• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ২৬ মে ২০১৯, ১২ জ্যৈষ্ঠ ১৪২৬

বিজ্ঞান ও প্রযুক্তি

এবার হুয়াওয়ের সাথে চুক্তি বাতিল করল যুক্তরাজ্য   

এবার হুয়াওয়ের সাথে চুক্তি বাতিল করল যুক্তরাজ্য  

যুক্তরাষ্ট্রের পর এবার যুক্তরাজ্যের কাছ থেকেই নতুন খড়গ নেমে এলো চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ের ওপর। যুক্তরাজ্যের সর্ববৃহৎ মাইক্রোচিপ ডিজাইন প্রতিষ্ঠান এআরএম হুয়াওয়ের সঙ্গে সংশ্লিষ্ট সব ধরনের কাজ বন্ধ করে দিয়েছে। বিবিসি জানিয়েছে, প্রতিষ্ঠানের এক অভ্যন্তরীণ মেমোতে এআরএম তার সব কর্মীকে হুয়াওয়ের সাথে চুক্তিসংশ্লিষ্ট সকল কাজ, সমর্থন এবং চলমান সকল সংশ্লিষ্টতা বন্ধের নির্দেশ দিয়েছে। হুয়াওয়েকে যুক্তরাষ্ট্র সম্প্রতি এমন কোম্পানির ক্যাটাগরিতে ফেলেছে, যার সঙ্গে বাণিজ্য...

হুয়াওয়ের স্বপ্ন নিয়ে ট্রাম্পের ছিনিমিনি 

হুয়াওয়ের স্বপ্ন নিয়ে ট্রাম্পের ছিনিমিনি 

সোমবার গুগলের এক মুখপাত্র এ ব্যাপারে বলেছেন, ‘আমরা আদেশ পালন করছি এবং করণীয়গুলো পর্যালোচনা করছি।’ হুয়াওয়ে তাদের স্মার্টফোনে ব্যবহৃত এন্ড্রয়েড অপারেটিং সিস্টেম ও গুগল প্লে সার্ভিস এর আওতাধীন কিছু সফটওয়্যার সেবার জন্য গুগলের উপর নির্ভরশীল। ইতোমধ্যে সিলিকন ভ্যালি জায়ান্টটি তাদের এসব সেবাতে হুয়াওয়ের প্রবেশ বন্ধ করার ব্যাপারটি নিশ্চিত করেছে।

হুয়াওয়ের স্মার্টফোনে থাকছে না ইউটিউব, জি-মেইল, ম্যাপস

হুয়াওয়ের স্মার্টফোনে থাকছে না ইউটিউব, জি-মেইল, ম্যাপস

চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের বাণিজ্য যুদ্ধের কারণে নতুন খড়গ নেমে এল চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ের ওপর। এখন থেকে হুয়াওয়ের অ্যান্ড্রয়েড অপারেট সিস্টেমে কিছু সেবার আর কোনো আপডেট ভার্সন দেবে না মার্কিন টেক জায়ান্ট গুগল। এতে নতুন হুয়াওয়ে স্মার্টফোনে গুগলের ইউটিউব, গুগল ম্যাপসের মতো অ্যাপগুলো আর থাকবে না।

ক্যাবল ছাড়া টিভি দেখার সেবা ডিটিএইচ ‘আকাশের’ উদ্বোধন

ক্যাবল ছাড়া টিভি দেখার সেবা ডিটিএইচ ‘আকাশের’ উদ্বোধন

দেশে প্রথমবারের ক্যাবল ছাড়া টিভি দেখার প্রযু্ক্তি ডিরেক্ট টু হোম (ডিটিএইচ) নিয়ে এসেছে বেক্সিমকো কমিউনিকেশন লিমিটেড। ‘আকাশ’ নামে সেবাটির বাণিজ্যিক কার্যক্রম পরিচালনা করবে প্রতিষ্ঠানটি। বৃহস্পতিবার রাজধানীর একটি হোটেলে ডিটিএইচ সেবা ‘আকাশ’র আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।

যেসব চাকরিতে রোবটের ভয় নেই

যেসব চাকরিতে রোবটের ভয় নেই

আমরা বাস করছি বিজ্ঞানের চরম উৎকর্ষতার যুগে। বিজ্ঞানের এহেন উন্নতির মধ্যে আমাদের জন্য আশীর্বাদ হয়ে এসেছে অনেক কিছুই। একইসঙ্গে প্রযুক্তির এই অগ্রগতিতে কর্মক্ষেত্রে মানুষের প্রয়োজনও কমতে শুরু করেছে। বলা যায়, কম্পিউটার, রোবট, কৃত্রিম বুদ্ধিমত্তা ইত্যাদি আগামী দিনে বেশ কিছু মানুষের চাকরি কেড়ে নেবে, এ বিষয়ে কোনো সন্দেহ নেই। ইতিমধ্যেই ক্যাশিয়ার, টেলিমার্কেটিং, আম্পায়ারিংয়ের মতো কাজের বড় একটা অংশ কম্পিউটার দ্বারাই নিয়ন্ত্রণ হচ্ছে।

'প্ল্যান্ট ব্লাইন্ডনেস'-প্রকৃতির প্রতিশোধ

'প্ল্যান্ট ব্লাইন্ডনেস'-প্রকৃতির প্রতিশোধ

বিশ্বব্যা্পী জনসংখ্যা বৃদ্ধি, মিঠা পানির সংকট, কৃষি ভূমি হ্রাস, এবং জলবায়ু পরিবর্তনের মতো বিষয়গুলোর কারণে বিশ্বের খাদ্য সরবরাহ আগের চেয়ে বেশি প্রতিকূলতার মুখোমুখি। জৈব জ্বালানি গবেষণার মাধ্যমে, উদ্ভিদ নবায়নযোগ্য শক্তির সম্ভাব্য উৎস হিসাবে গুরুত্বপূর্ণ। তার মানে হলো,আমাদের সবুজ বান্ধব হতে হবে। আমাদের ভবিষ্যতের জন্যই নতুন নতুন উদ্ভাবন শিখতে হবে। যাতে সবুজের সুরক্ষা হয়।