• ঢাকা, বাংলাদেশ
  • সোমবার, ১৪ অক্টোবর ২০১৯, ২৯ আশ্বিন ১৪২৬

আলিবাবার ২০তম জন্মদিনেই পদত্যাগ করলেন জ্যাক মা

আলিবাবার ২০তম জন্মদিনেই পদত্যাগ করলেন জ্যাক মা

সেন্ট্রাল ডেস্ক১৭ সেপ্টেম্বর ২০১৯, ১০:০১এএম, ঢাকা-বাংলাদেশ।

আলিবাবার ২০তম জন্মদিনে প্রতিষ্ঠানটির সহ-প্রতিষ্ঠাতা জ্যাক মা’র অবসর গ্রহণের মধ্য দিয়ে ই-কমার্সের বৃহত্তম সংস্থাটিতে একটি সুবর্ণ অধ্যায়ের ইতি ঘটল। জ্যাক মা’র সফল ও রঙিন জীবন শৈলী তাকে চীনের সব থেকে পরিচিত ব্যবসায়ী করে তুলেছিল। তার পরিবর্তে প্রতিষ্ঠানটির বর্তমান প্রধান নির্বাহী ড্যানিয়েল ঝাঙ আলিবাবার নির্বাহী পরিচালকের দায়িত্বগ্রহণ করতে চলেছেন।

১৯৯৯ সালে প্রতিষ্ঠিত বিশ্বের অন্যতম বৃহত্তম ইন্টারনেট সংস্থা আলিবাবার বর্তমান বাজার দর ৪৮০ বিলিয়ন ডলার এবং ফোর্বস ম্যাগাজিনের তথ্য অনুযায়ী জ্যাক মা চীনের সব থেকে ধনী ব্যক্তিত্ব, যার সম্পদের পরিমাণ ৩৮.৬ বিলিয়ন ডলার।

চীনে তার প্রজন্মের বিশিষ্ট ইন্টারনেট উদ্যোক্তাদের মধ্যে তিনিই প্রথম, যিনি নিজের প্রতিষ্ঠিত প্রতিষ্ঠানের নির্বাহী প্রধানের পদ থেকে পদত্যাগ করলেন।

চাইনিজ প্রযুক্তির পথিকৃৎ বিষয়ক বইয়ের লেখক রেবেকা ফ্যানিন এ বিষয়ে বলেন, “আমি মনে করি জ্যাক মা’র শূন্যস্থান পূরণ করা কঠিন। তিনিই চীনের স্টিভ জবস।”

সোমবারে প্রকাশিত এক ভিডিও বার্তায় জ্যাক মা মন্তব্য করেন, “আমি এমন একজন ব্যক্তি, যিনি সব সময় ভবিষ্যতের দিকে তাকাতে ভালবাসেন। আমি পেছনে ফিরে তাকাতে চাই না।”

২০১৮ সালে একটি খোলা চিঠিতে তার পদত্যাগের ঘোষণা করে জ্যাক মা লিখেছিলেন, “আমার এখন পূরণের মতো অনেক স্বপ্ন বাকী আছে। যারা আমাকে চেনেন তারা জানেন যে, আমি অলস বসে থাকার লোক নই। জগতটা অনেক বড়, আর আমি এখনও তরুণ, তাই আমি নতুন কিছু করার চেষ্টা করতে চাই।”

জ্যাক মা এমনি এক সময় অবসরে যাচ্ছেন, যখন বৃহত্তর অর্থনীতির সঙ্গে চাইনিজ ই-কমার্স ইন্ডাস্ট্রির বিকাশও হ্রাস পেয়েছে এবং প্রতিষ্ঠানটি অন্য বড় বড় প্রযুক্তি সংস্থার কাছে তুমুল প্রতিযোগিতার সম্মুখীন হচ্ছে। একইসঙ্গে আলিবাবা প্রতিষ্ঠানটির বিস্তৃতি ঘটেছে অর্থ সেবা, মোবাইল পেমেন্ট, ক্লাউড কম্পিউটিং এবং কৃত্রিম বুদ্ধিমত্তা খাতে।

যদিও জ্যাক মা ২০১৮ সালে শীঘ্রই অবসরের ঘোষণার মধ্য দিয়ে মানুষকে অবাক করেছেন, কিন্তু তিনি প্রতিষ্ঠানটি উপর তার মালিকানা একেবারে ছেড়ে দিচ্ছেন না।

তিনি প্রতিষ্ঠানটির ৬.২২ শতাংশ শেয়ারের মালিক এবং ২০২০ সালের শেয়ার হোল্ডারদের মিটিং অনুষ্ঠিত না হওয়া পর্যন্ত পরিচালনা পরিষদের সদস্য থাকছেন। তারপর থেকে তিনি ৩৮ সদস্য বিশিষ্ট কর্পোরেট গভর্নিং বডিতে অংশগ্রহণ করবেন, যা পরিচালনা পরিষদ হতে স্বতন্ত্র।

ভিডিও বার্তায় তিনি আরও বলেছেন, “আমি শিখেছি অনেক কোম্পানি কেন ব্যর্থ হয়। কারণ তারা তাদের দেখা স্বপ্নটি ভুলে যায়। স্বপ্নই আমাদেরকে কঠোর পরিশ্রমী করে তোলে।” সূত্র: বিবিসি ও দ্যা গার্ডিয়ান।

 

 টাইমস/এনজে/জিএস

বান্দরবানে ইউপি নির্বাচনে বিজিবির গুলিতে নিহত ২

বান্দরবানে ইউপি নির্বাচনে বিজিবির গুলিতে নিহত ২

নাইক্ষ্যংছড়ি থানার ওসি আনোয়ার হোসেন জানান, ফাত্রাঝিরি সরকারি প্রাথমিক বিদ্যালয়...

