• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ০৬ ডিসেম্বর ২০১৯, ২১ অগ্রহায়ণ ১৪২৬

প্রেসিডেন্ট মুরসিকে নিয়ে কাদির খানের সাড়াজাগানো তথ্য

প্রেসিডেন্ট মুরসিকে নিয়ে কাদির খানের সাড়াজাগানো তথ্য

সেন্ট্রাল ডেস্ক২৩ জুন ২০১৯, ০৬:২৭পিএম, ঢাকা-বাংলাদেশ।

সদ্য প্রয়াত মিশরের প্রেসিডেন্ট ড. মোহাম্মদ মুরসিকে নিয়ে নতুন তথ্য দিলেন পাকিস্তানের প্রখ্যাত পরমাণু বিজ্ঞানী ড. আব্দুল কাদির খান। ২০১৩ সালে তার বিরুদ্ধে মিশরে যে অভ্যুত্থান ঘটেছিলো তার নেপথ্যের কথাই তুলে ধরা হয়েছে ওই তথ্যে। ওই অভ্যুত্থানে মার্কিন যুক্তরাষ্ট্র ও ইসরাইল ছাড়াও অভ্যন্তরীণ গোয়েন্দাদের গুরুত্বপূর্ণ সম্পৃক্ততা ছিলো। সম্প্রতি মধ্যপ্রাচ্যের জনপ্রিয় পত্রিকা মিডল ইস্ট মনিটর এমন খবর প্রকাশ করেছে।

আব্দুল কাদির খান সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের একটি পোস্টে বলেন, ক্ষমতায় আসার পর প্রেসিডেন্ট মুরসি রাশিয়া, ভারত ও পাকিস্তান সফরে গিয়েছিলেন। কিন্তু অনেকেই জানেন না যে, মুরসি ইউরোনিয়াম সমৃদ্ধ মিসরীয় পরমাণু চুল্লি ফের চালু করতে রাশিয়ার সঙ্গে একমত হয়েছিলেন। এ চুল্লি দিয়ে মিসর বিদ্যুৎ উৎপাদনের কথা চিন্তা করছিলো।এছাড়া তিনি আরও একটি পরমাণু চুল্লি স্থাপনের ব্যাপারেও একমত হয়েছিলেন।যেটি বছর তিনেক পর মিশর শুরু করতে চেয়েছিলো।

পাক পরমাণু বিজ্ঞানের জনক আব্দুল কাদির খান আরো বলেন,মিশর নিয়ে কথা না বলাই আমার জন্য ভালো ছিল। কিন্তু প্রেসিডেন্ট মুরসির ভাগ্য নিয়ে সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে আসল সত্যটি মিশরীয়দের জানা উচিত।

কাদির খানের মন্তব্য-‘মিশরীয়রা কি জানেন,তাদের সাবেক প্রেসিডেন্টের ওই সফর পশ্চিমাদের জন্য বড় আতঙ্কের কারণ হয়ে দাঁড়িয়েছিল?’

পাক এ বিজ্ঞানীর মতে, মিশরের বৈদ্যুতিক সঙ্কটের একটা স্থায়ী সমাধান হওয়া জরুরি ছিল। পাশাপাশি আফ্রিকা মহাদেশ আলোকিত করতে যথেষ্ট বিদ্যুৎ রপ্তানি করতে পারতো দেশটি।

মিশরীয়দের জানা উচিত, প্রেসিডেন্ট মুরসির শাসনকালে জার্মানির কাছ থেকে দুটি ডুবোজাহাজ পেয়েছিল মিশর। কিন্তু এ ধরনের ডুবোজাহাজ প্রতিবেশী দেশে হস্তান্তরে জার্মানিকে নিবৃত্ত করতে চেয়েছিল ইসরাইল।কারণ মিশরের কাছে সঠিক ক্ষেপণাস্ত্র থাকলে এই ডুবোজাহাজ দিয়ে রণতরীতে আঘাত হানা সম্ভব।

গত মার্চে বিষয়টি আরও পরিষ্কার হয়েছে।ইসরাইলী প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু স্বীকার করেছেন, তিনি জার্মানি ও মিসরের মধ্যে এই ক্রয়চুক্তিকে অনুমোদন দিয়েছিলেন। কিন্তু কেন তিনি সেটা করেছেন, তা গোপন রাখলেন। তার দাবি, এটা রাষ্ট্রীয় গোপনীয়তা।

আবদুল কাদির খানের ব্যাখ্যা- মিশরের একটি সামরিক উপগ্রহের মালিক হওয়া জরুরি।যদিও তার গুরুত্ব দেশটির বহু নাগরিক অনুধাবন করতে পারছেন না।অথচ এমন উপগ্রহ দিয়ে ইসরাইলে ব্যাপক নজরদারি চালানো সম্ভব।প্রেসিডেন্ট মুরসি ‘ভারতীয় বিজ্ঞানীদের সঙ্গে এ বিষয়ে একমত পোষণ করেছিলেন।কাজেই যদি ২০১৩ সালের অভ্যুত্থান না ঘটতো তাহলে ইতোমধ্যে এমন একটি উপগ্রহের মালিক হয়ে যেতেন মিশরীয়রা।

