• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ৩০ মে ২০২০, ১৬ জ্যৈষ্ঠ ১৪২৭

লাইফস্টাইল

লকডাউনে অনিদ্রা কাটাতে করণীয়

লকডাউনে অনিদ্রা কাটাতে করণীয়

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে লকডাউনে ঘরবন্দি হয়ে পড়েছেন মানুষ। এই মহামারিতে ঘরে থাকতে থাকতে অনেকেই অনিদ্রা বা ইনসমনিয়ায় ভুগছেন। অথচ, এই পরিস্থিতিতে কম ঘুম বা অনিদ্রা স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ। অপর্যাপ্ত ঘুমে শরীরের রোগ প্রতিরোধক্ষমতা কমে যেতে পারে। ঘুম বা নিদ্রা হচ্ছে মানুষ এবং অন্যান্য প্রাণীর দৈনন্দিন কর্মকাণ্ডের ফাঁকে বিশ্রাম নেয়ার একটি স্বাভাবিক প্রক্রিয়া। ঘুম কম হলে, মানুষের শরীরে হরমোনের ভারসাম্যহীনতা দেখা দেয়, রক্তে

জেনে নিন, রাতভর ফ্যান চালিয়ে ঘুমানোর ক্ষতি

জেনে নিন, রাতভর ফ্যান চালিয়ে ঘুমানোর ক্ষতি

একটু গরম। একটু শীত। তাতে ফ্যান ছাড়া থাকা যায় না। এমন আবহাওয়ায় ভালো ঘুমের জন্য অনেকেই সারা রাত ফ্যান ছেড়ে চাদর জড়িয়ে ঘুমান। বিশেষজ্ঞদের মতে, এভাবে ঘুমালে কিছু মানুষের ক্ষতি হতে পারে। ভালো ঘুমানোর জন্য নানা ধরনের পরামর্শ দেয়া ওয়েবসাইট ‘স্লিপ অ্যাডভাইজরে’ বলা হয়েছে, যাদের অ্যাজমা, আলার্জি অথবা সারাক্ষণ জ্বর-জ্বর ভাব থাকে তাদের কিছুটা ক্ষতি হতে পারে।

ত্বকের যত্নে আমের ফেসপ্যাক তৈরির নিয়ম ও ব্যবহার

ত্বকের যত্নে আমের ফেসপ্যাক তৈরির নিয়ম ও ব্যবহার

আমের মৌসুম শুরু হয়েছে, বাজারে ইতিমধ্যে বিভিন্ন ধরনের আম পাওয়া যাচ্ছে। অনেকের নিজস্ব গাছের আম পাকতে শুরু করবে কিছুদিনের মধ্যে। আমাদের মধ্যে এমন লোক খুব কম পাওয়া যায়, যারা আম খেতে পছন্দ করেন না। আমের স্বাস্থ্য উপকারিতা অনেক এবং আমরা অনেকেই সেই সম্পর্কে কমবেশি অবহিত আছি। কিন্তু আপনি জানেন কি আম শুধু খেতে সুস্বাদু এমন নয়, ত্বকের যত্নেও রয়েছে এর বহু ব্যবহার?

সামাজিক দূরত্ব রক্ষায় ‘পুল নুডলস’

সামাজিক দূরত্ব রক্ষায় ‘পুল নুডলস’

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে কঠোর লকডাউনের সুফল যেমন রয়েছে তেমনি দেশব্যাপী এই অচলাবস্থার কারণে ক্ষতির মুখে পড়ছে বিশ্বের অর্থনীতি। এ পরিস্থিতিতে অর্থনীতির চাকা সচল রাখতে বিভিন্ন দেশে লকডাউন শিথিল করা হচ্ছে। ফলে খুলেছে দোকানপাট, অফিসসহ নানা প্রতিষ্ঠান। এ অবস্থায় করোনাভাইরাসের ঠেকাতে সামাজিক দূরত্ব বজায় রাখা, অর্থাৎ অন্যদের কাছ থেকে শারীরিকভাবে খানিকটা দূরে থাকা চ্যালেঞ্জ হয়ে পড়েছে। অনেকে বেমালুম ভুলে যাচ্ছে সামাজিক দূরত্বের কথা।

ঘর পরিষ্কার রাখতে লবণের অবাক করা যত ব্যবহার

ঘর পরিষ্কার রাখতে লবণের অবাক করা যত ব্যবহার

দীর্ঘদিন ঘরে আটকে থাকা আর দোকানপাট বন্ধ থাকার ফলে আমরা হাতের কাছে থাকা সহজলভ্য জিনিসগুলি ব্যবহার করে নিজেদের বিভিন্ন সমস্যা সমাধানে আগ্রহী হয়ে উঠেছি। সহজলভ্য জিনিসগুলির সহজ ব্যবহার জানা থাকলে বিপদের সময় খুব কাজে লাগে। আমাদের অতিপরিচিত দৈনন্দিন ব্যবহারের একটি উপাদান লবণ।

করোনায় কাটাতে হবে ‘হিসেবি জীবন’

করোনায় কাটাতে হবে ‘হিসেবি জীবন’

করোনাভাইরাসের কারণে লকডাউনে ঘরে থাকতে বাধ্য হচ্ছি আমরা। বন্ধ হয়ে যাচ্ছে কল কারখানা। ফলে পৃথিবীর উৎপাদন ব্যবস্থা হুমকির মুখে পড়েছে। এমন পরিস্থিতিতে সংকট দেখা দিতে পারে নিত্য প্রয়োজনীয় বস্তুর। এমনকি, কৃষিকাজ বন্ধ থাকায় খাদ্যেরও সংকট দেখা দিতে পারে। একই সঙ্গে দেখা দিচ্ছে, চাকরি হারানোর ভয়। ফলে আমরা, হতে যাচ্ছি ভিন্নরকম এক চ্যালেঞ্জের মুখোমুখি।