বারের মতো চ্যাম্পিয়ন হয়েছে টিম ইন্ডিয়া। ২০১১ সালে আইসিসির মেগা ইভেন্টে শেষবারের মতো শিরোপা জিতে ভারত। সেটি ছিল ওয়ানডে বিশ্বকাপ। এর আগে ২০০৭ সালের প্রথম আসরের চ্যাম্পিয়ন তারা। ভারত ছাড়াও দুটি করে টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা রয়েছে ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ডের। শনিবার (২৯ জুন) মেগা ফাইনালে ওয়েস্ট ইন্ডিজের ব্রিজটাউনের কিংসটন ওভালে ম্যাচটি অনুষ্ঠিত হয়।

টস জিতে আগে ব্যাটিং করে বিরাট কোহলির ৫৯ বলে ৭৬, অক্ষর প্যাটেলের ৩১ বলে ৪৭ ও শিভম দুবের ১৬ বলে ২৭ রানের কল্যাণে ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৭৬ রানের চ্যালেঞ্জিং স্কোর সংগ্রহ করে ভারত। জবাবে হেনরিক ক্লাসেনের ২৭ বলে ৫২ রানের তাণ্ডবীয় ইনিংস সত্ত্বেও ভারতীয় বোলারদের তোপে পড়ে ৮ উইকেট হারিয়ে ১৬৯ রান করতে সক্ষম হয় প্রোটিয়ারা। এতে করে ৭ রানের জয় নিয়ে মাঠ ছাড়ে ভারত।

ভারতের দেয়া টার্গেটে ব্যাট করতে নেমে এক পর্যায়ে শিরোপা জয়ের একেবারে হাতছোঁয়া দূরত্বে অবস্থান করছিল প্রোটিয়ারা। এক পর্যায়ে ২৪ বলে ২৬ রানের প্রয়োজন ছিল দক্ষিণ আফ্রিকার। অর্শদ্বীপ সিং আর জাসপ্রিত বুমরাহ একের পর এক ডট ডেলিভারিতে প্রোটিয়াদের ওপর চাপ বাড়িয়েছেন। তাদের যোগ্য সঙ্গ দিয়েছেন হার্দিক পান্ডিয়া। শেষ পর্যন্ত স্নায়ুচাপের লড়াইয়ে জয় হলো ভারতেরই।

শেষ ওভারে জয়ের জন্য দরকার ছিল ১৬ রান। হার্দিক পান্ডিয়ার ওই ওভারের প্রথম বলেই বাউন্ডারি লাইনে মিলারকে দুর্দান্ত ক্যাচে ফেরান সূর্যকুমার যাদব।

আর সেই সঙ্গে দক্ষিণ আফ্রিকার শিরোপা জয়ের স্বপ্নও সেখানেই শেষ হয়ে যায়। শেষ পর্যন্ত ওই ওভারে প্রোটিয়া ব্যাটাররা তুলতে পারে মাত্র ৮ রান। ব্যর্থ হলো হেনরিখ ক্লাসেনের ২৭ বলে ৫৪ রানের তাণ্ডবীয় ইনিংস। আর সেই সঙ্গে ৭ রানের জয়ে বিশ্বকাপের নতুন চ্যাম্পিয়ন হয় ভারত।

ব্যাটিংয়ে নেমে বুমরাহ-অর্শদ্বীপের দুর্দান্ত পেসে ১২ রানের মধ্যে রেজা হেনড্রিকস (৪) ও এইডেন মার্করামকে (৪) হারিয়ে শুরুতেই চাপে পড়ে প্রোটিয়ারা।

এরপর ২১ বলে ৩১ করেন ত্রিস্তান স্টাবস। কুইন্টন ডি কক করেন ৩১ বলে ৩৯। ১৩তম ওভারে তখন ১০৪ রানে ৪ উইকেট হারিয়ে বেশ বিপদেই পড়ে প্রথমবারের মতো আইসিসির মেগা ইভেন্টে ফাইনাল খেলা প্রোটিয়ারা। সেখান থেকে ডেভিড মিলার আর হেনরিখ ক্লাসেনের ২২ বলে ৪৫ রানের জুটিতে ম্যাচ অনেকটাই হাতে চলে এসেছিল প্রোটিয়াদের।

