• ঢাকা, বাংলাদেশ
  • মঙ্গলবার, ১০ ডিসেম্বর ২০১৯, ২৬ অগ্রহায়ণ ১৪২৬

আলিবাবার ২০তম জন্মদিনেই পদত্যাগ করলেন জ্যাক মা

আলিবাবার ২০তম জন্মদিনেই পদত্যাগ করলেন জ্যাক মা

সেন্ট্রাল ডেস্ক১৭ সেপ্টেম্বর ২০১৯, ১০:০১এএম, ঢাকা-বাংলাদেশ।

আলিবাবার ২০তম জন্মদিনে প্রতিষ্ঠানটির সহ-প্রতিষ্ঠাতা জ্যাক মা’র অবসর গ্রহণের মধ্য দিয়ে ই-কমার্সের বৃহত্তম সংস্থাটিতে একটি সুবর্ণ অধ্যায়ের ইতি ঘটল। জ্যাক মা’র সফল ও রঙিন জীবন শৈলী তাকে চীনের সব থেকে পরিচিত ব্যবসায়ী করে তুলেছিল। তার পরিবর্তে প্রতিষ্ঠানটির বর্তমান প্রধান নির্বাহী ড্যানিয়েল ঝাঙ আলিবাবার নির্বাহী পরিচালকের দায়িত্বগ্রহণ করতে চলেছেন।

১৯৯৯ সালে প্রতিষ্ঠিত বিশ্বের অন্যতম বৃহত্তম ইন্টারনেট সংস্থা আলিবাবার বর্তমান বাজার দর ৪৮০ বিলিয়ন ডলার এবং ফোর্বস ম্যাগাজিনের তথ্য অনুযায়ী জ্যাক মা চীনের সব থেকে ধনী ব্যক্তিত্ব, যার সম্পদের পরিমাণ ৩৮.৬ বিলিয়ন ডলার।

চীনে তার প্রজন্মের বিশিষ্ট ইন্টারনেট উদ্যোক্তাদের মধ্যে তিনিই প্রথম, যিনি নিজের প্রতিষ্ঠিত প্রতিষ্ঠানের নির্বাহী প্রধানের পদ থেকে পদত্যাগ করলেন।

চাইনিজ প্রযুক্তির পথিকৃৎ বিষয়ক বইয়ের লেখক রেবেকা ফ্যানিন এ বিষয়ে বলেন, “আমি মনে করি জ্যাক মা’র শূন্যস্থান পূরণ করা কঠিন। তিনিই চীনের স্টিভ জবস।”

সোমবারে প্রকাশিত এক ভিডিও বার্তায় জ্যাক মা মন্তব্য করেন, “আমি এমন একজন ব্যক্তি, যিনি সব সময় ভবিষ্যতের দিকে তাকাতে ভালবাসেন। আমি পেছনে ফিরে তাকাতে চাই না।”

২০১৮ সালে একটি খোলা চিঠিতে তার পদত্যাগের ঘোষণা করে জ্যাক মা লিখেছিলেন, “আমার এখন পূরণের মতো অনেক স্বপ্ন বাকী আছে। যারা আমাকে চেনেন তারা জানেন যে, আমি অলস বসে থাকার লোক নই। জগতটা অনেক বড়, আর আমি এখনও তরুণ, তাই আমি নতুন কিছু করার চেষ্টা করতে চাই।”

জ্যাক মা এমনি এক সময় অবসরে যাচ্ছেন, যখন বৃহত্তর অর্থনীতির সঙ্গে চাইনিজ ই-কমার্স ইন্ডাস্ট্রির বিকাশও হ্রাস পেয়েছে এবং প্রতিষ্ঠানটি অন্য বড় বড় প্রযুক্তি সংস্থার কাছে তুমুল প্রতিযোগিতার সম্মুখীন হচ্ছে। একইসঙ্গে আলিবাবা প্রতিষ্ঠানটির বিস্তৃতি ঘটেছে অর্থ সেবা, মোবাইল পেমেন্ট, ক্লাউড কম্পিউটিং এবং কৃত্রিম বুদ্ধিমত্তা খাতে।

যদিও জ্যাক মা ২০১৮ সালে শীঘ্রই অবসরের ঘোষণার মধ্য দিয়ে মানুষকে অবাক করেছেন, কিন্তু তিনি প্রতিষ্ঠানটি উপর তার মালিকানা একেবারে ছেড়ে দিচ্ছেন না।

তিনি প্রতিষ্ঠানটির ৬.২২ শতাংশ শেয়ারের মালিক এবং ২০২০ সালের শেয়ার হোল্ডারদের মিটিং অনুষ্ঠিত না হওয়া পর্যন্ত পরিচালনা পরিষদের সদস্য থাকছেন। তারপর থেকে তিনি ৩৮ সদস্য বিশিষ্ট কর্পোরেট গভর্নিং বডিতে অংশগ্রহণ করবেন, যা পরিচালনা পরিষদ হতে স্বতন্ত্র।

