• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ০৬ ডিসেম্বর ২০১৯, ২২ অগ্রহায়ণ ১৪২৬

বিজ্ঞান ও প্রযুক্তি

বাংলালিংক আইটি ইনকিউবেটর স্টার্টআপের আবেদন গ্রহণ শুরু

বাংলালিংক আইটি ইনকিউবেটর স্টার্টআপের আবেদন গ্রহণ শুরু

উদ্যমী প্রযুক্তিবিদ ও তরুণ উদ্যোক্তাদের পৃষ্ঠপোষকতা দিতে মোবাইল অপারেটর বাংলালিংক আইটি ইনকিউবেটরের তৃতীয় ব্যাচের স্টার্টআপের আবেদন গ্রহণ শুরু করেছে।বাংলালিংক এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, এই স্টার্টআপে অনলাইনে আবেদন জমা দেয়ার শেষ সময় ২৮ নভেম্বর। আবেদন জমা দিতে - (https://incubator.banglalink.net/)   আইটি ইনকিউবেটরের তৃতীয় ব্যাচে নির্বাচিত স্টার্টআপগুলোকে অবকাঠামো, উপকরণ এবং নির্দেশনাগত সহায়তা দিবে বাংলালিংক।প্রাথমিকভাবে স্টার্টআপগুলোকে তাদের অভিনব পরিকল্পনা, ব্যবসায়িক সম্ভাবনা এবং দলগত শক্তিমত্তার ভিত্তিতে নির্বাচন

বাংলাদেশে বন্ধ পাবজি

বাংলাদেশে বন্ধ পাবজি

বর্তমান সময়ের অন্যতম জনপ্রিয় অনলাইন গেম প্লেয়ার আননোন’স ব্যাটলগ্রাউন্ডস (পাবজি)। অনলাইনে একাধিক ব্যক্তি মিলে খেলতে হয় এই গেম। একটি নির্জন দ্বীপে অন্যদের হত্যা করে নিজেকে টিকে থাকতে হয় গেমটিতে। শেষ পর্যন্ত যে ব্যক্তি বা দল জীবিত থাকে, সে-ই বিজয়ী হয়। পুলিশের সাইবার সিকিউরিটি বিভাগের কর্মকর্তারা জানান, সাম্প্রতিক সময়ে বাংলাদেশেও পাবজি তরুণদের মধ্যে খুব জনপ্রিয়তা পেয়েছে। আসক্তি তৈরি হওয়ায় অনেকে দিন রাত এই গেইম নিয়ে ব্যস্ত থাকছে; ফলে লেখাপড়ার ক্ষতি হওয়ার পাশাপাশি অনেকের মধ্যে আচরণগত সমস্যা তৈরি হচ্ছে বলে অভিযোগ করেছেন অনেক অভিভাবক। এই কারণে শুক্রবার থেকে গেইমটি বাংলাদেশে বন্ধ করে দিয়েছে সরকার।

স্বয়ংক্রিয় ‘খুনি রোবট’ গণহত্যা শুরু করতে পারে

স্বয়ংক্রিয় ‘খুনি রোবট’ গণহত্যা শুরু করতে পারে

স্বয়ংক্রিয় ‘খুনে রোবট’ হচ্ছে সম্পূর্ণভাবে স্বচালিত একটি অস্ত্র, যা মানুষের হস্তক্ষেপ ছাড়াই নির্দিষ্ট লক্ষ্য বাছাই করতে পারে এবং লক্ষ্যবস্তুতে হামলা চালাতে পারে।

স্মার্টফোন ভালো রাখার উপায়

স্মার্টফোন ভালো রাখার উপায়

পছন্দের নতুন স্মার্টফোনটি হাতে নিয়ে দেখা সবার কাছেই স্বপ্নের মতন। দাগমুক্ত, চকচকে ডিভাইসটিতে ‘নতুন ফোনের’ গন্ধ থাকে; কিন্তু সময়ের সঙ্গে ফোনটির আকর্ষণ ম্লান হতে শুরু করে এবং এর গতি মন্থর হয়ে যায়।

বাংলাদেশে স্থানীয় প্রতিনিধি নিয়োগ দিবে ফেসবুক   

বাংলাদেশে স্থানীয় প্রতিনিধি নিয়োগ দিবে ফেসবুক  

বাংলাদেশে স্থানীয় প্রতিনিধি নিয়োগ দিবে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ‘ফেসবুক’ কর্তৃপক্ষ। একই সঙ্গে বাংলাদেশে রিসেলার, জাতীয় রাজস্ব বোর্ডকে কর দিতে প্রতিনিধি নিয়োগ এবং বাংলা ভাষার সঠিক অনুবাদ ও প্রয়োগে সহযোগিতা দেয়ারও প্রতিশ্রুতি দিয়েছে প্রতিষ্ঠানটি।

এফআরবিস শনাক্ত: সত্যিই কি ভিনগ্রহীরা সংকেত পাঠাচ্ছে?

এফআরবিস শনাক্ত: সত্যিই কি ভিনগ্রহীরা সংকেত পাঠাচ্ছে?

হলিউড সিনেমা বা সাইন্সফিকশন গল্পে প্রায়ই এলিয়েনের দেখা মেলে। তবে পৃথিবীর বাইরে সত্যিই প্রাণের অস্তিত্ব আছে কিনা, সে এক অজানা রহস্য। এই রহস্য সমাধানে বিজ্ঞানীরা দীর্ঘদিন ধরে গবেষণা চালিয়ে যাচ্ছেন।