• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ০৭ আগস্ট ২০২০, ২৩ শ্রাবণ ১৪২৭

লাইফস্টাইল

মানুষ তার মস্তিষ্কের কতটুকু ব্যবহার করে?

মানুষ তার মস্তিষ্কের কতটুকু ব্যবহার করে?

আমরা আমাদের চারপাশের জগতকে কিভাবে অনুভব করি তা আমাদের মস্তিষ্ক দ্বারা নির্ধারিত হয়। মস্তিষ্কের ওজন প্রায় ৩ পাউন্ড এবং এতে প্রায় ১০০ বিলিয়ন নিউরন বা তথ্য বহন করে এমন কোষ রয়েছে। একজন ব্যক্তি তার মস্তিষ্কের কতটা ব্যবহার করে তা নিয়ে দীর্ঘদিন ধরেই নানা তর্ক বিতর্ক রয়েছে, আছে নানা মুনির নানা মত। একটি প্রচলিত মতবাদ হলো মানুষ তার মস্তিষ্কের মাত্র ১০ শতাংশ

শিশুর বেড়ে ওঠায় বাবা-মার আচরণ

শিশুর বেড়ে ওঠায় বাবা-মার আচরণ

মানসিক বিকাশ শিশুকে আত্মনির্ভরশীল হতে শেখায়, সামাজিক সম্পর্ক স্থাপনে সাহায্য করে এবং জীবনে সফল ও সার্থক হয়ে ওঠার দরজা খুলে দেয়। 

যেসব কথায় শিশুর মানসিক বিকাশ ব্যাহত হয়

যেসব কথায় শিশুর মানসিক বিকাশ ব্যাহত হয়

সন্তানের সুষ্ঠু বৃদ্ধির জন্য অভিভাবকের ধৈর্য্য মূল চাবিকাঠি হিসেবে কাজ করে। তবে অনেক সময় সামাজিক চাহিদা, কাজের চাপ ও ঘরের কাজ কর্মের চাপে পড়ে অভিভাবকরা নিজেদের ধৈর্য্য হারিয়ে ফেলেন। শিশুর মানসিক বিকাশ-বিষয়ক ওয়েবসাইট অবলম্বনে এমন কয়েকটি বিষয় এখানে তুলে ধরা হল, যা শিশুদের বলা ঠিক নয়। এতে করে তাদের মানসিক বিকাশ ব্যাহত হয়।

তারুণ্য ধরে রাখতে কোরিয়ান পদ্ধতি

তারুণ্য ধরে রাখতে কোরিয়ান পদ্ধতি

চেহারায় তারুণ্য ধরে রাখতে কোরিয়ান পদ্ধতি বেশ সমাদৃত। ত্বকের তারুণ্য, টানটান ও মসৃণ ভাব ধরে রাখতে কোরিয়ানদের রয়েছে বেশি কয়েকটি পদ্ধতি। ত্বক পরিচর্যা-বিষয়ক একটি ওয়েবসাইটে এই বিষয়ের ওপর প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে জানানো হল বিস্তারিত।

আলুতেই ফিরবে আপনার জৌলুস

আলুতেই ফিরবে আপনার জৌলুস

আলু সেই পাল যুগ থেকে গোটা এশিয়া মহাদেশে জনপ্রিয়। এটি রান্নার পাশাপাশি নানাভাবে ব্যবহার হয়ে আসছে। এছাড়াও ত্বকের উজ্জ্বলতা বাড়াতে নিয়মিত ব্যবহারে আলুর জুড়ি নেই। দেখতে গোলগাল কার্বোহাইড্রেট সমৃদ্ধ এই সবজি ত্বকের কালো দাগছোপ, ট্যান, র্যাশ ও ব্রণ কমাতে দারুণ কার্যকর। নিয়মিত একটুকরো আলু ব্যবহারে প্রাণবন্ত হয়ে উঠবে আপনার ত্বক। পার্লার ছাড়াই ঘরোয়া পদ্ধতিতে আলু দিয়ে রূপচর্চায় আপনাকে সবার কাছে করে তুলবে মোহনীয়।

করোনা প্রতিরোধে স্যানিটাইজার যেসব ক্ষেত্রে ব্যর্থ

করোনা প্রতিরোধে স্যানিটাইজার যেসব ক্ষেত্রে ব্যর্থ

করোনাভাইরাসের মতো শ্বাসতন্ত্রে আক্রমণকারী ভাইরাসগুলো তখনই ছড়ায় যখন তা চোখ, নাক বা গলার শ্লেষ্মার মধ্য দিয়ে শরীরে প্রবেশ করে। অধিকাংশ ক্ষেত্রে তা হাতের মাধ্যমেই হয়ে থাকে। ভাইরাসটি একজন থেকে আরেকজনে সংক্রমণের প্রধান মাধ্যমও হাত। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, বিশ্বব্যাপী মহামারী আকারে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের বিস্তার রোধের সবচেয়ে সহজ, সাশ্রয়ী ও কার্যকর উপায়গুলোর একটি হল ঘনঘন সাবান ও পানি দিয়ে হাত ধোয়া।