কিন্তু বিধ্বংসী হাফসেঞ্চুরি করা ক্লাসেনকে উইকেটরক্ষকের ক্যাচ বানিয়ে হার্দিক পান্ডিয়া ফেরানোর পরই বদলে যায় ম্যাচের ভাগ্য। ২৭ বলে ২ চার আর ৫ ছক্কায় ৫২ করেন ক্লাসেন। শেষ ভরসা হয়ে ছিলেন কেবল ডেভিড মিলার। তিনিও শেষ করতে পারলেন না। ১৭ বলে ২১ করে ফিরতে হলো দুর্দান্ত এক ক্যাচ হয়ে। ৮ উইকেটে ১৬৯ রানে এসে থামলো দক্ষিণ আফ্রিকা।

এর আগে পুরো টুর্নামেন্টে নিজের নামের প্রতি সেভাবে সুবিচার করতে পারা বিরাট কোহলি ফাইনালে নিজের চেনা রূপে ফিরেন। টসে জিতে ঝড়ো শুরুর আভাস দিয়ে শুরুতেই ফিরেন রোহিত শর্মা। মার্কো জানসেনের প্রথম ওভারে বিরাট কোহলি তিনটি চার মেরে ১৫ রান তোলেন। কেশভ মহারাজের দ্বিতীয় ওভারে রোহিত পর পর দুই বলে দুটি চার মারেন। তাতে ১.৩ ওভারেই ভারতের রান হয়ে যায় ২৩। কিন্তু তৃতীয় বলেই স্কয়ার লেগে হেনরিখ ক্লাসেনের হাতে ধরা পড়েন ৫ বলে ৯ রান করে।

তবে ৩৪ রানে ৩ উইকেট হারানো ভারতকে পরে টেনে তোলেন কোহলি ও অক্ষর। চতুর্থ উইকেটে তারা দুজন ৫৪ বলে তোলেন ৭২ রান। ঝড়ো ব্যাটিং করা অক্ষর দলীয় ১০৬ রানের মাথায় রান আউট হয়ে ফিরে যান। ৩১ বল খেলে ১টি চার ও ৪ ছক্কায় ৪৭ রানের দুর্দান্ত ইনিংস খেলে যান। শেষ পর্যন্ত কোহলি ৫৯ বলে ৬টি চার ও ২ ছক্কায় ৭৬ রানের ইনিংস খেলেন। আর দুবে ১৫ বলে ৩টি চার ও ১ ছক্কায় ২৭ রানের ইনিংস খেলেন। এতে করে ৭ উইকেটে ১৭৬ রানের বড় সংগ্রহ পায় ভারত।

বল হাতে প্রোটিয়াদের কেশব মাহারাজ ৩ ওভারে ২৩ রান দিয়ে ২টি উইকেট নেন। ১টি করে উইকেট নেন মার্কো জানসেন, কাগিসো রাবাদা ও এনরিখ নরকিয়া।

Share this news on:

সর্বশেষ

img
ঘুমের জন্য বিশ্বকাপে ভারতের বিপক্ষে খেলা হয়নি তাসকিনের! যা বলছেন বিসিবির কর্মকর্তা Jul 02, 2024
img
কড়াইল বস্তিতে আগুন, নিয়ন্ত্রণে ৬ ইউনিট Jul 02, 2024
img
সরকারি কর্মকর্তা-কর্মচারীদের স্থাবর-অস্থাবর সম্পদের হিসাব দাখিলের নির্দেশ হাইকোর্টের Jul 02, 2024
img
বন্যা : ফেনীর ২ উপজেলার এইচএসসি পরীক্ষা স্থগিত Jul 02, 2024
img
বিপৎসীমার ওপরে মুহুরী, বাঁধ ভেঙে প্লাবিত বিস্তীর্ণ এলাকা Jul 02, 2024
img
এইচএসসির দ্বিতীয় দিনেও বৃষ্টি, পরীক্ষার্থীদের ভোগান্তি Jul 02, 2024
img
চার সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত Jul 02, 2024
img
ভারী বৃষ্টিতে সিলেটে আবার বন্যার চোখ রাঙানি, সীমাহীন ভোগান্তি Jul 02, 2024
img
দুর্নীতিবাজদের কোনো সহানুভূতি নয় : মন্ত্রিপরিষদ সচিব Jul 01, 2024
img
বিদেশের কারাগারে বন্দি সাড়ে ১১ হাজার বাংলাদেশি : সংসদে পররাষ্ট্রমন্ত্রী Jul 01, 2024