• ঢাকা, বাংলাদেশ
  • বুধবার, ১২ আগস্ট ২০২০, ২৮ শ্রাবণ ১৪২৭

শিল্প ও সাহিত্য

পদ্মাসেতুর ইতিকথা

পদ্মাসেতুর ইতিকথা

বাংলাদেশ একটি বদ্বীপ। বাংলার ইতিহাস রচনা করেছে বাংলার নদ-নদী। নদীর তীরে গড়ে উঠেছে আমাদের সভ্যতা, ঘরবাড়ি, সংস্কৃতি। নদ-নদীর কারণেই বাংলাদেশ সুজলা, সুফলা ও শস্যশ্যামলা। কবিরা কল্পনা দিয়ে নদীকে নারীর সাথে তুলনা করেছেন। বাঙ্গালি আদর করে নদীকে সুন্দর সুন্দর নাম দিয়েছে। আবার রাগ করে তাকে গালি দিয়েছে। বাংলাদেশের একটি প্রধান নদী পদ্মা। এই নদীর ধ্বংসলীলা দেখে বাঙ্গালি ক্রোধভরে তার নাম দিয়েছে কীর্তিনাশা।

ঘরে বসে মহামারী সম্পর্কিত যেসব মুভি দেখতে পারেন

ঘরে বসে মহামারী সম্পর্কিত যেসব মুভি দেখতে পারেন

বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া কোভিড-১৯ মহামারীর ফলে ইতিমধ্যে প্রাণ হারিয়েছেন বহু লোক, সংক্রমণের সংখ্যাও প্রতিদিন বেড়েই চলেছে। যুক্তরাষ্ট্রসহ বহু দেশে দেখা দিয়েছে দ্বিতীয় পর্যায়ের মহামারী। দীর্ঘ দিনের লকডাউন, স্কুল-কলেজ বন্ধ থাকা, ব্যবসায় ধস, ক্যারিয়ার নিয়ে শঙ্কা প্রভৃতি নানা কারণে সাধারণ মানুষের দিন কাটছে আতঙ্ক আর উদ্বেগের মধ্য দিয়ে।

মিশরীয় ভাস্কর্যের নাক ভাঙ্গা থাকে কেন?

মিশরীয় ভাস্কর্যের নাক ভাঙ্গা থাকে কেন?

বিশ্বের প্রাচীন সভ্যতা সমূহের একটি হলো মিশরীয় সভ্যতা। মিশরীয় পিরামিড, মমি কিংবা ফারাও সম্রাজ্যের কথা কমবেশি আমরা সবাই জানি। তৎকালীন জ্ঞান-বিজ্ঞান ও ভাস্কর্য শিল্পে অনেক এগিয়ে ছিল এই সভ্যতাটি। আপনিও নিশ্চয়ই মিশরীয় ভাস্কর্যের সাথে পরিচিত, অন্তত একটি ছবিতে হলেও দেখেছেন। মিশরীয় ভাস্কর্যের ছবি দেখে আপনার মনে কি কখনো প্রশ্ন জেগেছে যে, প্রায়শই এই ভাস্কর্যগুলির নাক ভাঙ্গা থাকে কেন?

করোনা ভাইরাস

করোনা ভাইরাস

করোনায় প্রায় প্রাণ যায় যায়, করোনা প্রতিরোধের কি কোনো ঔষধ নাই? মানুষ মারা যাচ্ছে প্রতি দিনে দিনে, ঔষধ ছাড়া এর কি কোনো সমাধান আছে? করোনার ঔষধ হয়নি আবিষ্কার, কে সহ্য করবে করোনা আর?

ইহুদিবাদ ও মোসাদ নিয়ে ‘ দ্য কিংডম অব আউটসাইডারস’

ইহুদিবাদ ও মোসাদ নিয়ে ‘ দ্য কিংডম অব আউটসাইডারস’

অমর একুশে গ্রন্থমেলায় পাওয়া যাচ্ছে তরুণ সাংবাদিক ও মধ্যপ্রাচ্য বিষয়ক গবেষক সোহেল রানার এবছরের আলোচিত বই -‘দ্য কিংডম অব আউটসাইডারস'। এটি মূলত রাজনৈতিক ইতিহাসের বই। বইটি লেখকের আড়াইবছরের সাধনার ফসল।

আমিও ভালবাসি তোমায়

আমিও ভালবাসি তোমায়

প্রিয়তা, মনে আছে সেদিনের কথা? বলেছিলে আমার মায়ের বাংলা ভাষায় তুমি আমায় ভালোবাস।