• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ২৯ ফেব্রুয়ারি ২০২০, ১৬ ফাল্গুন ১৪২৬

লাইফস্টাইল

স্মার্টফোন আসক্তি মাদকের মতোই বিপজ্জনক

স্মার্টফোন আসক্তি মাদকের মতোই বিপজ্জনক

বর্তমানে স্মার্টফোন আমাদের দৈনন্দিন জীবনের অঙ্গ হয়ে উঠেছে। গান শোনা, ভিডিও দেখা কিংবা আগে কম্পিউটার ব্যবহার করে যেসব কাজ করতে হতো তার অনেক কিছুই এখন পকেটের ছোট এই ডিভাইসটির দ্বারা করা যাচ্ছে। কিন্তু কখনো ভেবে দেখেছেন কি ঘুম থেকে ওঠার পর থেকে ঘুমাতে যাওয়ার সময় পর্যন্ত কতক্ষণ আর কতবার স্মার্টফোনটি ব্যবহার করছেন? আমাদের জীবন এখন স্মার্টফোন বান্ধব হয়ে উঠেছে, আর আমাদের

বই পড়লে দূর হবে ঘুমের সমস্যা

বই পড়লে দূর হবে ঘুমের সমস্যা

সময়মতো ঘুমানো এবং জেগে ওঠার অনেক সুবিধা রয়েছে। ঘুমানোর সময় আমাদের প্রতিরোধক কোষগুলি মস্তিষ্কের রক্ষণাবেক্ষণের কাজ করে, ফলে মস্তিষ্ক সঠিকভাবে কাজ করতে পারে। কিন্তু অনেক সময় এমন হয় যে দীর্ঘ সময় কাজের পরে নিজেকে ক্লান্ত অনুভব করছেন, কিন্তু পারছেন না। ঘুমের এই সমস্যা দূর করতে অনেকেই ঘুমের ওষুধের শরণাপন্ন হন, কিন্তু জানেন কি বই পড়লে তা আপনাকে ওষুধ ছাড়াই ঘুমাতে সহায়তা করবে?

স্মৃতিশক্তি বাড়িয়ে দেবে যেসব অভ্যাস

স্মৃতিশক্তি বাড়িয়ে দেবে যেসব অভ্যাস

আপনার কি 'ভুলে যাওয়া' সমস্যাটি ঘনঘন অনুভূত হয়? যেমন- অতি পরিচিতজনের নাম ভুলে যাওয়া। চেনা পথে হাঁটতে গিয়েও ভুল করা। প্রয়োজনীয় অনেক কিছুই মন থেকে হারিয়ে যাওয়া। কথা বলতে গিয়ে প্রায়ই আটকে যাওয়া। অনেক সময় দেখা যায়, নিজের চাবি কোথায় রেখেছেন খুঁজে পাচ্ছেন না। আবার অনেকে কাজে বা পড়াশোনায় মনোযোগ ধরে রাখতে পারেন না।

টেবিলে রাখা সবুজ উদ্ভিদ কমাবে কর্মক্ষেত্রের চাপ

টেবিলে রাখা সবুজ উদ্ভিদ কমাবে কর্মক্ষেত্রের চাপ

অফিসের নিয়মিত কাজ কি আপনাকে উদ্বিগ্ন কিংবা হতাশ করে তোলে? কাজের সময়সীমা এবং কর্তৃপক্ষের ডাকা সভাগুলি কি আপনার হৃৎস্পন্দন বাড়িয়ে দেয়? আশ্চর্যের বিষয় হল, আপনার ডেস্কের ডানদিকে পাত্রে রাখা একটি উদ্ভিদ আপনার দৈনন্দিন দুর্ভোগের প্রতিকার করতে কিছুটা হলেও সহায়তা করতে পারে।

অকালে চুল পাকার ভেষজ সমাধান

অকালে চুল পাকার ভেষজ সমাধান

আমরা আমাদের চুলের প্রাকৃতিক রং পছন্দ করি। বয়সের সঙ্গে আমাদের এই প্রাকৃতিক রং ধূসর হয়ে যেতে থাকে বা চুল পাকতে শুরু করে। অনেক সময় অল্প বয়সেও এই চুল পাকা সমস্যা দেখা দেয়। অল্প বয়সে চুল পেকে গেলে আমাদের দুশ্চিন্তার অন্ত থাকে না। এটি কেবল চেহারাকে প্রভাবিত করে না, আমাদের আত্মবিশ্বাস হ্রাস করে এবং মানসিক অশান্তির সৃষ্টি করে।

দুপুরে খাওয়ার পর ঘুম স্বাস্থ্যের জন্য ভালো

দুপুরে খাওয়ার পর ঘুম স্বাস্থ্যের জন্য ভালো

আমাদের অনেকের দুপুরে খাওয়ার পর ঘুমানোর অভ্যাস আছে। প্রচলিত একটি ধারণা হলো- দুপুরের ঘুম স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। কিন্তু দুপুরে খাওয়ার পর ঘুমাতে যারা স্বাচ্ছন্দ্যবোধ করেন, তাদের জন্য সুসংবাদ হলো দুপুরের এই ঘুম স্বাস্থ্যের জন্য ভালো। ভারতীয় সেলেব্রিটি পুষ্টিবিদ রুজুতা দিভেকার এ বিষয়ে জানান, “অনেকেই মনে করেন দুপুরের ঘুম মানে অলসতা ও স্থূলত্ব এবং আশঙ্কা প্রকাশ করেন যে এটি রাতের ঘুম নষ্ট করে।