দ্রুত সময়ের মধ্যে আবরার হত্যার বিচার, মা-বাবাকে প্রধানমন্ত্রীর আশ্বাস

দ্রুত সময়ের মধ্যে আবরার হত্যার বিচার, মা-বাবাকে প্রধানমন্ত্রীর আশ্বাস

এর আগে বিকেলে ৫ টার দিকে গণভবনে আবরার ফাহাদের বাবা...

দিরাইয়ের শিশু হত্যা: স্বজনদের সম্পৃক্ততা পেয়েছে পুলিশ

দিরাইয়ের শিশু হত্যা: স্বজনদের সম্পৃক্ততা পেয়েছে পুলিশ

পুলিশ সুপার জানান, ‘তুহিন হত্যাকাণ্ডে প্রাথমিক জিজ্ঞাসাবাদের জন্য তার বাবা...

আন্তর্জাতিক

জেরুজালেমের গভর্নরকে তুলে নিয়ে গেছে ইসরায়েল

জেরুজালেমের গভর্নরকে তুলে নিয়ে গেছে ইসরায়েল

পবিত্রভূমি জেরুজালেমের গভর্নর আদনান গাইথকে তুলে নিয়ে গেছে ইহুদিবাদী ইসরায়েলের পুলিশ বাহিনী। সোমবার ভোরে অভিযান চালিয়ে তাকে আটকের পর তাকে নিয়ে যাওয়া হয়। প্যালেস্টাইন প্রিজনার্স সোসাইটি এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছ। তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদলু এজেন্সির খবরে বলা হয়, জেরুজালেমের সিলওয়ান এলাকার নিজ বাড়ি থেকে গভর্নর আদনান গাইথকে আটক করা হয়। এসময় ইসরায়েলের পুলিশ তার বাড়ি ও আশপাশের সড়কগুলো নিজেদের নিয়ন্ত্রণে নেয়। 

জাতীয়

‘শিবির’ সন্দেহেই আবরার হত্যা:মনিরুল

‘শিবির’ সন্দেহেই আবরার হত্যা:মনিরুল

ডিএমপির অতিরিক্ত কমিশনার মনিরুল ইসলাম বলেন, ‘আবরার হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত ১৯ আসামির মধ্যে চারজন আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন। আসামিদের জবানবন্দিতে বলা হয়, মূলত শিবির সন্দেহেই আবরারকে পিটিয়ে হত্যা করা হয়েছে। আসামিদের জবানবন্দিতে হত্যার কারণ হিসেবে এমনটাই উঠে এসেছে’

জাতীয়

দুদক প্রধানের পদত্যাগ চাইলেন সাংসদ তাপস

দুদক প্রধানের পদত্যাগ চাইলেন সাংসদ তাপস

শেখ পরিবারের সদস্য এই সংসদ সদস্য বলেন, বেসিক ব্যাংক কেলেঙ্কারির ঘটনার মামলায় বাচ্চুকে আসামি করে চার্জশিট দিতে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের নির্দেশনা ছিল। কিন্তু দুদক সে নির্দেশনা মানেনি। কী কারণে দুদক এ রকম কাজ করেছে, এটি জাতি জানতে চায়।

জাতীয়

প্রেমের প্রস্তাবে সাড়া না দেয়ায় কিশোরীকে কুপিয়ে জখম

প্রেমের প্রস্তাবে সাড়া না দেয়ায় কিশোরীকে কুপিয়ে জখম

সোমবার মেয়েটি স্কুল থেকে বাড়ি ফিরছিল। পথে বিলাশখান এলাকায় রিফাত তার পথরোধ করে। একপর্যায়ে রিফাত ওই ছাত্রীকে মারধর শুরু করে। এক পর্যায়ে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে আহত করে পালিয়ে যায়। পরে গ্রামবাসী মেয়েটিকে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করে। ভুক্তভোগী মেয়েটির মা বলেন, ‘মেয়েকে বিয়ে করার জন্য রিফাত দীর্ঘদিন থেকে উত্ত্যক্ত করছিল। মাঝে কিছুদিন মেয়ের পড়ালেখাও বন্ধ রেখেছিলাম। বিষয়টি রিফাতের পরিবারকে জানানো হলেও তারা কোনো ব্যবস্থা নেয়নি’। 

আন্তর্জাতিক

অর্থনীতিতে নোবেল পেলেন এক ভারতীয়সহ তিনজন

অর্থনীতিতে নোবেল পেলেন এক ভারতীয়সহ তিনজন

বৈশ্বিক দারিদ্র্য লাঘবে অবদান রাখায় চলতি বছর অর্থনীতিতে নোবেল পুরস্কার পেয়েছেন এক ভারতীয়সহ তিন অর্থনীতিবিদ। তারা হলেন- অভিজিৎ ব্যানার্জি, এস্তার ডুফলো ও মাইকেল ক্রেমার।

স্বাস্থ্য

কাজে মানসিক চাপ সামলাবেন যেভাবে

কাজে মানসিক চাপ সামলাবেন যেভাবে

শারীরিক সমস্যা নিয়ে আমরা সবাই কম বেশি সচেতন। শরীরকে সুস্থ রাখার জন্য আপ্রান কত চেষ্টাই না করি। কিন্তু শরীরের পাশাপাশি মনের সুস্থতাও যে জরুরী, সে খেয়াল রাখি ক’জনে?