ভিডিও বার্তায় তিনি আরও বলেছেন, “আমি শিখেছি অনেক কোম্পানি কেন ব্যর্থ হয়। কারণ তারা তাদের দেখা স্বপ্নটি ভুলে যায়। স্বপ্নই আমাদেরকে কঠোর পরিশ্রমী করে তোলে।” সূত্র: বিবিসি ও দ্যা গার্ডিয়ান।

 

 টাইমস/এনজে/জিএস

বিভিন্ন ক্ষেত্রে নারীর অংশগ্রহণ নিশ্চিত করা হয়েছে: প্রধানমন্ত্রী

বিভিন্ন ক্ষেত্রে নারীর অংশগ্রহণ নিশ্চিত করা হয়েছে: প্রধানমন্ত্রী

সমাজের বিভিন্ন ক্ষেত্রে নারীর অংশগ্রহণ নিশ্চিত করা হয়েছে জানিয়েছে প্রধানমন্ত্রী

ময়মনসিংহ থেকে সব রুটে বাস চলাচল বন্ধ

ময়মনসিংহ থেকে সব রুটে বাস চলাচল বন্ধ

কোনো ধরনের পূর্ব ঘোষণা ছাড়াই হঠাৎ ময়মনসিংহ থেকে সব রুটে

ফতুল্লায় বাসা থেকে শ্রীলঙ্কান নারীর ঝুলন্ত লাশ উদ্ধার

ফতুল্লায় বাসা থেকে শ্রীলঙ্কান নারীর ঝুলন্ত লাশ উদ্ধার

নারায়ণগঞ্জ সদর উপজেলার ফতুল্লা থেকে এক শ্রীলঙ্কান নারীর ঝুলন্ত লাশ

জাতীয়

তরুণীর মস্তকবিহীন লাশ উদ্ধারের এক সপ্তাহ পর মিলল মাথা

তরুণীর মস্তকবিহীন লাশ উদ্ধারের এক সপ্তাহ পর মিলল মাথা

সিলেটের ওসমানীনগরে মাথাবিহীন লাশ উদ্ধারের এক সপ্তাহ পর অজ্ঞাতনামা তরুণীর (২০) মাথা উদ্ধার করেছে পুলিশ। সোমবার দুপুরে উপজেলার বুরঙ্গা ইউনিয়নের ঝুগিডুরা হাওর থেকে মাথাটি উদ্ধার করা হয়।

জাতীয়

মহেশপুর সীমান্তে ১২ অনুপ্রবেশকারী আটক

মহেশপুর সীমান্তে ১২ অনুপ্রবেশকারী আটক

ঝিনাইদহের মহেশপুর সীমান্ত দিয়ে ভারত থেকে বাংলাদেশে অনুপ্রবেশের সময় নারী-শিশুসহ ১২ জনকে আটক করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।

জাতীয়

উজিরপুরে গ্রামীণ ব্যাংক কর্মকর্তাকে কুপিয়ে টাকা ছিনতাই

উজিরপুরে গ্রামীণ ব্যাংক কর্মকর্তাকে কুপিয়ে টাকা ছিনতাই

বরিশালের উজিরপুরে গ্রামীণ ব্যাংকের এক কর্মকর্তাকে কুপিয়ে ৭৫ হাজার টাকা ছিনতাই করেছে দুর্বৃত্তরা। সোমবার দুপুর পৌনে ১টার দিকে উপজেলার মুলপাইন এলাকায় উজিরপুর-ধামুরা সড়কে এ ঘটনা ঘটে।

জাতীয়

রাজশাহীতে খামারি হত্যার ঘটনায় গ্রেপ্তার ৮

রাজশাহীতে খামারি হত্যার ঘটনায় গ্রেপ্তার ৮

রাজশাহীতে খামার মালিক আব্দুল মজিদকে হত্যা করে গরু-ছাগল লুটের ঘটনার মূল পরিকল্পনাকারীসহ আটজনকে গ্রেপ্তার করেছে পুলিশ। সোমবার রাজশাহী নগরের রাজপাড়ায় থানায় এক সংবাদ সম্মেলনে গ্রেপ্তারের তথ্য জানান উপ-পুলিশ কমিশনার সাজিদ হোসেন।

বিনোদন

শেখ হাসিনার প্রশংসায় যা বললেন সালমান!

শেখ হাসিনার প্রশংসায় যা বললেন সালমান!

হয়ে গেলো বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) সপ্তম আসরের জমকালো উদ্বোধনী অনুষ্ঠান। মূলত প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে শুভসূচনা হয় বিবিপিএলের। তিনি রোববার (৮ ডিসেম্বর) সন্ধ্যা ৭টার দিকে বিপিএলের আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করেন।

উক্তি প্রতিদিন

“যার মনের মধ্যে আছে সাম্প্রদায়িকতা  সে হলো বন্য জীবের সমতুল্য”

“যার মনের মধ্যে আছে সাম্প্রদায়িকতা সে হলো বন্য জীবের সমতুল্য”

স্বাধীন বাংলাদেশের স্থপতি, বাঙালি জাতির অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ১৯২০ সালের ১৭ মার্চ ফরিদপুর জেলার গোপালগঞ্জ মহকুমার অন্তর্গত পাটগাতি ইউনিয়নের টুঙ্গিপাড়া গ্রামে তিনি জন্মগ্রহণ করেন।