• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০, ৯ আশ্বিন ১৪২৭

শিল্প ও সাহিত্য

মধ্যবিত্ত

মধ্যবিত্ত

দিনশেষে অভিনয়ের মিথ্যে হাসিগুলো রাতের আঁধারে বড্ড কষ্ট দেয়। রাত গভীর হয়ে আসলেই সব কষ্টগুলো নীরবে আঘাত হানে। ধুকে ধুকে খায় আমার মতো হাজারো নিম্নমধ্যবিত্তকে! ওভারব্রিজের উপর দাঁড়িয়ে আছি আমি। সন্ধ্যার সূর্যটা বহু আগেই বাড়ি ফিরে গেছে। রাস্তার হলুদ সোডিয়াম বাতিগুলোও জ্বলে উঠেছে আলোকময় নগরীকে আরেকটু আলোকিত করে দিতে। এই সময় বাড়ি ফেরার তাড়া থাকে মানুষের, ফিরে যাওয়ার নীরব প্রতিযোগিতা যেন

প্রযুক্তির কল্যাণে চোখের ইশারায় ছবি আঁকছেন ইজেকিয়েল

প্রযুক্তির কল্যাণে চোখের ইশারায় ছবি আঁকছেন ইজেকিয়েল

মোটর নিউরন ডিজিজে আক্রান্ত হয়ে জীবনের উপর সকল আশা হারিয়ে ফেলতে বসেছিলেন ইজেকিয়েলের। এই আই ট্র্যাকিং প্রযুক্তির কল্যাণে আবারো তিনি তার শৈল্পিক ভাবনার প্রকাশ ঘটাতে পারছেন, আশাবাদী হয়ে উঠেছেন।

ব্যঙ্গচিত্র: কাশ্মির বাস্তবতা

ব্যঙ্গচিত্র: কাশ্মির বাস্তবতা

নিউ ইয়র্কের কাশ্মীরি কার্টুনিস্ট মীর সুহেলের চিন্তা-চেতনা দখল করে আছে তার জন্মস্থান কাশ্মির। এই হিমালয় অঞ্চলে প্রায় ১২ মিলিয়ন লোকের স্বায়ত্তশাসনের অধিকার দানকরী ৩৭০ ধারা বাতিলের ১ বছর হয়ে গেছে, যা ফুটে উঠেছে তার ব্যাঙ্গচিত্রেও।

পদ্মাসেতুর ইতিকথা

পদ্মাসেতুর ইতিকথা

বাংলাদেশ একটি বদ্বীপ। বাংলার ইতিহাস রচনা করেছে বাংলার নদ-নদী। নদীর তীরে গড়ে উঠেছে আমাদের সভ্যতা, ঘরবাড়ি, সংস্কৃতি। নদ-নদীর কারণেই বাংলাদেশ সুজলা, সুফলা ও শস্যশ্যামলা। কবিরা কল্পনা দিয়ে নদীকে নারীর সাথে তুলনা করেছেন। বাঙ্গালি আদর করে নদীকে সুন্দর সুন্দর নাম দিয়েছে। আবার রাগ করে তাকে গালি দিয়েছে।

ঘরে বসে মহামারী সম্পর্কিত যেসব মুভি দেখতে পারেন

ঘরে বসে মহামারী সম্পর্কিত যেসব মুভি দেখতে পারেন

বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া কোভিড-১৯ মহামারীর ফলে ইতিমধ্যে প্রাণ হারিয়েছেন বহু লোক, সংক্রমণের সংখ্যাও প্রতিদিন বেড়েই চলেছে। যুক্তরাষ্ট্রসহ বহু দেশে দেখা দিয়েছে দ্বিতীয় পর্যায়ের মহামারী। দীর্ঘ দিনের লকডাউন, স্কুল-কলেজ বন্ধ থাকা, ব্যবসায় ধস, ক্যারিয়ার নিয়ে শঙ্কা প্রভৃতি নানা কারণে সাধারণ মানুষের দিন কাটছে আতঙ্ক আর উদ্বেগের মধ্য দিয়ে।

মিশরীয় ভাস্কর্যের নাক ভাঙ্গা থাকে কেন?

মিশরীয় ভাস্কর্যের নাক ভাঙ্গা থাকে কেন?

বিশ্বের প্রাচীন সভ্যতা সমূহের একটি হলো মিশরীয় সভ্যতা। মিশরীয় পিরামিড, মমি কিংবা ফারাও সম্রাজ্যের কথা কমবেশি আমরা সবাই জানি। তৎকালীন জ্ঞান-বিজ্ঞান ও ভাস্কর্য শিল্পে অনেক এগিয়ে ছিল এই সভ্যতাটি। আপনিও নিশ্চয়ই মিশরীয় ভাস্কর্যের সাথে পরিচিত, অন্তত একটি ছবিতে হলেও দেখেছেন। মিশরীয় ভাস্কর্যের ছবি দেখে আপনার মনে কি কখনো প্রশ্ন জেগেছে যে, প্রায়শই এই ভাস্কর্যগুলির নাক ভাঙ্গা থাকে কেন?