• ঢাকা, বাংলাদেশ
  • বুধবার, ২৩ অক্টোবর ২০১৯, ৭ কার্তিক ১৪২৬

শিল্প ও সাহিত্য

পৃথিবীর বৈচিত্র্যময় বন: অ্যামাজন জঙ্গল

পৃথিবীর বৈচিত্র্যময় বন: অ্যামাজন জঙ্গল

পৃথিবীর সব থেকে বড় রেইনফরেস্ট অ্যামাজনের অবস্থান দক্ষিণ আমেরিকার অ্যামাজন নদী বিধৌত অঞ্চলে। বনাঞ্চলটি অ্যামাজন অরণ্য, অ্যামাজন বন, অ্যামাজন জঙ্গল বা অ্যামাজন রেইনফরেস্ট প্রভৃতি নামে পরিচিত। প্রকৃতির লীলাভূমি এই বিশাল বনটিকে পৃথিবীর ফুসফুস বলেও ডাকা হয়ে থাকে। অ্যামাজন জঙ্গল এতটাই বিশাল যে, তা পৃথিবীর সমস্ত রেইনফরেস্টের মোট আয়তনের প্রায় অর্ধেক। দ. আমেরিকার নয়টি দেশজুড়ে বিস্তৃত এই বিশাল বনভূমির আয়তন প্রায় ৫৫

ইরাকের দজলা তীরে মিললো প্রাচীন প্রাসাদ

ইরাকের দজলা তীরে মিললো প্রাচীন প্রাসাদ

প্রাসাদটি নদী থেকে মাত্র ৬৫ ফুট দূরে একটি উচু যায়গায় অবস্থিত। ভবনটিকে সুরক্ষিত করতে কাদা ইটের একটি প্রাচীর দ্বারা বেস্টনি দেওয়া রয়েছে। ধারণা করা হচ্ছে নদীর তীরে হওয়ায় যে কোনো প্রাকৃতিক বিপর্যয় থেকে প্রাসাদটিকে রক্ষা করতে এমন পুরু প্রাচীর নির্মাণ করা হয়।

ময়মনসিংহ সাহিত্য সংসদের নেতৃত্বে আনোয়ারা-স্বাধীন

ময়মনসিংহ সাহিত্য সংসদের নেতৃত্বে আনোয়ারা-স্বাধীন

ময়মনসিংহ সাহিত্য সংসদের নতুন কমিটি গঠিত হয়েছে। এতে সভাপতি নির্বাচিত হয়েছেন কবি-নাট্যজন আনোয়ারা সুলতানা আনু। সাধারণ সম্পাদক হয়েছেন কবি, সাংবাদিক ও সংগঠক স্বাধীন চৌধুরী। শনিবার স্থানীয় মুসলিম ইন্সটিটিউট মিলনায়তনে দিনব্যাপী সাধারণ সভায় ত্রি-বার্ষিক কার্যনির্বাহী কমিটি ঘোষণা করা হয়।

‘সাহিত্যে শিল্পের আঁচ পাওয়া যায়’

‘সাহিত্যে শিল্পের আঁচ পাওয়া যায়’

গ্রামাউস এর নির্বাহী পরিচালক ও জেলা পরিষদের সদস্য আব্দুল খালেক বলেছেন, সাহিত্য হলো কোন লেখনি যেখানে শিল্পের বা বুদ্ধিমত্তার আঁচ পাওয়া যায়। ফুলপুর সাহিত্য পরিষদ সাহিত্য ও সংস্কৃতির বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। শুক্রবার সন্ধ্যায় ফুলপুর পৌরসভা মিলনায়তনে এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। ঈদ পুনর্মিলনী উপলক্ষে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে ফুলপুর সাহিত্য পরিষদ।

আহলান সাহলান দ্বারে

আহলান সাহলান দ্বারে

রমাদানের সুভাস ছড়িয়েছে মনে কোরআনের পরশ সবাই তো জানে। আহলান সাহলান হাঁকে সবে মিলে ইবাদতের যজবা জাগে দিলে দিলে। মাসজুড়ে শয়তান বুলন্দ যে থাকে মানুষ-জ্বিনে কুরীতি থাকে সদা টিকে। র’মত-মাগফিরাত বান্দা সদা চায়

ড. আনিসুজ্জামান সার্ক সাহিত্য পুরস্কারের জন্য মনোনীত

ড. আনিসুজ্জামান সার্ক সাহিত্য পুরস্কারের জন্য মনোনীত

সার্ক কালচারাল সেন্টার ঘোষিত ‘সার্ক সাহিত্য পুরস্কার ২০১৯’-এর জন্য মনোনীত হয়েছেন বাংলা একাডেমির সভাপতি ও জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান। শ্রীলঙ্কার কলম্বোয় অবস্থিত সার্ক কালচারাল সেন্টারের সদর দপ্তর থেকে পাঠানো এক চিঠিতে এ তথ্য জানানো হয়।