আব্দুল কাদির খান বলেন, এ কথা অনেকেই জানেন না যে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে মুরসি বলেছিলেন, মিশরের ক্ষেপণাস্ত্র প্রয়োজন।এজন্য একটি চুক্তি সইয়ে আনুষ্ঠানিকভাবে রাজিও হয়েছিল রাশিয়া।এ বিষয়ে আলোচনা করতে আল-তারাজ নামের এক মেজর জেনারেলকে পাঠিয়েছিলেন মুরসি। তবে দেশটির সেনাবাহিনীর ওপর ক্রমাগত মার্কিন চাপে শেষতক তা আর আলোর মুখ দেখেনি।

 

টাইমস/এমএস

 

রোহিঙ্গাদের কারণে ঝুঁকিতে স্থানীয়রা: টিআইবি   

রোহিঙ্গাদের কারণে ঝুঁকিতে স্থানীয়রা: টিআইবি  

রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়া বিলম্বিত হওয়ায় স্থানীয় জনগণ বিভিন্ন ঝুঁকির মুখোমুখি

টঙ্গীতে পোশাক কারখানায় আগুন

টঙ্গীতে পোশাক কারখানায় আগুন

টঙ্গীর মুদাফা এলাকার একটি পোশাক কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। আগুন

গণতন্ত্রকে বাঁচাতে হলে আ.লীগকে বাঁচাতে হবে: সিলেটে কাদের

গণতন্ত্রকে বাঁচাতে হলে আ.লীগকে বাঁচাতে হবে: সিলেটে কাদের

মুক্তিযুদ্ধ ও গণতন্ত্রকে বাঁচাতে হলে আওয়ামী লীগকে বাঁচাতে হবে বলে

জাতীয়

অবৈধ অনুপ্রবেশ: মহেশপুর সীমান্তে আটক আরও ১৬ অনুপ্রবেশকারী   

অবৈধ অনুপ্রবেশ: মহেশপুর সীমান্তে আটক আরও ১৬ অনুপ্রবেশকারী  

ঝিনাইদহের মহেশপুর সীমান্ত দিয়ে ভারত থেকে বাংলাদেশে অনুপ্রবেশের সময় দুই দালালসহ ১৬ জনকে আটক করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। বৃহস্পতিবার সকালে মহেশপুর উপজেলার জলুলী ও পলিয়ানপুর বিওপির অধীন এলাকা থেকে তাদের আটক করা হয়।

জাতীয়

‘গাঁজা’ সেবনের অভিযোগে নোয়াখালী বিশ্ববিদ্যালয়ে তিন ছাত্রীর সাজা   

‘গাঁজা’ সেবনের অভিযোগে নোয়াখালী বিশ্ববিদ্যালয়ে তিন ছাত্রীর সাজা  

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) গাঁজা সেবনের অভিযোগে দুই আবাসিক ছাত্রীর সিট বাতিল করা হয়েছে। একই অভিযোগ ও কর্তৃপক্ষের অনুমতি না নিয়ে হলে অবস্থান করায় আরেক ছাত্রীকে এক হাজার টাকা জরিমানা করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

জাতীয়

বেনাপোলে ছয়তলা থেকে পড়ে ইলেকট্রিশিয়ানের মৃত্যু   

বেনাপোলে ছয়তলা থেকে পড়ে ইলেকট্রিশিয়ানের মৃত্যু  

যশোরের বেনাপোল বাজারে নির্মাণাধীন ৬ তলা ভবন থেকে পড়ে নাজিম উদ্দিন (৩০) নামে এক ইলেকট্রিশিয়ান মারা গেছেন। বৃহস্পতিবার দুপুরে বেনাপোল বাজারের রহমান চেম্বার ভবনে এ ঘটনা ঘটে।

খেলাধুলা

বিপিএলে রংপুরের হয়ে খেলবে পাকিস্তানের জুনায়েদ খান

বিপিএলে রংপুরের হয়ে খেলবে পাকিস্তানের জুনায়েদ খান

বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) রংপুর রেঞ্জারর্সের হয়ে খেলবেন পাকিস্তানি পেসার জুনায়েদ খান।

জাতীয়

খুলনায় দুই সহযোগীসহ গ্রেপ্তার ‘কনডম রিপন’

খুলনায় দুই সহযোগীসহ গ্রেপ্তার ‘কনডম রিপন’

খুলনার দিঘলিয়া থেকে দুই সহযোগীসহ তালিকাভুক্ত সন্ত্রাসী রিপন শেখ ওরফে ‌‘কনডম রিপনকে’ (৩০) গ্রেপ্তার করেছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়ন (র‍্যাব)।

স্বাস্থ্য

শীতে মেজাজ ভালো রাখতে যা খেতে হবে

শীতে মেজাজ ভালো রাখতে যা খেতে হবে

মৌসুম পরিবর্তনের সঙ্গে সঙ্গে মেজাজের পরিবর্তন খুবই স্বাভাবিক ঘটনা। হঠাৎ করে মেজাজ পরিবর্তন হয়ে যাবার ঘটনাকে ইংরেজিতে বলা হয় ‘মুড সুয়িং’। আর মৌসুমের সঙ্গে মেজাজ খারাপ হবার ঘটনাকে বলা হয় সিজনাল অ্যাফেক্টিভ ডিজঅর্ডার (মৌসুম প্রভাবিত অসুখ)।